পরাজয়ের বৃত্ত ভাঙতে মরিয়া মাসাকাদজা

একের পর এক হারে ক্লান্ত হ্যামিল্টন মাসাকাদজা। নতুন সিরিজে চান নতুন শুরু। নিজেদের উজাড় করে দিয়ে ভাঙতে চান পরাজয়ের বৃত্ত। বাংলাদেশ সফরে জিম্বাবুয়ের অধিনায়ক পেতে চান ভুলতে বসা জয়ের স্বাদ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Oct 2018, 12:31 PM
Updated : 20 Oct 2018, 02:16 PM

গত মার্চে বিশ্বকাপ বাছাই পর্বে আয়ারল্যান্ডকে হারানোর পর থেকে আন্তর্জাতিক ক্রিকেটে জয়ের মুখ দেখেনি জিম্বাবুয়ে। এই সময়ে ১০টি ওয়ানডে ও ৬টি টি-টোয়েন্টিতে হেরেছে তারা। বাংলাদেশেও তাদের রেকর্ডে নেই আশা জাগানিয়া কিছু। এখানে স্বাগতিকদের বিপক্ষে ২০১০ সালের পর জেতেনি কোনো ওয়ানডে।     

মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে রোববার তিন ম্যাচের সিরিজের প্রথম ওয়ানডেতে বাংলাদেশের মুখোমুখি হবে জিম্বাবুয়ে। তার আগের দিন সংবাদ সম্মেলনে অধিনায়ক জানান, তারা যে অবস্থানে পৌঁছেছেন সেখান থেকে আর পেছানোর কোনো সুযোগ নেই। তারা এখান থেকে কেবল এগোতেই পারে।

“আমরা আগামী কালকের ম্যাচ আর এই সফর থেকে যা অর্জন করতে পারি সেদিকে মনোযোগ দিচ্ছি। এখান থেকে আমরা কেবল সামনের দিকেই যেতে পারি। দলের সবাই সেদিকে তাকিয়ে আছে।”

দক্ষিণ আফ্রিকার কাছে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজে হোয়াইটওয়াশড হয়ে বাংলাদেশে খেলতে এসেছে জিম্বাবুয়ে। প্রস্তুতি ম্যাচে বিসিবি একাদশের কাছে হেরেছে মাসাকাদজার দল হেরেছে বড় ব্যবধানে। অধিনায়কের বিশ্বাস, মূল সিরিজে অন্য চেহারায় দেখা যাবে তার দলকে।

“স্পিন এখানে অনেক বড় ভূমিকা পালন করবে। আমরা তার জন্য প্রস্তুতি নিয়ে এসেছি। এটা অবশ্যই আমাদের ভাবনার ভেতরে আছে। আপনি যখন উপমহাদেশে খেলতে আসবেন তখন অবশ্যই স্পিনের দিকে আপনার মনোযোগ থাকবে।”

প্রস্তুতি ম্যাচে এবাদত হোসেন ও মোহাম্মদ সাইফের পেস গুঁড়িয়ে দেয় জিম্বাবুয়েকে। মাসাকাদজা ও এল্টন চিগুম্বুরা ছাড়া রান পাননি অতিথিদের আর কোনো ব্যাটসম্যান। ছোট পুঁজি নিয়ে বোলিং-ফিল্ডিংয়েও ভালো করতে পারেনি তারা। সেই ম্যাচের ৮ উইকেটের হার ভুলে মিরপুরে নিজেদের কাজ ঠিকঠাক করার দিকে মনোযোগ দিতে চান মাসাকাদজা।

“মূল ব্যাপার হল আমাদের ইতিবাচক থাকতে হবে। নিজেদের সামর্থ্যের ওপর আস্থা রাখতে হবে। আমাদের স্পিন চ্যালেঞ্জের মোকাবেলা করতে হবে।”