রেকর্ড গড়ে কুবরার ৬ উইকেট

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ৫ উইকেট আছে দুই জনের। অথচ ওয়ানডেতেই ছিল না কারও! সেই আক্ষেপ ঘুচল খাদিজা তুল কুবরার অফ স্পিনে। বাংলাদেশের মেয়েদের হয়ে ৫ উইকেটের প্রথম স্বাদই শুধু পাননি, আরেক ধাপ এগিয়ে নিয়েছেন ৬ উইকেট।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Oct 2018, 10:36 AM
Updated : 8 Oct 2018, 11:56 AM

কক্সবাজারে পাকিস্তানের বিপক্ষে একমাত্র ওয়ানডেতে সোমবার দেশের হয়ে সেরা বোলিংয়ের এই কীর্তি গড়েন কুবরা। ৯.৫ ওভার বোলিং করে ২০ রানে নিয়েছেন ৬ উইকেট। তার দুর্দান্ত বোলিংয়ে পাকিস্তানকে ৯৪ রানে আটকে বাংলাদেশ ম্যাচ জিতেছে ৬ উইকেটে।

গত বছর এই কক্সবাজারেই দক্ষিণ আফ্রিকার বিপক্ষে পরপর দুই ম্যাচে ৪ উইকেট নিয়েছিলেন কুবরা। এবার শুধু নিজেকে নয়, ছাড়িয়ে গেলেন দেশের সবাইকে।

ওয়ানডেতে বাংলাদেশের সেরা বোলিংয়ের আগের রেকর্ড ছিল রুমানা আহমেদের। বাংলাদেশের এখনকার ওয়ানডে অধিনায়ক ২০১৩ সালে আহমেদাবাদে ভারতের বিপক্ষে ৪ উইকেট নিয়েছিলেন ২০ রানে।

বাংলাদেশের মেয়েদের হয়ে টি-টোয়েন্টিতে ১৬ রানে ৫ উইকেট আছে পান্না ঘোষের, ২৮ রানে ৫ উইকেট জাহানারা আলমের।

কুবরার ২০ রানে ৬ উইকেট সব মিলিয়ে মেয়েদের ওয়ানডে ইতিহাসের ষষ্ঠ সেরা বোলিং কীর্তি। মেয়েদের ওয়ানডেতে সেরা বোলিংয়ের রেকর্ডটি প্রায় অবিশ্বাস্য। ২০০৩ সালে জাপানের আনকোরা মেয়েদের বিপক্ষে ৮ ওভারে মাত্র ৪ রান দিয়ে ৭ উইকেট নিয়েছিলেন সাজিদা শাহ। সাবেক পাকিস্তানি অফ স্পিনারের সেই রেকর্ড টিকে আছে এখনও।

সাজিদা যে রেকর্ড ভেঙেছিলেন, সেটিও ছিল চোখ কপালে তোলার মতো। ১৯৯১ সালে ডেনমার্কের মেয়েদের বিপক্ষে ৯ ওভারে ৮ রানে ৭ উইকেট নিয়েছিলেন ইংল্যান্ডের জো চেম্বারলেন।

এই ম্যাচের ৬ উইকেটে ওয়ানডেতে বাংলাদেশের সর্বোচ্চ উইকেট শিকারিও হয়ে গেছেন কুবরা। ৩০ ম্যাচে তার উইকেট ৪২টি। এই ম্যাচের আগে ৩৭ উইকেট নিয়ে শীর্ষে ছিলেন রুমানা। এই ম্যাচে দুই উইকেট নিয়ে রুমানার উইকেট এখন ৩৬ ম্যাচে ৩৯টি