তুষারের জোড়া সেঞ্চুরি, আফিফের ৭ উইকেট

ক্যারিয়ার সেরা বোলিংয়ে ৭ উইকেট নিয়েছেন খুলনার তরুণ অফ স্পিনার আফিফ হোসেন। তবে অপরাজিত সেঞ্চুরিতে ঠিকই রাজশাহীকে প্রথম ইনিংসে বড় লিড এনে দিয়েছেন জহুরুল ইসলাম। শুরুতে উইকেট হারিয়ে চাপে পড়া খুলনাকে দ্বিতীয় ইনিংসেও টানছেন জোড়া সেঞ্চুরি করা তুষার ইমরান।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Oct 2018, 02:36 PM
Updated : 3 Oct 2018, 02:36 PM

রাজশাহীর শহীদ কামরুজ্জামান স্টেডিয়ামে বুধবার ৬ উইকেটে ৪৪৬ রান নিয়ে তৃতীয় দিনের খেলা শুরু করে স্বাগতিকরা। আগের দিনের ৭২ রানের জুটিকে ১৪৮ পর্যন্ত টেনে নিয়ে বিচ্ছিন্ন হন জহুরুল-সানজামুল ইসলাম।

অফ স্পিনে ৬ চার ও ১ ছক্কায় ৬৪ রান করা সানজামুলকে বোল্ড করে দেন আফিফ। এরপর প্রায় একার চেষ্টায় দলকে ৫৫২ পর্যন্ত নিয়ে যান জহুরুল। চতুর্দশ সেঞ্চুরি পাওয়া এই কিপার ব্যাটসম্যান অপরাজিত থাকেন ১৬৩ রানে। তার ২৯০ বলের ইনিংসটি গড়া ২০ চারে।

এদিন পতন হওয়া রাজশাহীর সবকটি উইকেটই নেন আফিফ। প্রথম শ্রেণির ক্রিকেটে আগে ৯ ম্যাচে ১৯ বছর বয়সী অফ স্পিনার সব মিলিয়ে নিয়েছিলেন ৭ উইকেট। এবার এক ইনিংসেই ৬৬ রানে পেলেন ৭টি!

জাতীয় ক্রিকেট লিগের প্রথম স্তরের ম্যাচে ৩৪২ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করা খুলনা দ্রুত হারায় রবিউল ইসলাম রবি ও আফিফকে। সেখান থেকে দলকে টেনে তুলেন এনামুল হক ও তুষার।

অবিচ্ছিন্ন তৃতীয় উইকেটে তাদের ১৫৮ রানের ওপর ভর করে ২ উইকেটে ১৮২ রানে দিন শেষ করেছে খুলনা। এনামুল ৭২ ও তুষার ১০০ রানে অপরাজিত আছেন।

প্রথম শ্রেণির ক্রিকেটে ৩০তম সেঞ্চুরি করলেন তুষার। প্রথম ইনিংসে খেলেছিলেন ১০৪ রানের চমৎকার ইনিংস। চলতি বছর এনিয়ে দ্বিতীয়বার জোড়া সেঞ্চুরি পেলেন প্রথম শ্রেণির ক্রিকেটে বাংলাদেশের সর্বোচ্চ রান ও সেঞ্চুরির মালিক।

গত এপ্রিলে সিলেটে পূর্বাঞ্চলের বিপক্ষে ১৩০ ও অপরাজিত ১০৩ রানের দুটি ইনিংস খেলেছিলেন দক্ষিণাঞ্চলের তুষার। বাংলাদেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে দুইবার জোড়া সেঞ্চুরি করলেন তিনি।   

১৬৭ বলে খেলা ওপেনার এনামুলের ৭২ রানের ইনিংস গড়া ১১ চারে।

সংক্ষিপ্ত স্কোর:

খুলনা ১ম ইনিংস: ২১০

রাজশাহী ১ম ইনিংস: (দ্বিতীয় দিন শেষে ৪৪৬/৬) ১৪৭ ওভারে ৫৫২ (শান্ত ৪৬, মিজানুর ১১৫, জুনায়েদ ৪, ফরহাদ ৮৩, জহুরুল ১৬৩*, সাব্বির ৩৩ রেজা ২৫, সানজামুল ৬৪, দেলোয়ার ৩, তাইজুল ৩, শফিউল ০; আল আমিন ১/৯৫, জিয়া ০/৫০, রাজ্জাক ১/১৬৪, সৌম্য ০/৩৮, মেহেদি ০/৭৪, নাহিদুল ১/৫৪, আফিফ ৭/৬৬, রবি ০/৩)

খুলনা ২য় ইনিংস: ৫৩ ওভারে ১৮২/২ (রবি ০, এনামুল ৭২*, আফিফ ৬, তুষার ১০০*; শফিউল ১/২০, রেজা ১/৪০, দেলোয়ার ০/৩০, তাইজুল ০/৫৫, সানজামুল ০/২৮, সাব্বির ০/৮)