শাহাদাতের দাপটের পর রনির সেঞ্চুরি

আগের দিন শেষ বেলায় দুই উইকেট নেওয়া শাহাদাত হোসেন ছোবল দিলেন দ্বিতীয় দিনও। সঙ্গে জ্বলে উঠলেন ঢাকার স্পিনাররা। প্রথম ইনিংসে দ্রুত গুটিয়ে গেল চট্টগ্রাম। দ্বিতীয় ইনিংসে শতরানের অবিচ্ছিন্ন উদ্বোধনী জুটিতে ঢাকাকে চালকের আসনে বসিয়েছেন রনি তালুকদার ও আব্দুল মজিদ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Oct 2018, 12:33 PM
Updated : 2 Oct 2018, 02:40 PM

প্রথম ইনিংসে ফিফটি করা রনি দ্বিতীয় ইনিংসে পেয়েছেন সেঞ্চুরি। প্রথম শ্রেণির ক্রিকেটে এটি তার তার নবম। দারুণ সঙ্গ পাচ্ছেন আরেক ওপেনার আব্দুল মজিদের কাছ থেকে। দুই জনের ব্যাটে চট্টগ্রামকে বড় লক্ষ্য দেওয়ার পথে ঢাকা।

দ্বিতীয় স্তরের ম্যাচের দ্বিতীয় দিনের খেলা শেষে ঢাকার সংগ্রহ বিনা উইকেটে ১৭৬। প্রথম ইনিংসে ৯৬ রানের লিড পাওয়া দলটি এগিয়ে ২৭২ রানে।

রনি ১০০ ও মজিদ ৬৬ রানে ব্যাট করছেন। রনির ১১০ বলের ইনিংসটি গড়া ৮ চার ও তিন ছক্কায়। ১৫০ বলের ইনিংসে চার রনির সমান হাঁকিয়েছেন মজিদ, ছক্কা একটি।

প্রথম ইনিংসে পাঁচ উইকেট নেওয়া লেগ স্পিনার জুবায়ের হোসেনকে দিয়ে মোটে ৭ ওভার বোলিং করান অধিনায়ক মুমিনুল হক।

এর আগে ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে ২ উইকেটে ২৫ রান নিয়ে দিন শুরু করে চট্টগ্রাম। শুরুতেই রান আউট হয়ে ফিরেন ওপেনার সাদিকুর রহমান। দুই অঙ্ক ছুঁয়ে বিদায় নেন আগের দিনের আরেক অপরাজিত ব্যাটসম্যান তাসামুল হক।

মিডল অর্ডারে খানিকটা প্রতিরোধ গড়ে ফিরে যান সাঈদ সরকার ও মোহাম্মদ সাইফ উদ্দিন। দশম উইকেটে নিজেদের সেরা জুটি পায় চট্টগ্রাম। ১১ নম্বর ব্যাটসম্যান ইরফান হোসেনের সঙ্গে ৩৬ রানের জুটি গড়েন হাসান মাহমুদ।

ঢাকার ২৩৮ রানের প্রথম ইনিংসের জবাবে চট্টগ্রাম থামে ১৪২ রানে।

৬২ রানে ৪ উইকেট নিয়ে ঢাকার সেরা বোলার পেসার শাহাদাত। বাঁহাতি স্পিনার মোশাররফ হোসেন ২ উইকেট নেন ২০ রানে।         

সংক্ষিপ্ত স্কোর:

ঢাকা ১ম ইনিংস: ২৩৮

চট্টগ্রাম ১ম ইনিংস: (প্রথম দিন শেষে ২৫/২) ৫৩.৪ ওভারে ১৪২ (সাদিকুর ৩০, শুক্কুর ০, মুমিনুল ০, তাসামুল ১২, মাহিদুল ৪, সাঈদ ২৬, সাইফ ২০, নাঈম ২, হাসান ১৮, জুবায়ের ৯, ইরফান ১৮*; শাহাদাত ৪/৬২, শরিফ ১/২৬, নাজমুল ১/২৬, মোশাররফ ২/২০, শুভাগত ১/৭)

ঢাকা ২য় ইনিংস: ৪৩ ওভারে ১৭৬/০ (মজিদ ৬৬*, রনি ১০০*; নাঈম ০/৬৭, হাসান ০/৩৩, সাইফ ০/১৯, ইরফান ০/১৭, জুবায়ের ০/৩২)