শ্রীলঙ্কার কাছে হেরে যুব এশিয়া কাপ শুরু বাংলাদেশের

অভিজ্ঞতায় এগিয়ে থাকা শ্রীলঙ্কা অনূর্ধ্ব-১৯ দলের সঙ্গে পেরে উঠল না তৌহিদ হৃদয়ের দল। হার দিয়ে দেশের মাটিতে যুব এশিয়া কাপ শুরু করলো বাংলাদেশ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Sept 2018, 10:31 AM
Updated : 29 Sept 2018, 12:33 PM

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শনিবার ‘বি’ গ্রুপের ম্যাচে ৬ উইকেটে জেতে শ্রীলঙ্কা। বাংলাদেশের ১৪১ রান ৭৩ বল বাকি থাকতে পেরিয়ে যায় তারা।

টুর্নামেন্টের উদ্বোধনী দিনের এই ম্যাচ দিয়ে যুব ওয়ানডেতে অভিষেক হল বাংলাদেশের ১০ ক্রিকেটারের। আগে থেকে এই সংস্করণে খেলার অভিজ্ঞতা আছে কেবল অধিনায়ক তৌহিদের। শ্রীলঙ্কা দলে অভিষেক হয় কেবল কালহারা সেনারত্নের।

টস হেরে ব্যাটিং নেমে শুরুতেই সাজিদ হোসেন ও প্রান্তিক নওরোজ নাবিলকে হারায় বাংলাদেশ। তৃতীয় উইকেটে ওপেনার তানজিদ হাসানের সঙ্গে ৪৫ রানের জুটিতে প্রতিরোধ গড়েন তৌহিদ। শামিম হোসেনের সঙ্গে তার ৩১ রানের জুটি দলকে নিয়ে যায় একশ রানের কাছে।

৩ রানের মধ্যে শামিম ও তৌহিদের বিদায়ে আবার চাপে পড়ে বাংলাদেশ। সেখান থেকে কেউই পারেননি দল টেনে তুলতে। স্বাগতিকরা শেষ ৭ উইকেট হারায় মাত্র ৪৮ রানে।

ছোট রান তাড়ায় শ্রীলঙ্কার শুরুটা ভালো হয়নি। প্রথম ওভারে তারা হারায় দুই উইকেট। বাঁহাতি পেসার শরিফুল ইসলাম ওপেনার নাবোদ পারানাভিথানাকে কট বিহাইন্ড করার পর রান আউট হয়ে যান অধিনায়ক নিপুন পেরেরা। সপ্তম ওভারে আরেক ওপেনার নিশান ফার্নান্দোকে ফিরিয়ে দেন শরিফুল।

২৮ রানে প্রথম তিন ব্যাটসম্যান হারানো শ্রীলঙ্কা প্রতিরোধ গড়ে নুভানিদু ফার্নান্দো ও পাসিন্দু সুরিয়াবান্দারার ব্যাটে। দুই জনে ২৫.২ ওভারে গড়েন ৯০ রানের জুটি। ৩৬ রান করা সুরিয়াবান্দারাকে আউট করে অতিথিদের জুটি ভাঙেন মৃত্যুঞ্জয় চৌধুরী।

দুলিথ ওয়েলালাগেকে নিয়ে বাকিটা সহজেই সারেন ফিফটি পাওয়া নুভানিদু ফার্নান্দো। ৯৪ বলে ৭ চার ও ১ ছক্কায় ৬৪ রানে অপরাজিত থাকেন তিনি।

আগামী সোমবার নিজেদের দ্বিতীয় ম্যাচে হংকংয়ের বিপক্ষে খেলবে বাংলাদেশ।

চট্টগ্রামের এমএ আজিজ স্টেডিয়ামে 'বি' গ্রুপের অন্য ম্যাচে হংকংকে ৯ উইকেটে হারিয়েছে পাকিস্তান। একপেশে ম্যাচে ৭৮ রানের লক্ষ্য ১৪.৪ ওভারে ছুঁয়ে ফেলে দলটি।

বিকেএসপির তিন নম্বর মাঠে 'এ' গ্রুপের খেলায় নেপালকে ১৭১ রানে হারিয়েছে ভারত। ৩০৫ রানের বড় লক্ষ্য তাড়ায় নেপাল গুটিয়ে যায় ১৩৩ রানে।

বিকেএসপির চার নম্বর মাঠে ‘এ’ গ্রুপের অন্য ম্যাচে সংযুক্ত আরব আমিরাতকে ৫ উইকেটে হারিয়েছে আফগানিস্তান। ১৪০ রান দলটি পেরিয়ে যায় ২৩ ওভার বাকি থাকতে।

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল: ৪৬.৪ ওভারে ১৪১ (তানজিদ ২৪, সাজিদ ১, প্রান্তিক ৭, তৌহিদ ৩৫, শামিম ২০, আকবর ১, শাহাদাত ০, রিশাদ ১৮*, মেহেদী ১, শরিফুল ১১; কালানা পেরেরা ১/২৪, মালিঙ্গা ০/২৭, নাভিন ফার্নান্দো ১/২৫, সেনারত্নে ২/৩১, দালশান ২/১১, ওয়েলালাগে ২/২১, পারানাভিথানা ০/২)

শ্রীলঙ্কা অনূর্ধ্ব-১৯ দল: ৩৭.৫ ওভারে ১৪৪/৪ (পারানাভিথানা ০, নিশান ফার্নান্দো ১২, নিপুন পেরেরা ১, নুভানিদু ফার্নান্দো ৬৪*, সুরিয়াবান্দারা ৩৬, ওয়েলালাগে ১০*; শরিফুল ২/২৯, মেহেদী ০/৪২, মৃত্যুঞ্জয় ১/২১, রিশাদ ০/১৫, শামিম ০/৭, শাহাদাত ০/১৯, তৌহিদ ০/৮)

ফল: শ্রীলঙ্কা অনূর্ধ্ব-১৯ দল ৬ উইকেটে জয়ী