অধিনায়ক গর্বিত, আছে শেখার তাগিদও

অনেক প্রতিবন্ধকতা পেরিয়ে যেভাবে এশিয়া কাপের ফাইনালে এসেছে দল, ফাইনালে লড়েছে শেষ বল পর্যন্ত, তাতে দারুণ গর্বিত মাশরাফি বিন মুর্তজা। তবে তৃপ্তির ঢেকুর তুলছেন না এতেই। টুর্নামেন্ট জুড়ে যেসব ভুল করেছে দল, তা থেকে শেখার তাগিদ জানিয়েছেন বাংলাদেশ অধিনায়ক।

ক্রীড়া প্রতিবেদক দুবাই খেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Sept 2018, 06:06 AM
Updated : 29 Sept 2018, 06:06 AM

টুর্নামেন্টের প্রথম ম্যাচেই বাংলাদেশ হারায় দলের সেরা ব্যাটসম্যান তামিম ইকবালকে। পরে পাকিস্তানের বিপক্ষে সুপার ফোরের শেষ ম্যাচের আগে চোটের কারণে ছিটকে যান দলের সেরা ক্রিকেটার সাকিব আল হাসান। চোট নিয়েই গোটা টুর্নামেন্ট খেলতে হয়েছে দলের কয়েকজনকে।

দুবাই ও আবু ধাবির প্রচণ্ড গরমে দল ছিল ওষ্ঠাগত। ম্যাচগুলোর মাঝখানে বিরতি কম ছিল বলে শরীর পায়নি তাজা হওয়ার পর্যাপ্ত সময়। সব মিলিয়ে এবারের এশিয়া কাপ বাংলাদেশের জন্য ছিল অনেক বড় চ্যালেঞ্জ। এতসব সামলে ফাইনালে ওঠা ও শেষ বল পর্যন্ত শিরোপার আশা টিকিয়ে রাখা কৃতিত্বের দাবি রাখে অবশ্যই।

তবে বাংলাদেশের ব্যাটিং ধুঁকেছে সব ম্যাচেই। শুধরে নেওয়া যায়নি বেশ কিছু ভুল। ফাইনালে বিনা উইকেটে ১২০ থেকে ২২২ রানে গুটিয়ে গেছে দল। বাস্তবতাগুলো কাঁটা হয়ে বিধছে মাশরাফির মনে। ম্যাচ শেষে মাশরাফির কণ্ঠে যেমন তাই গর্বের ছোঁয়া, তেমনি আছে ভুল থেকে শেখার তাড়নাও।

“হ্যাঁ, ছেলেরা যেভাবে খেলেছে গর্ব করাই যাই। তবে আমাদের আরও অনেক কিছু শিখতে হবে। এই ধরনের টুর্নামেন্টে আমাদের এখনও লড়াই করতে হচ্ছে। টুর্নামেন্ট জুড়ে ব্যাটিং ততটা ভালো হয়নি। আজ এত ভালো শুরুর পর আরও বড় স্কোর গড়া উচিত ছিল। বোলাররা প্রায় সব ম্যাচেই ভালো করেছে। আজও চেষ্টা করেছে। অবশ্যই গর্ব আছে। তবে এখান থেকে সামনে এগিয়ে যেতে হবে আমাদের।”

“সাকিব ও তামিমকে না পাওয়া ছিল অবশ্যই বড় ধাক্কা। ওদেরকে ছাড়াও দল যেভাবে খেলেছে, তাতে ছেলেদের কৃতিত্ব দিতেই হবে। তবে যেটা বললাম, আরেকটু ভালো খেললে আরও ভালো হতে পারত।”

আরেকটু ভালোর আক্ষেপ নিয়ে শেষ হলো ছয়টি টুর্নামেন্ট। এ নিয়ে ছয়টি টুর্নামেন্টের ফাইনালে হারল বাংলাদেশ। অধরাই রইল একটি আন্তর্জাতিক ট্রফি। গর্ব আর আক্ষেপ নিয়ে অপেক্ষা এখন পরের সুযোগের।