ফাইনালের আশা ছাড়ছেন না মাশরাফি

আবু ধাবি থেকে দুবাই। পরে ব্যাট করা থেকে আগে ব্যাট করা। প্রতিপক্ষ ভিন্ন দুই দল, কিন্তু ফলাফল একই। পরপর দুই দিন বাংলাদেশের বড় হার। মাঠে ক্রিকেটারদের শরীরী ভাষাতে বিধ্বস্ত মানসিকতার প্রতিফলন। তবে সাময়িক হতাশা কাটিয়ে সামনে আলোর হাতছানি দেখতে পাচ্ছেন মাশরাফি বিন মুর্তজা। অধিনায়কের বিশ্বাস, এশিয়া কাপের ফাইনাল খেলতে পারে দল।

ক্রীড়া প্রতিবেদক দুবাই থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Sept 2018, 04:11 AM
Updated : 22 Sept 2018, 04:11 AM

টুর্নামেন্ট শুরুর দিন মাশরাফি এই কথা বললে তাতে আস্থা রাখার লোকের অভাব হতো না। শ্রীলঙ্কাকে সেদিন ১৩৭ রানে উড়িয়ে দিয়েছিল বাংলাদেশ। কিন্তু ওই ম্যাচেই পাওয়া চোটে বাংলাদেশ হারিয়েছে দলের সেরা ব্যাটসম্যান তামিম ইকবালকে। হারিয়ে গেছে যেন সুসময়ও। গ্রুপের শেষ ম্যাচে আবু ধাবিতে আফগানিস্তানের কাছে হার ১৩৬ রানে। সুপার ফোরের প্রথম ম্যাচে ভারতের কাছে হার ৭ উইকেটে।

গ্রুপে আফগানিস্তানের বিপক্ষে ম্যাচটি ছিল গুরুত্বহীন। কিন্তু রোববার সুপার ফোরে আফগানিস্তানের বিপক্ষে ম্যাচটি হতে যাচ্ছে ভীষণরকম গুরুত্বপূর্ণ। ফাইনাল আশা বাঁচিয়ে রাখতে হলে হারাতে হবে আফগানদের। ভারতের বিপক্ষে হারের পর সংবাদ সম্মেলনে সেই আশার কথা শোনালেন মাশরাফি বিন মুর্তজা।

“আমরা টুর্নামেন্ট থেকে এখনও ছিটকে যাইনি। ভালো করে ঘুরে দাঁড়ানোর এখনও সুযোগ আছে। একটা দিন সময় আছে পরের ম্যাচের আগে। নিজেদের একটু গুছিয়ে নিয়ে পরের ম্যাচে নামতে হবে।”

কাজটা যদিও সহজ হবে না মোটেও। আবু ধাবির উইকেট দুবাইয়ের তুলনায় ব্যাটিংয়ের জন্য আরেকটু কঠিন। সেখানেই সামলাতে হবে আফগানদের দুর্দান্ত স্পিন আক্রমণ। মাশরাফি আছেন ভালো দিনের আশায়।

“আমার কাছে মনে হয় এখনো সম্ভব (ফাইনাল)। আমার কাছে মনে হয়, এত হতাশ হওয়ার কিছু নেই। অবশ্যই দুটি ম্যাচে হার হতাশার। এটা কেউই চায়নি। বিশেষ করে এই ম্যাচের ফলাফলটা একটু বেশি হতাশার। কারণ গত ম্যাচের তুলনায় আজকের ম্যাচটা বেশি গুরুত্বপূর্ণ ছিল। কিন্তু আজকেও আমাদের ব্যাটিংয়ে ধস নেমেছে। অবশ্যই হতাশার।”

“তবে আমাদের এখনো টুর্নামেন্টে ফেরার সুযোগ আছে। একটা ভাল দিনেই সব বদলে যেতে পারে। আফগানিস্তানের সাথে ম্যাচে যদি আমরা জিততে পারি, তাহলে ৫০-৫০ চান্স চলে আসবে। এরপর পাকিস্তানের সাথে ম্যাচে জিতলে ভালো সুযোগ থাকবে (ফাইনালের)।”

সুপার ফোরের প্রথম দিনের আরেক ম্যাচে রোমাঞ্চকর লড়াইয়ে আফগানিস্তানকে হারিয়েছে পাকিস্তান। রোববারের ম্যাচটি তাই বাংলাদেশ ও আফগানিস্তানের জন্য টিকে থাকার লড়াই। ফাইনালের আশা বাঁচিয়ে রাখতে হলে এই ম্যাচে জয় জরুরি দুই দলের জন্যই।