অস্ট্রেলিয়াকে গুঁড়িয়ে দিলেন আব্বাস

মোহাম্মদ আব্বাসের দারুণ বোলিংয়ের সামনে দাঁড়াতে পারল না অস্ট্রেলিয়া। ডানহাতি পেসারের ক্যারিয়ার সেরা বোলিংয়ে প্রথম ইনিংসে বড় লিড পেয়েছে পাকিস্তান। দ্বিতীয় ইনিংসে ফখর জামান ও আজহার আলির ফিফটিতে টিম পেইনের দলকে বড় লক্ষ্য দেওয়ার পথে সরফরাজ আহমেদের দল। 

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Oct 2018, 03:42 PM
Updated : 17 Oct 2018, 03:42 PM

আবু ধাবি টেস্টের দ্বিতীয় দিনের খেলা শেষে পাকিস্তানের সংগ্রহ ২ উইকেটে ১৪৪ রান। প্রথম ইনিংসে অস্ট্রেলিয়াকে ১৪৫ রানে গুঁড়িয়ে দেওয়া দলটি এগিয়ে আছে ২৮১ রানে।

শেখ আবু জায়েদ স্টেডিয়ামে বুধবার ২ উইকেটে ২০ রান নিয়ে দ্বিতীয় দিন শুরু করে অস্ট্রেলিয়ার ইনিংসে নেই কোনো ফিফটি, নেই কোনো পঞ্চাশ ছোঁয়া জুটি।

শুরুতেই শন মার্শ ও ট্র্যাভিস হেডকে বিদায় করেন আব্বাস। দুই অঙ্ক ছুঁয়ে ইয়াসির শাহর লেগ স্পিনে ফিরে যান মিচেল মার্শ। এক প্রান্ত আগলে রাখা অ্যারন ফিঞ্চ বিলাল আসিফের অফ স্পিনে ধরা পড়েন ফখরের হাতে।

দলীয় ৯১ রানে সপ্তম ব্যাটসম্যান হিসেবে পেইন ফিরে গেলে একশ রানের নিচে গুটিয়ে যাওয়ার শঙ্কায় পড়ে অস্ট্রেলিয়া। 

সেখান থেকে পাল্টা আক্রমণে দলকে দেড়শ রানের কাছে নিয়ে যান মিচেল স্টার্ক। দুই ছক্কা ও এক চারে ৩৪ রান করা স্টার্ককে ফিরিয়ে ক্যারিয়ারে তৃতীয়বারের মতো পাঁচ উইকেট নেওয়ার সঙ্গে অস্ট্রেলিয়ার ইনিংস থামিয়ে দেন আব্বাস। 

৩৩ রানে ৫ উইকেট নেন ডানহাতি এই পেসার। টেস্টে ইনিংসে তার আগের সেরা বোলিং ছিল ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে; গত বছর ৪৬ রানে নিয়েছিলেন ৫ উইকেট। বিলাল ৩ উইকেট নেন ২৩ রানে। 

১৩৭ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করা পাকিস্তান দ্রুত হারায় মোহাম্মদ হাফিজকে। আগের ম্যাচের সেঞ্চুরিয়ান এবার দুই ইনিংসেই ফিরলেন দুই অঙ্কে পৌঁছার আগে। 

আজহারের সঙ্গে ৮৯ রানের জুটিতে দলকে ভালো অবস্থানে পৌঁছে দেন ফখর। অভিষেক টেস্টে দুই ইনিংসেই এই ওপেনার খেললেন পঞ্চাশ ছোঁয়া ইনিংস। ৯৪ রানের পর এবার ৭ চারে করলেন ৬৬। 

দিনের বাকি সময়টা হারিস সোহেলকে নিয়ে নিরাপদে কাটিয়ে দেন আজহার। তিনটি চারে এই টপ অর্ডার ব্যাটসম্যান অপরাজিত ৫৪ রানে। হারিস ব্যাট করছেন ১৭ রানে।

সংক্ষিপ্ত স্কোর:

পাকিস্তান ১ম ইনিংস: ২৮২

অস্ট্রেলিয়া ১ম ইনিংস: (প্রথম দিন শেষে ২০/২) ৫০.৪ ওভারে ১৪৫ (খাওয়াজা ৩, ফিঞ্চ ৩৯, সিডল ৪, শন মার্শ ৩, হেড ১৪, মিচেল মার্শ ১৩, লাবুশেন ২৫, পেইন ৩, স্টার্ক ৩৪, লায়ন ২, হল্যান্ড ২*; আব্বাস ৫/৩৩, হামজা ০/২৭, ইয়াসির ১/৫৯, বিলাল ৩/২৩)

পাকিস্তান ২য় ইনিংস: ৪৪ ওভারে ১৪৪/২ (ফখর ৬৬, হাফিজ ৬, আজহার ৫৪*, হারিস ১৭*; স্টার্ক ১/২২, সিডল ০/২৮, লায়ন ১/৫৯, হল্যান্ড ০/১৭, লাবুশেন ০/১৮)