অলরাউন্ড নৈপুণ্যে উজ্জ্বল স্টেইন, তাহিরের হ্যাটট্রিক

প্রায় এক বছর পর ওয়ানডে খেলতে নেমে ব্যাটে-বলে দ্যুতি ছড়ালেন ডেল স্টেইন। ব্যাটিং ধসের মাঝে ক্যারিয়ারের প্রথম ফিফটি ছুঁয়ে দলকে এনে দেন লড়াইয়ের পুঁজি। পরে বল হাতেও সুরটা বেঁধে দেন এই পেসার। আর অসাধারণ বোলিংয়ে হ্যাটট্রিকসহ ছয় উইকেট তুলে নিয়ে বাকিটা সহজেই সারেন ইমরান তাহির।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Oct 2018, 06:09 PM
Updated : 3 Oct 2018, 06:14 PM

দ্বিতীয় ওয়ানডেতে ১২০ রানে জিতেছে দক্ষিণ আফ্রিকা। ১৯৯ রানের লক্ষ্য তাড়ায় ৭৮ রানে থেমে যায় জিম্বাবুয়ে। এক ম্যাচ হাতে রেখে সিরিজ নিশ্চিত করল জেপি দুমিনির দল।

ব্লুমফন্টেইনের ম্যানগাউং ওভালের উইকেটে বোলারদের জন্য ছিল দারুণ সহায়তা। দুই রকম গতির উইকেটে অসমান বাউন্স ব্যাটসম্যানদের খুব ভুগিয়েছে।

টস জিতে বুধবার ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয়নি দক্ষিণ আফ্রিকার। প্রথম চার ব্যাটসম্যানের তিন জন যেতে পারেননি দুই অঙ্কে। ওপেনার এইডেন মারক্রাম (৪৯ বলে ৩৫) থিতু হয়ে উইকেট ছুড়ে আসেন।

খায়া ঝন্ডো, ক্রিস্টিয়ান জঙ্কারের পাল্টা আক্রমণ বেশিক্ষণ স্থায়ী হয়নি। দ্রুত ফিরেন জেপি দুমিনি। ১০১ রানে ৭ উইকেট হারিয়ে কাঁপছিল স্বাগতিকরা। সেখান থেকে ক্যারিয়ার সেরা ব্যাটিংয়ে দলকে দুইশ রানের কাছে নিয়ে যান স্টেইন।

আন্দিলে ফেলুকওয়ায়োর সঙ্গে ৭৫ রানের জুটিতে দলকে পথ দেখান স্টেইন। ফেলুকওয়ায়ো একটি করে ছক্কা-চারে ফিরে যান ২৮ রান করে।

ক্যারিয়ার সেরা ৩৫ ছাড়িয়ে স্টেইন পেয়ে যান ওয়ানডেতে নিজের প্রথম পঞ্চাশ। শেষ ব্যাটসম্যান হিসেবে আউট হওয়ার আগে ৮৫ বলে ৮ চার ও ১ ছক্কায় ৬০ রান করেন তিনি।

জিম্বাবুয়ের টেন্ডাই চাটারা ৩ উইকেট নেন ৪২ রানে। দুটি করে উইকেট নেন কাইল জার্ভিস, ডোনাল্ড টিরিপানো ও ব্র্যান্ডন মাভুটা। 

রান তাড়ায় শুরুটা ভালো হয়নি জিম্বাবুয়ের। দুই অঙ্ক ছোঁয়ার আগে সলোমন মিরে ও ক্রেইগ আরভিনতেক ফিরিয়ে দেন স্টেইন। দুই চার ও এক ছক্কায় সর্বোচ্চ ২৭ রান করা হ্যামিল্টন মাসাকাদজাকে বিদায় করেন লুঙ্গি এনগিডি।

ছবি: ক্রিকেট দক্ষিণ আফ্রিকা

এরপর থেকে রাজত্ব করেছেন কেবল লেগ স্পিনার। তার গুগলি দারুণ ভুগিয়েছে জিম্বাবুয়ের ব্যাটসম্যানদের। তাহিরের করা ১৮তম ওভারের শেষ বলে স্টাম্পড হয়ে ফিরেন শন উইলিয়ামস।

এই লেগ স্পিনারের পরের ওভারের প্রথম দুই বলে ফিরেন পিটার মুর ও মাভুটা। মুর এলবিডব্লিউ হয়ে ফেরার পর গুগলিতে বোল্ড হয়ে যান মাভুটা। দক্ষিণ আফ্রিকার চতুর্থ বোলার হিসেবে হ্যাটট্রিক করেন তাহির। কাইল জার্ভিসকে ফিরিয়ে ক্যারিয়ারে তৃতীয়বারের মতো ৫ উইকেট নেন এই লেগ স্পিনার।

১১ নম্বর ব্যাটসম্যান টেন্ডাই চাটারাকেও ফেরান তাহির। মাত্র ২৪ রানে ৬ উইকেট নিয়ে প্রায় একাই অতিথিদের গুঁড়িয়ে দেন তিনি। স্টেইন ২ উইকেট নেন ১৯ রানে। দারুণ ফিফটির পর শুরুর চমৎকার বোলিংয়ে ম্যাচ সেরার পুরস্কার জেতেন অভিজ্ঞ এই পেসার। 

আগামী শনিবার পার্লে হবে তৃতীয় ও শেষ ওয়ানডে।

দক্ষিণ আফ্রিকা: ৪৭.৩ ওভারে ১৯৮ (এলগার ৪, মারক্রাম ৩৫, হেনড্রিকস ১, ক্লাসেন ১, ঝন্ডো ২১, জঙ্কার ২৫, দুমিনি ৫, ফেলুকওয়ায়ো ২৮, স্টেইন ৬০, তাহির ১, এনগিডি ৪*; জার্ভিস ২/২৬, চাটারা ৩/৪২, টিরিপানো ২/৩৭, মাভুটা ২/৪৮, উইলিয়ামস ১/৪৩)

জিম্বাবুয়ে: ২৪ ওভারে ৭৮ (মাসাকাদজা ২৭, মিরে ২, আরভিন ৩, টেইলর ১০, উইলিয়ামস ৯, মুর ৫, চিগুম্বুরা ০, টিরিপানো ১২, মাভুটা ০, জার্ভিস ১, চাটারা ৩; স্টেইন ২/১৯, এনগিডি ১/২৬, ফেলুকওয়ায়ো ১/৭, তাহির ৬/২৪)

ফল: দক্ষিণ আফ্রিকা ১২০ রানে জয়ী

ম্যান অব দা ম্যাচ: ডেল স্টেইন