দলের সবচেয়ে কম রানে সেঞ্চুরির রেকর্ড ছুঁলেন শাহজাদ

যে উইকেটে ধুঁকছিলেন সতীর্থরা সেই উইকেটে ঝড় তুললেন মোহাম্মদ শাহজাদ। আফগান কিপার ব্যাটসম্যান যেন ব্যাট করছিলেন ভিন্ন উইকেটে। ভারতীয় বোলারদের ওপর তাণ্ডব চালিয়ে তুলে নিলেন সেঞ্চুরি। স্পর্শ করলেন দলের সবচেয়ে কম রানের সময় তিন অঙ্ক ছোঁয়ার বিশ্ব রেকর্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Sept 2018, 03:12 PM
Updated : 25 Sept 2018, 03:12 PM

দুবাইয়ে মঙ্গলবার এশিয়া কাপের সুপার ফোরে ভারতের বিপক্ষে নিজের পঞ্চম ওয়ানডে সেঞ্চুরিতে পৌঁছান শাহজাদ। তখন দলের রান ছিল কেবল ১৩১। বিস্ফোরক এই ব্যাটসম্যান তিন অঙ্ক ছোঁয়ার সময়ে সতীর্থদের ব্যাট থেকে বাউন্ডারি এসেছিল কেবল একটি!

৩৭ বলে পঞ্চাশ ছোঁয়া শাহজাদের সেঞ্চুরি হয় ৮৮ বলে। এই সময়ে তার ব্যাট থেকে আসে ১০ চার ও ছয় ছক্কা। আর একটি করে ছক্কা-চার যোগ করে ১১৬ বলে ১২৪ রান করে ফিরে যান তিনি।

শাহজাদ ভাগ বসানোর আগে এই রেকর্ড ছিল শহিদ আফ্রিদির অধিকারে। ২০০৫ সালের ১৫ এপ্রিল কানপুরে ভারতের বিপক্ষেই ৪৫ বলে তিনি সেঞ্চুরি করার সময় পাকিস্তানের স্কোর ছিল ১৩১।

তাদের পরে আছেন শেন ওয়াটসন। ২০১১ সালের ১১ এপ্রিল মিরপুরে বাংলাদেশের বিপক্ষে মারকুটে এই অলরাউন্ডার ৯৬ বলে ১৮৫ বলের বিধ্বংসী ইনিংস খেলার পথে সেঞ্চুরি ছোঁয়ার সময় অস্ট্রেলিয়ার রান ছিল রান ছিল ১৩৫।

তার চেয়ে এক রানে পিছিয়ে দক্ষিণ আফ্রিকার হার্শেল গিবস। ২০০৭ সালের ২ ডিসেম্বর তিনি সেঞ্চুরি করার সময় দলের স্কোর ছিল ১৩৬।

গিবসের পরে আছেন ব্রেন্ডন ম্যাককালাম। ২০১৫ সালের ১৫ জানুয়ারি হ্যামিল্টনে শ্রীলঙ্কার বিপক্ষে তিনি তিন অঙ্ক ছোঁয়ার সময় নিউ জিল্যান্ডের স্কোর ছিল ১৩৮।

আফগানিস্তানের রেকর্ড ছিল আরেক কিপার ব্যাটসম্যান করিম সাদিকের অধিকারে। ২০১২ সালের ৩১ মার্চ শারজাহয় নেদারল্যান্ডসের বিপক্ষে তিনি সেঞ্চুরি করার সময় আফগানদের স্কোর ছিল ১৩৯।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক