আরেকটি সেঞ্চুরিতে ১১ হাজার ছাড়িয়ে তুষার

নিজেকে দিন দিন নতুন উচ্চতায় নিয়ে যাচ্ছেন তুষার ইমরান। প্রথম শ্রেণির ক্রিকেটে বাংলাদেশের সর্বোচ্চ রান ও সেঞ্চুরির মালিক ছুঁলেন নতুন মাইলফলক। প্রথম শ্রেণির ক্রিকেটে করলেন আরেকটি সেঞ্চুরি। প্রথম ব্যাটসম্যান হিসেবে পৌঁছালেন ১১ হাজার রানে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Oct 2018, 12:40 PM
Updated : 18 Oct 2018, 12:40 PM

তুষারের প্রাপ্তির ম্যাচটি হয়েছে ড্র। এনসিএলের প্রথম স্তরের ম্যাচে ব্যাটে-বলে নিজেকে মেলে ধরে সেরা খেলোয়ারের পুরস্কার জিতে নিয়েছেন সৌম্য সরকার। ব্যাটিংয়ে দুই ইনিংসেই করেছেন ফিফটি, মিডিয়াম পেসে এক ইনিংসে নিয়েছেন পাঁচ উইকেট।

খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে বৃহস্পতিবার ৫ উইকেটে ১৮১ রান নিয়ে চতুর্থ ও শেষ দিনের খেলা শুরু করে স্বাগতিকরা। জিয়াউর রহমানের সঙ্গে ৭৫ রানের জুটিতে দলকে এগিয়ে নেন তুষার।

৬৩ রান নিয়ে দিন শুরু করা অভিজ্ঞ মিডল অর্ডার ব্যাটসম্যান প্রথম সেশনে তুলে নেন ক্যারিয়ারের ৩১তম সেঞ্চুরি। এবারের আসরে তিন ম্যাচে তার তৃতীয় সেঞ্চুরি। দ্বিতীয় সেশনের শুরুতেই স্টাম্পড হয়ে থামেন তুষার। ১৭৬ বলে খেলা তার ১০৩ রানের ইনিংসটি গড়া ৮টি চারে। 

মেহেদি হাসানের সঙ্গে জিয়ার আরেকটি পঞ্চাশ ছোঁয়া জুটিতে তিনশ ছাড়ায় খুলনার সংগ্রহ। দুই ব্যাটসম্যানকেই ফেরান মাহমুদুল হাসান। ৫ চার ও ৩ ছক্কায় ৬৩ রান করেন জিয়া। মেহেদি ফিরেন ৩১ রান করে।

৯ উইকেটে ৩৩৪ রানে দ্বিতীয় ইনিংস ঘোষণা করে খুলনা।

অফ স্পিনে ২৯ রানে ৪ উইকেট নেন মাহমুদুল। লেগ স্পিনার তানবীর হায়দার ২ উইকেট নেন ২৫ রানে।

৩২৪ রানের লক্ষ্য তাড়ার যথেষ্ট সময় ছিল না রংপুরের হাতে। সেই চেষ্টাতে যায়ওনি তারা। অতিথিরা ১ উইকেটে ৯১ রান করার পর ড্র মেনে নেন দুই অধিনায়ক।

দুই অঙ্কে ছুঁয়েই ফিরেন মেহেদি মারুফ। ৬৬ বলে ৮ চারে ৬৪ রানে অপরাজিত থাকেন জাহিদ জাভেদ।

সংক্ষিপ্ত স্কোর:

খুলনা ১ম ইনিংস: ৩০৪

রংপুর ১ম ইনিংস: ৩১৫

খুলনা ২য় ইনিংস: (তৃতীয় দিন শেষে ১৮১/৫) ১০০.৪ ওভারে ৩৩৪/৯ ডি. (তুষার ১০৩, জিয়া ৬৩, মেহেদি ৩১, বিশ্বনাথ ৩*, আল আমিন ৯; সাজেদুল ১/৩৩, রবিউল ১/৪২, সাদ্দাম ০/৩১, সঞ্জিত ১/৭৫, শুভ ০/৭৯, মাহমুদুল ৪/২৯, তানবীর ২/২৫)

রংপুর ২য় ইনিংস: (লক্ষ্য ৩২৪) ২৩ ওভারে ৯১/১ (জাভেদ ৬৪*, মারুফ ১২, মাহমুদুল ১১*; আল আমিন ১/১৮, সৌম্য ০/১৫, মেহেদি ০/১৮, বিশ্বনাথ ০/১৬, এনামুল ০/১৮, আফিফ ০/২, রবি ০/০)

ফল: ড্র

ম্যান অব দা ম্যাচ: সৌম্য সরকার