পৃথ্বীর ঝড়, পান্ত-রাহানের দারুণ জুটি

উমেশ যাদবের দারুণ বোলিংয়ে শুরু। উড়ে গেল ক্যারিবিয়ানদের লেজ। ব্যাটিংয়ের শুরুতে ঝড় তুললেন পৃথ্বী শ। মাঝে ওয়েস্ট ইন্ডিজ চেষ্টা করেছিল ফেরার। সিরিজে প্রথমবার একটু চাপে পড়েছিল ভারত। কিন্তু অজিঙ্কা রাহানে ও রিশাভ পান্তের দারুণ ব্যাটিংয়ে লাগাম সেই ভারতের হাতেই।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Oct 2018, 02:01 PM
Updated : 13 Oct 2018, 03:54 PM

হায়দরাবাদ টেস্টের প্রথম ইনিংসে ৩১১ রানে শেষ হয়েছে ওয়েস্ট ইন্ডিজের প্রথম ইনিংস। ভারত লিড নেওয়ার দোরগোড়ায় পৌঁছে গেছে ৪ উইকেট হারিয়েই। শনিবার দ্বিতীয় দিন শেষে রান তাদের ৩০৮।

ভারত চতুর্থ উইকেট হারিয়েছিল ১৬২ রানে। সেখান থেকে পঞ্চম উইকেটে রাহানে ও পান্তের অবিচ্ছিন্ন জুটিতে এসেছে ১৪৬ রান।

শেষটার মতো দিনের শুরুটাও ছিল ভারতের। ৭ উইকেটে ২৯৫ রান নিয়ে দিন শুরু করেছিল ওয়েস্ট ইন্ডিজ। শেষ তিন জুটিতে এ দিন তারা যোগ করতে পারে আর কেবল ১৬ রান।

৯৮ রানে দিন শুরু করা রোস্টন চেইস অবশ্য সেঞ্চুরিটা করতে পেরেছেন। ক্যারিয়ারের প্রথম ১৮ ইনিংসে করেছিলেন ৩ সেঞ্চুরি, চতুর্থটি পেলেন ২৪ ইনিংস পর।

১০৬ রান করা চেইসের উইকেটসহ এদিনের ৩টি উইকেটই নিয়েছেন উমেশ। ৮৮ রানে ৬ উইকেট তার ক্যারিয়ার সেরা বোলিং। ৪০ টেস্টের ক্যারিয়ারে ৫ উইকেট নিলেন মাত্র দ্বিতীয়বার।

ব্যাটিংয়ে দ্রুত শেষ হওয়ার রেশ থাকতে থাকতেই পৃথ্বীর ব্যাটিং ঝড়ে টালমাটাল হয়ে যায় ওয়েস্ট ইন্ডিজ। আগের টেস্টে অভিষেকে সেঞ্চুরি করেছিলেন বলের সঙ্গে পাল্লা দিয়ে, এই টেস্টে আরও গতিময় তার ব্যাট। ফিফটি করে ফেলেন ৩৯ বলেই।

  পৃথ্বীর ব্যাটিংয়ে তার সঙ্গী লোকেশ রাহুল ছিলেন স্রেফ দর্শক হয়ে। ৬১ রানের উদ্বোধনী জুটি যখন ভাঙলেন জেসন হোল্ডার, রাহুল ফিরছেন কেবল ৪ রান করে!

তিনে নেমে চেতেশ্বর পুজারাও থাকলেন দর্শক হয়ে। পৃথ্বীর উত্তাল ব্যাট শেষ পর্যন্ত থামল জেমস ওয়ারিক্যানের বাঁহাতি স্পিনে। ১১ চার ও ১ ছক্কায় ৫৩ বলে ৭০ রান করে ক্যাচ দিলেন ড্রাইভ করতে গিয়ে। পরের ওভারেই পুজারা আউট শ্যানন গ্যাব্রিয়েলের বলে।

চতুর্থ জুটিতে বিরাট কোহলি ও রাহানে তোলেন ৬০ রান। থিতু হওয়ার পর কোহলিকে আউট করার দুঃসাধ্য কাজটি করেন জেসন হোল্ডার। ভেতরে ঢোকা বলে ক্যারিবিয়ান অধিনায়ক ৪৫ রানে ফেরান ভারত অধিনায়ককে।

ভারতের লিড তখনও দেড়শ রান দূরে। প্রথম চার ব্যাটসম্যানকে ফিরিয়ে দারুণ কিছুর আশায় ওয়েস্ট ইন্ডিজ। কিন্তু সেই আশায় গুঁড়েবালি রাহানে ও পান্তের জুটিতে। শেষ সেশনে কোনো উইকেট হারায়নি ভারত। দায় আছে ক্যারিবিয়ানদেরও। ২৪ রানে পান্তের ক্যাচ ছাড়েন বদলি উইকেটকিপার হ্যামিল্টন।

আগের টেস্টে ৮ রানের জন্য সেঞ্চুরি হাতছাড়া করা পান্ত আবারও সেঞ্চুরি কাছে। দিন শেষ করেছেন ১০ চার ও ২ ছক্কায় ৮৫ রানে। গত কিছুদিনে বারবার থিতু হয়েও আউট হওয়ার জাল ছেঁড়ার ইঙ্গিত দিয়ে রাহানে অপরাজিত ৭৫ রানে।

সংক্ষিপ্ত স্কোর:

ওয়েস্ট ইন্ডিজ ১ম ইনিংস: ১০১.৪ ওভারে ৩১১ (আগের দিন ২৯৫/৭)(চেইস ১০৬, বিশু ২, ওয়ারিক্যান ৮*, গ্যাব্রিয়েল ০; উমেশ ৬/৮৮, শার্দুল ০/৯, অশ্বিন ১/৪৯, কুলদীপ ৩/৮৫, জাদেজা ০/৬৯)।

ভারত ১ম ইনিংস: ৮১ ওভারে ৩০৮/৪ (রাহুল ৪, পৃথ্বী ৭০, পুজারা ১০, কোহলি ৪৫, রাহানে ৭৫*, পান্ত ৮৫*; গ্যাব্রিয়েল ১/৭৩, হোল্ডার ২/৪৫, ওয়ারিক্যান ১/৭৬, চেইস ০/২২, বিশু ০/৭২, ব্র্যাথওয়েট ০/৬)।