আফগান হতাশা ভুলে ভারত জয়ের আশা

ম্যাচ শেষ হওয়া মাত্রই সংবাদকর্মীদের তাড়া দিচ্ছিলেন এসিসির মিডিয়া কর্মীরা। দ্রুত যেতে হবে সংবাদ সম্মেলনে। যাবতীয় আনুষ্ঠানিকতা শেষে যত তাড়াতাড়ি সম্ভব দুবাইয়ে হোটেলে ফিরতে চান মাশরাফি বিন মুর্তজা। একটু আগে ফিরতে পারলেও একটু বাড়তি বিশ্রাম। মাত্রই একটি ম্যাচে বাজে ভাবে হেরেছে বাংলাদেশ। কিন্তু সেটি নিয়ে ভাবার সময় নেই। কয়েক ঘণ্টা পরই তো অপেক্ষায় আরও বড় চ্যালেঞ্জ!

ক্রীড়া প্রতিবেদক আবু ধাবি থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Sept 2018, 03:07 AM
Updated : 21 Sept 2018, 03:07 AM

র‌্যাঙ্কিং আর শক্তি, দুটির বিচারেই টুর্নামেন্টের সেরা দল ভারতের বিপক্ষে ম্যাচ দিয়ে শুক্রবার বাংলাদেশ শুরু করবে সুপার ফোর অভিযান। কিন্তু শঙ্কার স্রোত বইয়ে দিয়েছে বৃহস্পতিবার আফগানিস্তানের বিপক্ষে ম্যাচের পারফরম্যান্স। বোলিংয়ের শেষটা ছিল বাজে। ব্যাটিং ছিল যাচ্ছেতাই।

মাঠে দৃশ্যমান এই ধাক্কার পাশাপাশি অদৃশ্য একটি বড় আঘাতও লাগার কথা। আত্মবিশ্বাসে চোট। আফগানিস্তানের কাছে বিধ্বস্ত দল কিভাবে ১৫-১৬ ঘণ্টা পরই ভারতের মতো দলের সঙ্গে লড়াইয়ের বিশ্বাস পাবে?

মাশরাফির চাওয়াটা পরিষ্কার। আবু ধাবির ব্যর্থতা সেখানেই ফেলে আসতে চান। মাঝের সময়টুকুতে শরীরকে দিতে চান তরতাজা হওয়ার সুযোগ। হতাশার কপাট বন্ধ রেখে মনকে রাখতে চান চনমনে। দুবাইয়ে ভারতের বিপক্ষে লড়াইয়ে নামতে চান ফুরফুরে থেকে।

“যেটা হয়ে গেছে, সেটা নিয়ে সামনে এগোতে গেলে কাজটা কঠিন। টুর্নামেন্টের সবচেয়ে গুরুত্বপূর্ণ ম্যাচগুলো কালকে থেকে শুরু হচ্ছে। আজকে মোমেন্টাম রাখতে পারলে ভালো হতো। এখন যেটা হয়ে গেছে, সেটা নিয়ে না ভেবে কালকের ম্যাচ নিয়ে ভাবতে হবে। খুব কম সময় আছে। রিকভারি যতটুকু করা যায় সেটি করে, ইতিবাচকভাবে ভারতের বিপক্ষে নামতে হবে।”

শ্রীলঙ্কার বিপক্ষে যতটা দাপুটে জয়ে শুরু করেছিল বাংলাদেশ, আফগানিস্তানের বিপক্ষে হারটা ছিল ততটাই একপেশে। তবে এই হারে কাতর হয়ে ডুবে থাকার সুযোগই দেখছেন না অধিনায়ক।

“টুর্নামেন্টের গুরুত্বপূর্ণ ধাপ শুরু হচ্ছে। এটা নিয়ে বেশি কথা বললে ওরা মানসিকভাবে দুর্বল থাকবে। আশা করি আমরা দ্রুত রিকভারি করে ভালো কিছু করতে পারব।”

“আফগানিস্তানের বিপক্ষে পারফরম্যান্স হতাশাজনক ছিল। ভারত আরও পেশাদার দল। ছোটখাটো ভুল করলে আরও বড় খেসারত দিতে হবে। যে ভুলগুলো করেছি, সেটা করা যাবে না। ঠিকগুলোর ধারাবাহিকতা ধরে রাখতে হবে।”

এশিয়া কাপের ওয়ানডে লড়াইয়ে ভারতের বিপক্ষে ১০ ম্যাচে বাংলাদেশের জয় কেবল একটি। এবারও বাংলাদেশের জন্য আশার ছবিটা ঘোলাটে। দুই গ্রুপে দুই দলের পারফরম্যান্স দুই রকম। ভারত জিতেছে টানা দুই ম্যাচ। প্রথম ম্যাচে নড়বড়ে জয়ে শুরু করলেও পরের ম্যাচে উড়িয়ে দিয়েছে পাকিস্তানকে। বাংলাদেশের পথচলা উল্টো। প্রথম ম্যাচে ১৩৭ রানে জয়ের পর দ্বিতীয় ম্যাচে ১৩৬ রানে হার।

শুক্রবার দুবাইয়ে তাই একটু পিছিয়ে থেকেই লড়াইয়ে নামার কথা বাংলাদেশের। তবে মাশরাফি এই বাস্তবতাকে বড় করে দেখছেন না। 

“ব্যাকফুটে থাকার মতো কারণ নেই। যদি কালকে হেরেও যাই, এরপরও আমাদের সামনে সুযোগ থাকবে পরের দুই ম্যাচ জিতলে। আমাদের ইতিবাচক মানসিকতা নিয়েই খেলতে হবে। বিশ্বের এক নম্বর দল ওরা। আমাদের থেকে এগিয়েই আছে। তবে আমরা যদি আমাদের সেরাটা খেলতে পারি, তাহলে অবশ্যই প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচ হবে আশা করি।”

বিশ্রাম শেষে ভারতের বিপক্ষে নিশ্চিতভাবেই ফিরছেন মুশফিকুর রহিম ও মুস্তাফিজুর রহমান। তাদের ওপর ভরসা করছেন মাশরাফি। পাশাপাশি পুরোনো আকুতিও অধিনায়কের কণ্ঠে শোনা গেল আরও একবার, জুনিয়রদের পারফরম্যান্স!

“মুশফিকের বিশ্রামটা খুব জরুরি ছিল। ও ফিরবে। আশা করি, আবারও ভালো খেলবে। মুস্তাফিজ ফিরবে। আর সঙ্গে জুনিয়ররাও একটু এগিয়ে আসলে আশা করি ভালো কিছুই হবে।”