নিজেকে এত সস্তা ভাবি না যে ট্রফি দিয়ে বিচার করব: মাশরাফি

আরেকটি ফাইনাল, আরেকবার ট্রফি জয়ের হাতছানি। আগেও বেশ কবার এই হাতছানি ছিল বাংলাদেশের সামনে। কিন্তু মিলিয়ে গেছে প্রতিবার। দেশের ইতিহাসের সেরা অধিনায়ক হলেও ট্রফির ছোঁয়া পাওয়া হয়নি তাই মাশরাফি বিন মুর্তজারও। এবার কি ঘুচবে খরা? প্রশ্ন, কৌতুহল অনেক আছে। কিন্তু মাশরাফির মনে নেই তেমন কোনো তাড়না। স্রেফ ট্রফি দিয়ে যে বিচার করতে চান না নিজেকে!

ক্রীড়া প্রতিবেদক দুবাই খেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Sept 2018, 02:36 PM
Updated : 28 Sept 2018, 05:56 AM

এশিয়া কাপের ফাইনালে শুক্রবার ভারতের মুখোমুখি হবে বাংলাদেশ। সবশেষ চার আসরে বাংলাদেশের এটি তৃতীয় ফাইনাল। গত আসরে অধিনায়ক ছিলেন মাশরাফিই। বাংলাদেশ জিততে পারেনি একবারও। এছাড়াও দেশের মাটিতে গত জানুয়ারিতে ত্রিদেশীয় সিরিজে অধিনায়ক ছিলেন মাশরাফি। ফেভারিট হয়েও ফাইনালে জিততে পারেনি বাংলাদেশ।

এশিয়া কাপ তাই দেশের ক্রিকেটের জন্য যেমন, তেমনি অধিনায়ক মাশরাফির খরা কাটানোর বড় সুযোগ। কিন্তু নিজের আয়নায় দাঁড়িয়ে মাশরাফি একটি ট্রফির প্রয়োজন বোধ করেন না মোটেও। দুবাইয়ে ফাইনালের আগের দিন সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে বললেন, দলের জন্য ট্রফি দরকার, নিজের জন্য নয়।

“প্রথমত আমি আমার নিজেকে এত সস্তা ভাবি না যে একটা ট্রফি দিয়ে নিজেকে বিচার করব। দ্বিতীয়ত, ক্রিকেট একটা ট্রফির জন্য খেলি না। দলের জন্য একটা ট্রফি হয়ত গুরুত্বপূর্ণ। আজ হোক বা কাল, কোনো একটা পর্যায়ে গিয়ে বাংলাদেশ ইনশাল্লাহ ট্রফি পাবে।”

মাশরাফির মতে, দেশের ক্রিকেটের স্বার্থে বাংলাদেশের একটি ট্রফি জয় প্রয়োজন। কিন্তু এখানে ব্যক্তিগত চাওয়ার কিছু দেখছেন না অধিনায়ক।

“ট্রফির প্রয়োজন এইজন্য যে ভবিষ্যৎ প্রজন্ম যারা ক্রিকেটে আসবে বা দলেও যারা তরুণ ক্রিকেটার আছে, যারা অনূর্ধ্ব-১৯ বা অনূর্ধ্ব-১৬ খেলছে, তারা আরও অনুপ্রাণিত হবে দল ট্রফি পেলে। সেদিক থেকে বলতে পারেন বাংলাদেশের একটি ট্রফি দরকার। কিন্তু সেটি যে এখনই লাগবে বা কালকে না হলে সমস্যা হবে, সেটা নয়।”

“আর ব্যক্তি মাশরাফিকে আপনি ট্রফি দিয়ে বিচার করলে সেটা আপনার ব্যাপার। আমি নিজেকে অত সস্তা ভাবি না।”