চেইস-হোল্ডারের প্রতিরোধে উইন্ডিজের স্বস্তি

উইকেট ব্যাটিং সহায়ক। টস জিতে আগে ব্যাটিংয়ের সুযোগও মিলল। প্রতিপক্ষের এক পেসার চোট নিয়ে মাঠ ছাড়লেন নিজের দ্বিতীয় ওভারেই। সবকিছুই ছিল ওয়েস্ট ইন্ডিজের পক্ষে। তবু ধুঁকছিল তাদের ব্যাটিং। কিন্তু রোস্টন চেইস ও জেসন হোল্ডারের ব্যাটিংয়ে দিনের শেষ ভাগ নিজেদের করে নিয়েছে ক্যারিবিয়ানরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Oct 2018, 12:35 PM
Updated : 12 Oct 2018, 12:35 PM

সিরিজের দ্বিতীয় টেস্টে হায়দরাবাদে ভারতের বিপক্ষে প্রথম দিন শেষে ওয়েস্ট ইন্ডিজের রান ৭ উইকেটে ২৯৫।

চা বিরতির আগ পর্যন্ত খুঁড়িয়ে চলতে থাকা ওয়েস্ট ইন্ডিজকে দারুণ এক জুটিতে উদ্ধার করেন চেইস ও হোল্ডার। সপ্তম উইকেটে দুজনে গড়েন ১০৪ রানের জুটি। চোট কাটিয়ে ফেরা অধিনায়ক হোল্ডার ৫২ রান করে আউট হয়ে গেছেন শেষ বিকেলে। অসাধারণ ব্যাটিং করে চেইস দিন শেষ করেছেন ৯৮ রান নিয়ে অপরাজিত থেকে।

সকালে ওয়েস্ট ইন্ডিজের শুরুটাও খুব খারাপ ছিল না। নতুন বলে উমেশ যাদব ছিলেন খানিকটা এলোমেলো। মোহাম্মদ শামি বিশ্রাম পাওয়ায় অভিষেক হয় শার্দুল ঠাকুরের। কিন্তু কুঁচকির চোট নিয়ে গত এশিয়া কাপ থেকে ছিটকে যাওয়া পেসার টেস্ট অভিষেকেও নিজের দ্বিতীয় ওভারে মাঠ ছাড়েন কুঁচকিতে টান লেগেই।

দুই ক্যারিবিয়ান ওপেনার খেলছিলেন ভালোই। প্রথম ১১ ওভার নির্বিঘ্নে কাটিয়ে দেন দুজন। আগের টেস্টের শেষ ইনিংসে ৮৩ রান করা কাইরান পাওয়েল ছিলেন বেশ আত্মবিশ্বাসী। তবে একটু বেশি আত্মবিশ্বাসই কাল হয়েছে তার। রবিচন্দ্রন অশ্বিনকে বেরিয়ে এসে খেলতে দিয়ে উইকেট দিয়ে এসেছেন ২২ রানে।

আরেক ওপেনার ক্রেইগ ব্র্যাথওয়েট আঁকড়ে ছিলেন উইকেট। ৬৮ বলে ১৪ রান করা ব্যাটসম্যানকে বিদায় করেছেন কুলদীপ যাদবের দারুণ এক ডেলিভারি। এই চায়নাম্যান বোলার পরে ফিরিয়ে দিয়েছেন শিমরন হেটমায়ার ও সুনিল আমব্রিমসকেও। মাঝে দ্বিতীয় স্পেলে ফিরে উমেশ যাদব আউট করে দেন থিতু হয়ে যাওয়া শেই হোপকে (৩৬)। ১১৩ রানে ক্যারিবিয়ানরা হারায় ৫ উইকেট।

চেইসের দৃঢ়তার শুরু সেই বিপর্যয়ে দাঁড়িয়ে। প্রতিরোধ পর্বে তার প্রথম সঙ্গী শেন ডাওরিচ। এই উইকেটকিপার ব্যাটসম্যানের সঙ্গে ষষ্ঠ উইকেটে চেইস গড়েন ৬৯ রানের জুটি। ভারতের তিন স্পিনারকে দারুণ সামলেছেন দুজনই। তবে পুরোনো বলে রিভার্স সুইংয়ের হুমকি নিয়ে ফেরেন উমেশ যাদব। তার বলেই ৩০ রানে আউট হন ডাওরিচ।

দিনের সেরা সময়টুকু ওয়েস্ট ইন্ডিজ পায় এরপরই। চেইস ও হোল্ডার দলকে এগিয়ে নেন দারুণ পরিণত ব্যাটিংয়ের প্রদর্শনীতে। স্পিনে দুজনেরই টেকনিক ও পায়ের কাজ ছিল অনুসরণীয়।

শেষ বেলায় দ্বিতীয় নতুন বলে এই জুটি ভেঙেছেন সেই উমেশ। তার শর্ট বলে আউট হন ৫২ রান করা হোল্ডার।

কিন্তু চেইসকে ফেরাতে পারেনি ভারতীয় বোলাররা। দুর্দান্ত টেম্পারামেন্ট দেখিয়ে ১৭৪ বলে অপরাজিত তিনি ৯৮ রানে।

সংক্ষিপ্ত স্কোর:

ওয়েস্ট ইন্ডিজ ১ম ইনিংস: ৯৫ ওভারে ২৯৫/৭ (ব্র্যাথওয়েট ১৪, পাওয়েল ২২, হোপ ৩৬, হেটমায়ার ১২, আমব্রিস ১৮, চেইস ৯৮*, ডাওরিচ ৩০, হোল্ডার ৫২, বিশু ২*; উমেশ ৩/৮৩, শার্দুল ০/৯, অশ্বিন ১/৪৯, কুলদীপ ৩/৭৪, জাদেজা ০/৬৯)।