বাবরের ১ রানের আক্ষেপ

দলকে বড় লিড এনে দেওয়া বাবর আজম ফিরেছেন আক্ষেপ নিয়ে। মাত্র ১ রানের জন্য ক্যারিয়ারের প্রথম টেস্ট সেঞ্চুরি পাননি এই মিডল অর্ডার ব্যাটসম্যান। তার আক্ষেপে পোড়ার দিনে আবু ধাবি টেস্টে নিয়ন্ত্রণ আরও দৃঢ় করেছে পাকিস্তান।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Oct 2018, 03:27 PM
Updated : 18 Oct 2018, 03:27 PM

জয়ের জন্য দ্বিতীয় টেস্টে অস্ট্রেলিয়াকে ৫৩৮ রানের বিশাল লক্ষ্য দিয়েছে সরফরাজ আহমেদের দল। প্রথম ইনিংসে ১৩৭ রানের লিড পাওয়া পাকিস্তান ৯ উইকেটে ৪০০ রানে ঘোষণা করে দ্বিতীয় ইনিংস। 

তৃতীয় দিনের খেলা শেষে অস্ট্রেলিয়ার সংগ্রহ ১ উইকেটে ৪৭ রান। অ্যারন ফিঞ্চ ২৪ ও ট্র্যাভিস হেড ১৭ রানে ব্যাট করছেন।

লম্বা সময় মাঠে না থাকায় ইনিংস উদ্বোধন করতে পারেননি উসমান খাওয়াজা। তার জায়গায় ফিঞ্চের সঙ্গে ওপেনিংয়ে নেমে দ্রুত ফিরেছেন শন মার্শ। দারুণ এক ডেলিভারিতে তাকে বোল্ড করে টেস্ট নিজের প্রথম উইকেট নিয়েছেন পেসার মির হামজা।  

দিনের বাকি সময়টা নিরাপদে কাটিয়ে দিয়েছেন ফিঞ্চ-হেড। চতুর্থ দিন তাদের সামনে অপেক্ষা করছে কঠিন লড়াই।

শেখ আবু জায়েদ স্টেডিয়ামে বৃহস্পতিবার ২ উইকেটে ১৪৪ রান নিয়ে দিন শুরু করে পাকিস্তান। কোনো রান যোগ না করেই ফিরে যান হারিস সোহেল। বেশিক্ষণ টিকেননি আজহার আলি।

আগের দিন ফিফটি পাওয়া আজহারের ব্যাটের কানায় লেগে বল যাচ্ছিল সীমানার দিকে। বাউন্ডারি হয়ে গেছে ভেবে মাঝ ক্রিজে কথা বলছিলেন ননস্ট্রাইকার আসাদ শফিকের সঙ্গে। দুই ব্যাটসম্যানের কেউই খেয়াল করেন সীমানার কাছে গিয়ে থেমে গেছে বল। মিচেল স্টার্ক ফিল্ডিং করে বল থ্রো করলে বেলস ফেলে দেন কিপার টিম পেইন। ৬৪ রান করে রান আউট হয়ে যান আজহার।

থিতু হয়ে ফিরেন শফিক। তার বিদায়ের পর নিজেদের সেরা জুটি পায় পাকিস্তান। বাবরের সঙ্গে ১৩৩ রান যোগ করেন সরফরাজ। তাদের প্রতিরোধ ভাঙেন মিচেল মার্শ। সাদামাটা এক বলে এলবিডব্লিউ হয়ে যান বাবর। ১৭১ বলে খেলা তার ৯৯ রানের ইনিংসে ৬টি চারে ছক্কা তিনটি। টেস্টে তার আগের সেরা ছিল অপরাজিত ৯০।

এরপর দলকে প্রায় একাই এগিয়ে নেন সরফরাজ। প্রথম ইনিংসে ৯৪ রান করা পাকিস্তান অধিনায়ককে ৮১ রানে থামান মার্নাস লাবুশেন। এর খানিক পর ইনিংস ঘোষণা করেন সরফরাজ।

অফ স্পিনে ১৩৫ রানে ৪ উইকেট নেন ন্যাথান লায়ন।

সংক্ষিপ্ত স্কোর:

পাকিস্তান ১ম ইনিংস: ২৮২

অস্ট্রেলিয়া ১ম ইনিংস: ১৪৫

পাকিস্তান ২য় ইনিংস: (দ্বিতীয় দিন শেষে ১৪৪/২) ১২০ ওভারে ৪০০/৯ ডি. (আজহার ৬৪, হারিস ১৭, শফিক ৪৪, বাবর ৯৯, সরফরাজ ৮১, বিলাল ১৫, ইয়াসির ৪, আব্বাস ০*, হামজা ০*; স্টার্ক ১/৩২, সিডল ০/৬৮, লায়ন ৪/১৩৫, হল্যান্ড ০/৪৬ লাবুশেন ২/৭৪, মিচেল মার্শ ১/৩৯, হেড ০/৪)

অস্ট্রেলিয়া ২য় ইনিংস: (লক্ষ্য ৫৩৮) ১২ ওভারে ৪৭/১ (ফিঞ্চ ২৪*, শন মার্শ ৪, হেড ১৭*; আব্বাস ০/১৫, হামজা ১/১৯, ইয়াসির ০/৬, বিলাল ০/৫)