সেঞ্চুরিতে অভিষেক রাঙালেন বিস্ময় বালক পৃথ্বী

ভারতীয় ক্রিকেটে ‘বিস্ময় বালক’ বলে পরিচিতি পেয়ে গেছেন বেশ আগেই। ৫৪৬ রানের রেকর্ড ইনিংসসহ রানের বন্যা বইয়ে দিয়েছেন স্কুল ক্রিকেটে। ঝড় তুলেছেন বয়সভিত্তিক ক্রিকেট। রঞ্জি ট্রফি অভিষেকে করেছেন সেঞ্চুরি। দুলিপ ট্রফির ফাইনালে করেছেন সবচেয়ে কম বয়সে সেঞ্চুরির রেকর্ড। অনূর্ধ্ব-১৯ দলের হয়ে জিতেছেন যুব এশিয়া কাপ, নেতৃত্ব দিয়েছেন বিশ্বকাপ জয়ে। এরপর ভারত ‘এ’ দলের হয়ে রান রথ ছুটিয়ে পেলেন টেস্ট ক্যাপ। টেস্টের আঙিনায় পা রেখেও পৃথ্বী শ উপহার দিলেন মুগ্ধতা। অভিষেক রাঙালেন রেকর্ড গড়া সেঞ্চুরিতে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Oct 2018, 01:05 PM
Updated : 4 Oct 2018, 01:05 PM

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে রাজকোট টেস্টের প্রথম দিনে ভারতের রান উৎসবে সামিল ছিলেন অভিজ্ঞরাও। তবে সব আলো কেড়ে নিয়েছেন অভিষিক্ত পৃথ্বী। ডানহাতি ওপেনারের দুর্দান্ত সেঞ্চুরিতে বৃহস্পতিবার প্রথম দিন শেষে ভারত তুলেছে ৪ উইকেটে ৩৬৪ রান।

৯৯ বলে সেঞ্চুরি স্পর্শ করেছেন পৃথ্বী যা অভিষেকে তৃতীয় দ্রুততম। ১৮ বছর ৩২৯ দিন বয়সে সেঞ্চুরি করে তিনি এখন অভিষেকে ভারতের সর্বকনিষ্ঠ টেস্ট সেঞ্চুরিয়ান। একটি রেকর্ড গড়েছেন অবশ্য প্রথম বল খেলেই। ভারতের হয়ে তার চেয়ে কম বয়সে টেস্ট ম্যাচের প্রথম বলটির মুখোমুখি হননি আর কেউ।

স্কুল ক্রিকেট থেকে শুরু করে প্রতিটি পর্যায়ে তার অবিশ্বাস্য পারফরম্যান্স তো ছিলই, তবে তাকে ঘিরে প্রত্যাশার পারদ ওপরে উঠতে থাকে ‘এ’ দলের হয়ে দুর্দান্ত পারফরম্যান্সের কারণে। ‘এ’ দলের হয়ে দারুণ খেলেই গত জুলাইয়ে ইংল্যান্ড সফরের মাঝামাঝি জায়গা পান ভারতের টেস্ট স্কোয়াডে। তখন খেলার সুযোগ পাননি। এবার সুযোগ পেয়েই জানান দিলেন, তিনি প্রস্তুত।

ওয়েস্ট ইন্ডিজের বোলিং অবশ্য ছিল দুর্বল। অন্যতম স্ট্রাইক বোলার কেমার রোচ নেই, অ্যাঙ্কেলের চোটে একাদশে ছিলেন না অধিনায়ক জেসন হোল্ডার। নেতৃত্ব দিয়েছেন ক্রেইগ ব্র্যাথওয়েট। তবে পৃথ্বীর কৃতিত্ব তাতে খাটো করার সুযোগ আছে সামান্যই।

পৃথ্বীর উল্টো স্বাদ পান তার উদ্বোধনী জুটির সঙ্গী লোকেশ রাহুল। ম্যাচের প্রথম ওভারেই শ্যানন গ্যাব্রিয়েলের বলে এলবিডব্লিউ শূন্য রানে।

পৃথ্বীর ব্যাটিংয়ে সেটির প্রভাব পড়েনি একটুও। স্ট্রোকে দ্যুতি ছড়িয়ে ফিফটি করেন ৫৬ বলে। লাঞ্চের সময় অপরাজিত ছিলেন ৭৪ বলে ৭৫ রানে। ভয়ডরহীন ব্যাটিংয়ে তিন অঙ্কের কাঙ্ক্ষিত ঠিকানায় পৌঁছে যান ৯৯ বল খেলে।

মুম্বাইয়ের সন্তান হলেও তার হৃদয়ে বিশেষ জায়গা পেতেই পারে রাজকোট। গত বছরের জানুয়ারিতে এই মাঠেই সেঞ্চুরি করেছিলেন রঞ্জি অভিষেকে। এবার টেস্ট অভিষেকেও একই স্বাদ।

আরেকপাশে চেতেশ্বর পুজারা ছিলেন মুগ্ধ দর্শক। নিজের কাজটাও করে যান। সঙ্গ দেওয়ার পাশাপাশি বাড়াতে থাকেন রান। দ্বিতীয় উইকেটে পৃথ্বী ও পুজারা গড়েন ২০৬ রানের জুটি।

মুহূর্তের অমনোযোগিতায় ঘরের মাঠে সেঞ্চুরি হারিয়েছেন পুজারা। ৮৬ রানে আউট হয়েছেন অভিষিক্ত পেসার শারম্যান লুইসের বলে।

পৃথ্বীর জাদুকরী যাত্রা শেষ হয়েছে চা বিরতির মিনিট দুয়েক আগে। ১৫৪ বলে ১৩৪ করে লেগ স্পিনার দেবেন্দ্র বিশুকে দিয়েছেন ফিরতি ক্যাচ।

ক্যারিবিয়ান বোলারদের যন্ত্রণার শেষ তাতেও হয়নি। চতুর্থ উইকেটে ১০৫ রানের জুটি গড়েন বিরাট কোহলি ও অজিঙ্কা রাহানে। বড় রানের সুযোগ হারিয়ে রাহানে আউট হয়েছেন ৪১ রানে।

তবে ফেরানো যায়নি কোহলিকে। আরেকটি সেঞ্চুরির হাতছানি ভারত অধিনায়কের সামেনে, দিন শেষ করেছেন ৭২ রানে। শেষ বিকেলে স্ট্রোকের ঝলক খানিকটা দেখিয়ে অপরাজিত আছেন রিশাভ পান্ত।

প্রথম ওভারে উইকেট নিয়ে শুরু করলেও গ্যাব্রিয়েল ছিলেন ধারহীন। অভিজ্ঞ লেগ স্পিনার বিশু করতে পারেননি তেমন কিছু। দ্বিতীয় টেস্ট খেলতে না পেসার কিমো পল ও অভিষিক্ত লুইস ছিলেন অসহায়।

সংক্ষিপ্ত স্কোর:

ভারত ১ম ইনিংস: ৮৯ ওভারে ৩৬৪/৪ (পৃথ্বী ১৩৪, রাহুল ০, পুজারা ৮৬, কোহলি ৭২*, রাহানে ৪১, পান্ত ১৭*; গ্যাব্রিয়েল ১/৬৬, পল ০/৪১, লুইস ১/৫৬, বিশু ১/১১৩, চেইস ১/৬৭, ব্র্যাথওয়েট ০/১১)।