বাংলাদেশে আসছে বিশ্বকাপের ট্রফি

ওয়ানডে ক্রিকেটের বিশ্বসেরা হওয়ার লড়াই বসবে আগামী মে মাসে ইংল্যান্ডে। তার আগেই কাছ থেকে বিশ্বকাপের ট্রফি দেখার সুযোগ পাচ্ছেন বাংলাদেশের দর্শক-সমর্থকেরা। বিশ্ব পরিভ্রমণের পালায় বিশ্বকাপের ট্রফি ঢাকায় আসছে বুধবার সকালে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Oct 2018, 02:35 PM
Updated : 16 Oct 2018, 02:35 PM

চার দিনে বাংলাদেশের তিনটি শহরে নেওয়া হবে প্রায় ১১ কেজি ওজনের সুদৃশ্য ট্রফিটি। বুধবার ঢাকায় ট্রফিকে ঘিরে কার্যক্রম মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে। ইউনিসেফের উদ্যোগে সুবিধাবঞ্চিত শিশুরা ট্রফির সঙ্গে ফটোসেশনের সুযোগ পাবে সকাল সাড়ে দশটায়। দুপুর সাড়ে ১২টায় সেই সুযোগ পাবেন জাতীয় দলের ক্রিকেটাররা।

ঢাকার সাধারণ দর্শকেরা ট্রফি দেখার সুযোগ পাবেন বৃহস্পতিবার। যমুনা ফিউচার পার্কের সেন্টার কোর্টে ট্রফিটি রাখা হবে সকাল ১১টা থেকে রাত ৯টা পর্যন্ত।

শুক্রবার ট্রফির গন্তব্য সিলেট। সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে সকাল সাড়ে ১০টায় সুবিধাবঞ্চিত শিশুদের সুযোগ মিলবে আগে। সকাল ১১টা থেকে বিকেল চারটা পর্যন্ত উন্মুক্ত থাকবে সাধারণ দর্শকের জন্য। বিকেল সাড়ে চারটায় ট্রফি যাবে সিলেট ক্যাডেট কলেজে।

শনিবার ট্রফি যাবে চট্টগামে। যথারীতি সকাল সাড়ে ১০টায় সুবিধাবঞ্চিত শিশুদের সুযোগ। সকাল ১১টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত সুযোগ সাধারণ দর্শকের। দুটিরই ভেন্যু শহরের এম এ আজিজ স্টেডিয়াম।

১০ দলের বিশ্বকাপ হলেও এই ট্রফি ঘুরবে ৫টি মহাদেশের ২১টি দেশের ৬০টি শহরে। বিশ্বকাপ ট্রফির ইতিহাসে সবচেয়ে লম্বা পরিভ্রমণ এবারই।   

গত ২৭ অগাস্ট দুবাইয়ে আইসিসির সদর দপ্তর থেকে শুরু হয়েছে ট্রফির ভ্রমণ। ক্রিকেটকে ছড়িয়ে দিতে প্রথাগত ক্রিকেট খেলুড়ে দেশের বাইরের অনেক দেশেও এবার যাচ্ছে বিশ্বকাপের ট্রফি।

বাংলাদেশে আসার আগে ট্রফিটি ঘুরে এসেছে ওমান, যুক্তরাষ্ট্র, ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা ও পাকিস্তান। বাংলাদেশ থেকে যাবে নেপালে। সেখান থেকে পর্যায়ক্রমে ট্রফির দেখা পাবে ভারত, নিউ জিল্যান্ড, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, কেনিয়া, রুয়ান্ডা, নাইজেরিয়া, ফ্রান্স, বেলজিয়াম, নেদারল্যান্ডস ও জার্মানি। আগামী ১৯ ফেব্রুয়ারি ট্রফি পৌঁছবে বিশ্বকাপের স্বাগতিক ইংল্যান্ডে।