‘বুড়ো’ বয়সে অভিষিক্ত ফজলে রাব্বি

তার দলে ডাক পাওয়াই ছিল বাংলাদেশের ক্রিকেটে একরকম মাইলফলক। ৩০ পেরিয়ে যাওয়ার পর প্রথমবার বাংলাদেশ দলে সুযোগ পাওয়া বেশ বিরল। ফজলে মাহমুদ রাব্বির ক্যারিয়ারের নতুন বাঁক এবার জন্ম দিল নতুন আরেক অধ্যায়ের। শুধু স্কোয়াডেই নয়, জায়গা পেলেন একাদশেও। ১৯৮৬ সালে, বাংলাদেশের অভিষেক ওয়ানডের পর এত বেশি বয়সে ওয়ানডে অভিষেক হয়নি বাংলাদেশের আর কারও।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Oct 2018, 09:53 AM
Updated : 21 Oct 2018, 06:43 PM

জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচেই ওয়ানডে ক্যাপ পেয়েছেন ফজলে রাব্বি। অভিষেক হলো তার ৩০ বছর ২৯৫ দিন বয়সে। বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি বয়সে ওয়ানডে অভিষেকের রেকর্ডে তার জায়গা চারে। বেশি বয়সী অন্য তিনজনেরই অভিষেক হয়েছিল বাংলাদেশের অভিষেক ওয়ানডেতে।

১৯৮৬ সালের ৩১ মার্চ, শ্রীলঙ্কার মোরাতুয়ায় পাকিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে ওয়ানডের জগতে যাত্রা শুরু হয়েছিল বাংলাদেশের। সেই ম্যাচে দুর্দান্ত বোলিং করেছিলেন জাহাঙ্গীর শাহ বাদশা। ৯ ওভারে ২৩ রান দিয়ে এই পেসার নিয়েছিলেন ২ উইকেট। সেদিন তার বয়স ছিল ৩৬ বছর ২৫৫ দিন, বাংলাদেশের হয়ে যা সবচেয়ে বেশি বয়সে ওয়ানডে অভিষেকের রেকর্ড।

সেই ম্যাচে বাংলাদেশের ওপেনার রকিবুল হাসানের বয়স ছিল ৩৩ বছর ৮৯ দিন। আরেক পেসার সামিউর রহমানের বয়স ছিল সেদিন ৩২ বছর ১১৮ দিন।

৩০ পেরিয়ে বাংলাদেশের হয়ে ওয়ানডে অভিষেকের সৌভাগ্য হয়েছে আর কেবল দুই জনের। ১৯৮৮ এশিয়া কাপে পাকিস্তানের বিপক্ষে ম্যাচে ৩০ বছর ৩৭ দিন বয়সে অভিষেক হয়েছিল লেগ স্পিনার ওয়াহিদুল গণির।

ফজলে রাব্বির আগে সবশেষ ৩০ পেরিয়ে অভিষেক মাহবুবুর রহমান সেলিমের। ১৯৯৯ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ঢাকায় এই ব্যাটসম্যানের অভিষেক হয়েছিল ৩০ বছর ৫২ দিন বয়সে।

মাহবুবুরের পর এবং ফজলে রাব্বির মাঝের সময়টায় সবচেয়ে বেশি বয়সে অভিষেক শুভাশিস রায় চৌধুরীর। ২০১৬ সালের ২৯ ডিসেম্বর নিউ জিল্যান্ডের বিপক্ষে নেলসনে এই পেসারের অভিষেক হয়েছিল ২৮ বছর ৩০ দিন বয়সে।