৯৯ রানের আক্ষেপে প্রথম মুশফিক

অপেক্ষা ছিল সপ্তম সেঞ্চুরির। ছিলেন স্রেফ এক পা দূরে। কিন্তু মুশফিকুর রহিম হয়ে গেলেন প্রথম। যে জায়গায় প্রথম হলেন, সেটি চায় না কোনো ব্যাটসম্যানই। বাংলাদেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে আউট হলেন ৯৯ রানে!

ক্রীড়া প্রতিবেদক আবু ধাবি থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Sept 2018, 03:13 PM
Updated : 27 Sept 2018, 06:46 AM

পাকিস্তানের বিপক্ষে এশিয়া কাপের সুপার ফোরের ম্যাচে বুধবার আবু ধাবিতে এই আক্ষেপে পুড়তে হয়েছে মুশফিককে। ১১৬ বলে ৯৯ রান করে উইেকটের পেছনে ক্যাচ দিয়েছেন বাঁহাতি পেসার শাহিন শাহ আফ্রিদির বলে।

এশিয়া কাপেও ৯৯ রানে আউট হওয়া প্রথম ব্যাটসম্যান মুশফিক।

ওয়ানডেতে এর আগে একবার ৯৮ রানে আউট হয়েছিলেন মুশফিক। ২০০৯ সালে জিম্বাবুয়েতে ওপেন করতে নেমে সেঞ্চুরি থেকে ২ রান দূরে স্টাম্পড হয়েছিলে রেমন্ড প্রাইসের বলে। ২০১৩ সালে নিউ জিল্যান্ডের বিপক্ষে আউট হয়েছিলেন ৯০ রানে। টেস্টে নব্বইয়ে কাটা পড়েছেন ৩ দফায়। তবে এতটা কাছে গিয়ে হতাশায় পুড়তে হলো প্রথমবার।

ওয়ানডেতে ৯৯ রানে আউট হওয়া প্রথম ব্যাটসম্যান ছিলেন জেফ বয়কট। ১৯৮০ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ওভালে ১৫৯ বলে করেছিলেন ৯৯। মুশফিক এই তালিকায় ৩৩তম। আর ৯৯ রানে অপরাজিত থাকার নজির আছে ১৪টি।

সবচেয়ে বেশি ৩ বার ৯৯ রানে আউট হয়েছেন ওয়ানডেতে সর্বোচ্চ সেঞ্চুরির রেকর্ড গড়া শচিন টেন্ডুলকার। ২০০৭ সালে ৬ মাসের মধ্যে তিন বার আউট হয়েছিলেন ৯৯ রানে।