শেষ দিনে নাঈমের সেঞ্চুরি, মাহমুদের ৫ রানের আক্ষেপ

প্রথম দিন ৮ রানের জন্য সেঞ্চুরি না পাওয়ার আক্ষেপে পুড়েছিলেন নাঈম ইসলাম। চতুর্থ ও শেষ দিনে তিন অঙ্কের দেখা পেয়ে গেলেন রংপুরের এই মিডল অর্ডার ব্যাটসম্যান। এর আগে মাত্র ৫ রানের জন্য ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরি না পাওয়ার আক্ষেপে পুড়েন ফজলে মাহমুদ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Oct 2018, 12:14 PM
Updated : 4 Oct 2018, 12:14 PM

চতুর্থ দিনে গিয়ে শেষ হয় দুই দলের একটি করে ইনিংস। ড্র হয়েছে প্রথম স্তরে বরিশাল ও রংপুরের ম্যাচ।  

বগুড়ার শহীদ চান্দু স্টেডিয়ামে বৃহস্পতিবার ৫ উইকেটে ৩৮৪ রান নিয়ে খেলা শুরু করে বরিশাল। প্রথম ইনিংসে লিড নিতে তখনও দলটির প্রয়োজন ছিল ১১৯ রান।

দিনের শুরুতেই নুরুজ্জামানকে হারায় বরিশাল। টেলএন্ডারদের কেউ সেভাবে সঙ্গ দিতে পারেননি ফজলে মাহমুদকে। ১৩০ রান নিয়ে দিন শুরু করা টপ অর্ডার ব্যাটসম্যান প্রায় একাই দলকে নিয়ে যান ৪৫৮ পর্যন্ত।

মাহমুদুল হাসানের অফ স্পিনে শুভাশীষ রায় চৌধুরীর হাতে ধরা পড়ে থামেন মাহমুদ। মাত্র ৫ রানের জন্য ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরি পাওয়া হয়নি তার। ৪২৪ বলে খেলা ডানহাতি এই ব্যাটসম্যানের ১৯৫ রানের ইনিংসটি গড়া ১৮ চার ও ৩ ছক্কায়। প্রথম শ্রেণির ক্রিকেটে তার আগের সেরা ছিল ১৪৭।  

প্রথম ইনিংসে ৪৪ রানের লিড পাওয়া রংপুর শুরুতেই হারায় জাহিদ জাভেদ ও মিম মোসাদ্দেককে। মিডল অর্ডার ব্যাটসম্যান নাঈম ক্যারিয়ারের ২৪তম সেঞ্চুরি ছোঁয়ার পর ড্র মেনে নেন দুই অধিনায়ক। সে সময় রংপুরের স্কোর ছিল ১৬৪/২।

প্রথম ইনিংসে ৯২ রান করা নাঈম অপরাজিত থাকেন ১০০ রানে। তার ১৬২ বলের ইনিংসটি গড়া ১০ চার ও ১ ছক্কায়। ১৪৩ বলে ৫৩ রানে অপরাজিত থাকেন অফ স্পিনিং অলরাউন্ডার মাহমুদুল হাসান। 

ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরিতে দলকে পাঁচশ ছাড়ানো সংগ্রহ এনে দেওয়া পেস বোলিং অলরাউন্ডার আরিফুল হক জিতেছেন ম্যাচ সেরার পুরস্কার।

সংক্ষিপ্ত স্কোর:

রংপুর ১ম ইনিংস: ৫০২

বরিশাল ১ম ইনিংস: (তৃতীয় দিন শেষে ৩৮৪/৫) ১৪৫.২ ওভারে ৪৫৮ (শাহরিয়ার ২৪, রাফসান ৫৯, মাহমুদ ১৯৫, আল আমিন জুনিয়র ১২, সালমান ১১, সোহাগ ১২৮, নুরুজ্জামান ১২, শামসুল ৪, মনির ৫, লিঙ্কন ০, রাব্বি ০*; শুভাশীষ ২/৫৬, সাজেদুল ২/৬২, সাদ্দাম ০/৬৩, মাহমুদুল ৪/৭১, তানবীর ০/৮৮, আরিফুল ১/৩৫, শুভ ১/৭৪, নাঈম ০/৪)

রংপুর ২য় ইনিংস: ৫৪.২ ওভারে ১৬৪/২ (জাভেদ ৭, মোসাদ্দেক ১, মাহমুদুল ৫৩*, নাঈম ১০০*; রাব্বি ১/১২, সোহাগ ১/৪৫, মনির ০/৫৯, লিঙ্কন ০/১০, মাহমুদ ০/২২, রাফসান ০/১৩)

ফল: ড্র

ম্যান অব দা ম্যাচ: আরিফুল হক

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক