১০ হাজারে দ্রুততম কোহলি

রেকর্ড বই রাঙিয়ে চলার পালায় বিরাট কোহলির ব্যাট ছড়াল নতুন রঙ। জন্ম হলো আরেকটি রেকর্ডের। রেকর্ডের বরপুত্র হয়ে ওঠা ব্যাটসম্যান গড়লেন ওয়ানডেতে দ্রুততম ১০ হাজার রানের রেকর্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Oct 2018, 10:52 AM
Updated : 24 Oct 2018, 11:21 AM

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে ১৪০ রানের দুর্দান্ত ইনিংস খেলেছিলেন কোহলি। দ্বিতীয় ম্যাচে বিশাখাপত্মমে বুধবার এই মাইলফলক স্পর্শ করতে প্রয়োজন ছিল তার ৮১ রান। রানের জোয়ার বইয়ে দিতে থাকা ব্যাটসম্যান নতুন ঠিকানা পেয়ে গেলেন অনায়াসেই।

কোহলি ছাড়িয়ে গেছেন আরেক কিংবদন্তি শচীন টেন্ডুলকারকে। ওয়ানডে ইতিহাসের প্রথম ব্যাটসম্যান হিসেবে ১০ হাজারে পা দিয়েছিলেন টেন্ডুলকার। ২০০১ সালে মাইলফলকটি ছুঁয়েছিলেন তিনি ২৫৯ ইনিংস খেলে। এরপর এই ক্লাবের সদস্য বেড়েছে আরও ১১ জন। কিন্তু টেন্ডুলকারের চেয়ে কম ইনিংস খেলে ছুঁতে পারেননি কেউই। এবার কোহলি পূর্বসূরিকে পেছনে ফেললেন অনেকটা ব্যবধানে। তার লেগেছে ২০৫ ইনিংস।

ওয়ানডেতে দ্রুততম ৮ হাজার ও ৯ হাজার রানের রেকর্ডও কোহলির। গত অক্টোবরে নিউ জিল্যান্ডের বিপক্ষে ম্যাচে কানপুরে ৯ হাজারের দেখা পেয়েছিলেন কোহলি। সেখান থেকে পরের ১ হাজার করতে লাগল তার মাত্র ১১ ইনিংস। এই সময়টায় সেঞ্চুরি করেছেন এই ম্যাচের আগেই চারটি।

বিশ্বরেকর্ড গড়া ইনিংসটির পথে দেশের হয়ে একটি রেকর্ডের চূড়ায়ও উঠেছেন কোহলি। নিজের করে নিয়েছেন ভারতের হয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সবচেয়ে বেশি ওয়ানডে রানের রেকর্ড। এখানেও ছাড়িয়েছেন টেন্ডুলকারকে।

ক্যারিবিয়ানদের বিপক্ষে ৩৯ ইনিংসে ১ হাজার ৫৭৩ রান করেছিলেন টেন্ডুলকার। কোহলি তাকে পেরিয়ে গেলেন ১০ ইনিংস কম খেলেই।