জ্বলে উঠলেন শুভাশিস, আবারও ব্যর্থ মোসাদ্দেক

জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশের টেস্ট দল ঘোষণা হতে পারে যে কোনো সময়। তার আগে নির্বাচকদের বার্তা দিয়ে রাখলেন শুভাশিস রায়। জ্বলে উঠলেন জাতীয় লিগে। জাতীয় দলে জায়গা প্রত্যাশী আরেকজন ছিঁড়তে পারেননি ব্যর্থতার জাল। আবারও নিজেকে মেলে ধরতে ব্যর্থ মোসাদ্দেক হোসেন।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Oct 2018, 02:28 PM
Updated : 23 Oct 2018, 02:28 PM

জাতীয় লিগের প্রথম স্তরের ম্যাচে রংপুর ক্রিকেট গার্ডেনে শুভাশিস নিয়েছেন ৫ উইকেট। মোসাদ্দেক আউট ৪ রানে। জাতীয় লিগের আগের তিন ইনিংসে মোসাদ্দেকের রান ৭, ১৪ ও ১০।

আগের দিন প্রথম ইনিংসে রংপুর করেছিল ১৪৭ রান। মঙ্গলবার দ্বিতীয় দিনে বরিশালও গুটিয়ে গেছে ঠিক ১৪৭ রানেই।

২ উইকেটে ৩৫ রান নিয়ে দ্বিতীয় দিন শুরু করেছিল বরিশাল। দুই অপরাজিত ব্যাটসম্যান রাফসান আল মাহমুদ ও আল আমিন দলকে টানছিলেন শক্ত হাতেই। তৃতীয় উইকেটে ৫৩ রানের জুটি গড়েন দুজন।

আল আমিনকে ফিরিয়ে এই জুটি ভাঙেন শুভাশিস। বরিশালের ধসের শুরুও সেখান থেকেই। ৪০ রান করা রাফসানও শিকার শুভাশিসের। খানিক পর সোহাগ গাজীকেও ফিরিয়ে শুভাশিস পূর্ণ করেন ৫ উইকেট। প্রথম শ্রেণির ক্রিকেটে ৬২ ম্যাচে এই স্বাদ পেলেন মাত্র তৃতীয়বার।

শুভাশিসের উইকেট শিকারের মাঝে মোসাদ্দেক ও মনির হোসেনকে ফেরান রবিউল হক। ২ উইকেটে ৬৬ থেকে বরিশালের রান হয়ে যায় ৭ উইকেটে ৯৩!

১৪৭ রানকেও তখন মনে হচ্ছিল অনেক দূরের পথ। নুরুজ্জামানের ১৮ ও নয়ে নামা অধিনায়ক কামরুল ইসলাম রাব্বির অপরাজিত ২৭ রানে সেই পথ পাড়ি দেয় বরিশাল। শেষ ব্যাটসম্যান তৌহিদুল ইসলামকে ফিরিয়ে রংপুর অধিনায়ক সাজেদুল ইসলাম নিশ্চিত করেন, লিড পাচ্ছে না কোনো দলই।

দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে রংপুরও ধুঁকেছে বেশ। ৪৭ ওভার ব্যাট করে মাত্র ৭৭ রান তুলতে পেরেছে ৩ উইকেট হারিয়ে।

১০৫ বলে ৩০ করেছেন ওপেনার রাকিন আহমেদ, ৯৩ বলে ২৭ করে অপরাজিত মাহমুদুল হাসান। অভিজ্ঞ নাঈম ইসলাম আউট হয়ে গেছেন শূন্য রানে।

বরিশালের বাঁহাতি স্পিনার মনির হোসেনই নিয়েছেন তিনটি উইকেট, ১৩ ওভারে রান দিয়েছেন মাত্র ১২। 

সংক্ষিপ্ত স্কোর:

রংপুর ১ম ইনিংস: ৭৪ ওভারে ১৪৭

বরিশাল ১ম ইনিংস: ৫০ ওভারে ১৪৭ (আগের দিন ৩৫/২) (শাহরিয়ার ০, রাফসান ৪০, শামসুল ২, আল আমিন ১৬, মোসাদ্দেক ৪, সোহাগ ০, নুরুজ্জামান ১৮, মনির ১, কামরুল রাব্বি ২৭*, তানভির ১, তৌহিদুল ৪; শুভাশিস ৫/৪৯, রবিউল ২/২১, সঞ্জিত ০/৬, মাহমুদুল ০/২, সাজেদুল ১/২২, তানবীর ২/১৯)।

রংপুর ২য় ইনিংস: ৪৭ ওভারে ৭৭/৩ (মারুফ ১০, রাকিন ৩০, মাহমুদুল ২৭*, নাঈম ০, সোহরাওয়ার্দী ৬*; কামরুল রাব্বি ০/১৪, তৌহিদুল ০/৯, মনির ৩/১২, মোসাদ্দেক ০/০, সোহাগ ০/২০, নুরুজ্জামান ০/১২, তানভির ০/৬)।