অস্ট্রেলিয়ার ম্যাচ বাঁচানোর লড়াই

আবারও দুই ওপেনারের দারুণ শুরু। এরপর আবার পথহারা ইনিংস। অস্ট্রেলিয়ার ম্যাচ বাঁচানোর লড়াই তাতে হয়ে উঠেছে কঠিন। মোহাম্মদ আব্বাসের দারুণ এক স্পেলে জয়ের পথ তৈরি করেছে পাকিস্তান।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Oct 2018, 01:29 PM
Updated : 10 Oct 2018, 01:30 PM

দুবাই টেস্টের দ্বিতীয় ইনিংসে ৬ উইকেটে ১৮১ রান তুলে ইনিংস ঘোষণা করেছে পাকিস্তান। জয়ের জন্য অস্ট্রেলিয়ার লক্ষ্য ছিল ৪৬২। বুধবার চতুর্থ দিন শেষ করেছে তারা ৩ উইকেটে ১৩৬ রান তুলে।

প্রথম ইনিংসে উদ্বোধনী জুটিতে ১৪২ রান তোলার পরও অস্ট্রেলিয়া গুটিয়ে গিয়েছিল ২০২ রানে। দ্বিতীয় ইনিংসে উদ্বোধনী জুটিতে আসে ৮৭। কিন্তু এরপর সেই একই রানে উইকেট পড়েছে তিনটি!

অভিষেক টেস্টে জোড়া পঞ্চাশের কাছে গিয়ে আউট হন অ্যারন ফিঞ্চ। প্রথম ইনিংসে ফিফটির পর এবার ৪৯। আব্বাসের ভেতরে ঢোকা বলে এলবিডব্লিউ। এক বল পরই দারুণ এক ডেলিভারিতে উইকেটের পেছনে ক্যাচ দিয়েছেন শন মার্শ।

শেষ নয় সেখানেই, বড় ভাইয়ের পথে হেঁটে শূন্য হাতে বিদায় মিচেল মার্শেরও। আবারও আব্বাসের ভেতরে ঢোকা বলে এলবিডব্লিউ।

হঠাৎ টালমাটাল হয়ে ওঠা ইনিংস সামলান উসমান খাওয়াজা। ট্রাভিস হেডকে নিয়ে লড়াই করে পার করে দেন দিনটি। ম্যাচে জোড়া ফিফটি করে খাওয়াজা অপরাজিত ৫০ রানে। অভিষিক্ত হেড দিন শেষ করেছেন ৩৪ রানে।

সকালে পাকিস্তান দিন শুরু করেছিল ৩ উইকেটে ৪৫ রানে। অস্ট্রেলিয়ার দুই স্পিনার জন হল্যান্ড ও নাথান লায়নের বলে খুব সুবিধা করতে পারেনি পাকিস্তানের ব্যাটসম্যানরা। ফিফটি করতে পারেননি একজনও। তবে কয়েকজনের কার্যকর ইনিংসে বাড়ায় তারা লিড।

২৩ রান নিয়ে দিন শুরু করা ইমাম-উল-হক করেছেন ৪৮। আসাদ শফিক করেছেন ৫৬ বলে ৪১। দুটি করে চার-ছক্কায় হারিস সোহেল ৩৯। লাঞ্চের আধ ঘণ্টা পর ইনিংস ঘোষণা করে দেয় পাকিস্তান।

এরপরই শুরু অস্ট্রেলিয়ার লড়াই। মার্শ ভাইদের ব্যর্থতায় যে লড়াই হয়ে উঠেছে কঠিন। শেষ দিন সম্ভাবনায় এগিয়ে থেকে শুরু করবে পাকিস্তান।

সংক্ষিপ্ত স্কোর:

পাকিস্তান ১ম ইনিংস: ৪৮২

অস্ট্রেলিয়া ১ম ইনিংস: ২০২

পাকিস্তান ২য় ইনিংস: ৫৭.৫ ওভারে ১৮১/৬ (ডি.) (আগের দিন ৪৫/৩)(ইমাম ৪৮, হারিস ৩৯, শফিক ৪১, বাবর ২৮*; স্টার্ক ০/১৮, লায়ন ২/৫৮, সিডল ০/৩, হল্যান্ড ৩/৮৩, লাবুশেন ১/৯)।

অস্ট্রেলিয়া ২য় ইনিংস: ৫০ ওভারে ১৩৬/৩ (লক্ষ্য ৪৬২)(ফিঞ্চ ৪৯, খাওয়াজা ৫০*, শন মার্শ ০, মিচেল মার্শ ০, হেড ৩৪*; আব্বাস ৩/২৬, হাফিজ ০/১০, ইয়াসির ০/৪২, ওয়াহাব ০/১৩, বিলাল ০/৪০, হারিস ০/২)।