আরেকটি বৃষ্টি ভেজা জয়ে সিরিজ ইংল্যান্ডের

গল্পটা সিরিজের আগের ম্যাচগুলোর মতোই। শ্রীলঙ্কার টপ ও মিডল অর্ডারের ব্যর্থতা। লোয়ার মিডল অর্ডারদের খানিকটা লড়াই। আবারও ইংলিশদের দাপুটে ব্যাটিং। যথারীতি বৃষ্টির হানা। ইংল্যান্ডের আরেকটি জয়। এই জয়ের সঙ্গে যোগ হয়েছে সিরিজ জয়।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Oct 2018, 02:05 PM
Updated : 20 Oct 2018, 02:05 PM

বৃষ্টিবিঘ্নিত চতুর্থ ওয়ানডেতে পাল্লেকেলেতে ডাকওয়ার্থ ও লুইস পদ্ধতিতে শ্রীলঙ্কাকে ১৮ রানে হারিয়েছে ইংল্যান্ড। ৩-০তে এগিয়ে গিয়ে জিতে নিয়েছে সিরিজ।

এই নিয়ে সিরিজের প্রতিটি ম্যাচেই হানা দিল বৃষ্টি। টানা তিন ম্যাচ জিতল ইংল্যান্ড, প্রথম ম্যাচ ভেসে গিয়েছিল বৃষ্টিতে।

পাল্লেকেলে আন্তর্জাতিক স্টেডিয়ামে শনিবার টস হেরে আগে ব্যাট করা নামা শ্রীলঙ্কা ইনিংসের মাঝামাঝি ধুঁকলেও পরে তুলতে পারে ২৭৩ রান। রান তাড়ায় ইংল্যান্ড ২৭ ওভারে ২ উইকেটে ১৩২ রান তোলার পর বৃষ্টিতে আর হতে পারেনি খেলা। ইংল্যান্ড তখন এগিয়ে অনেকটাই।

ওপেনার সাদিরা সামারাবিক্রমাকে ১ রানে হারালেও শ্রীলঙ্কার শুরু খারাপ ছিল না। দ্বিতীয় উইকেটে নিরোশান ডিকভেলা ও দিনেশ চান্দিমাল গড়েন ৭০ রানের জুটি। এরপরই হুট করে পথ হারায় ইনিংস।

৩৩ রান করা চান্দিমালকে দারুণ এক টার্নিং ডেলিভারিতে বোল্ড করেন মইন আলি। ৫২ রান করা ডিকভেলাও শিকার এই অফ স্পিনারের। আরেক স্পিনার আদিল রশিদ থিতু হতে দেননি কুসল মেন্ডিসকে। ১৩ রানের মধ্যে শ্রীলঙ্কা হারায় ৩ উইকেট।

সেই অবস্থা থেকে দলকে টেনে তোলেন দাসুন শানাকা। ষষ্ঠ উইকেটে ধনাঞ্জয়া ডি সিলভার সঙ্গে গড়েন ৫২ রানের জুটি। ১৭ রান করে ধনাঞ্জয়া ফিরলেও থিসারা পেরেরা ও শানাকা গড়ে তোলেন ৫৮ রানের আরেকুট জুটি।

৪টি চার ও ৫ ছক্কায় ৬৬ রান করেন শানাকা। থিসারা পেরেরা ব্যাট থেকে আসে ৪১ বলে ৪৪ রান। শেষ দিকে আকিলা দনাঞ্জয়া ২৬ বলে ৩২ রান করে শ্রীলঙ্কাকে এনে দেন লড়ার মতো রান।

ওই রানেও অবশ্য দারুণ ফর্মে থাকা ইংল্যান্ডকে খুব একটা চাপে ফেলা যায়নি। জনি বেয়ারস্টোর বদলে একাদশে ফেরা অ্যালেক্স হেলস ফিরে যান ১২ রানে। তবে জেসন রয় দারুণ খেলছিলেন বলে উদ্বোধনী জুটিতে আসে ৫২ রান। রয় ফেরেন ৪৫ রানে। দুজনকেই ফেরান দনাঞ্জয়া।

তৃতীয় উইকেটে ফর্মে থাকা দুই ব্যাটসম্যান জো রুট ও ওয়েন মর্গ্যানের জুটি এগিয়ে নেন ইংল্যান্ডকে। বৃষ্টি আমসার আগে দুজনের অবিচ্ছিন্ন জুটিতে আসে ৫৬ রান।

কোনো চার-ছয় না মেরেই রুট অপরাজিত ছিলেন ৩২ রানে। মর্গ্যান ৩১ করেছেন ৩৪ বলে।

সংক্ষিপ্ত স্কোর:

শ্রীলঙ্কা: ৫০ ওভারে ২৭৩/৭ (ডিকভেলা ৫২, সামারাবিক্রমা ১, চান্দিমাল ৩৩, কুসল মেন্ডিস ৫, ধনাঞ্জয়া ১৭, শানাকা ৬৬, থিসারা ৪৪, দনাঞ্জয়া ৩২*, মালিঙ্গা ৪*; ওকস ১/৪৫, স্টোন ০/৫০, কারান ১/৫০, মইন ২/৫৫, রশিদ ১/৩৬, স্টোকস ০/২৭)

ইংল্যান্ড: ২৭ ওভারে ১৩২/২ (রয় ৪৫, হেলস ১২, রুট ৩২*, মর্গ্যান ৩১*; মালিঙ্গা ০/১৫, আপোন্সো ০/৩৭, রাজিথা ০/২৭, দনাঞ্জয়া ২/২৭, ধনাঞ্জয়া ০/১৮)।

ফল: ডাকওয়ার্থ-লুইস পদ্ধতিতে ইংল্যান্ড ১৮ রানে জয়ী

সিরিজ: ৫ ম্যাচ সিরিজের চারটি শেষে ইংল্যান্ড ৩-০ তে এগিয়ে

ম্যান অব দা ম্যাচ: ওয়েন মর্গ্যান