চাপ কাটানোর কৃতিত্ব মিঠুনকে দিলেন মুশফিক

প্রথম ওভারে শূন্য রানে আউট লিটন দাস, সাকিব আল হাসান। পরের ওভারে চোট পেয়ে ফিরে গেছেন তামিম ইকবাল। পরিস্থিতি যথেষ্ট কঠিন ছিল মুশফিকুর রহিম ও মোহাম্মদ মিঠুনের জন্য। কঠিন সেই সময় পার করে দিয়ে ঘুরে দাঁড়ানোর জন্য ক্যারিয়ারের প্রথম ফিফটি পাওয়া সতীর্থকে প্রশংসায় ভাসালেন ম্যাচ সেরা মুশফিক।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Sept 2018, 08:23 PM
Updated : 16 Sept 2018, 08:24 AM

বাংলাদেশের ইনিংসের মেরুদণ্ড তৃতীয় উইকেটে মুশফিকের সঙ্গে মিঠুনের ১৩১ রানের দারুণ জুটি। মন্থর শুরুর পর দাপুটে ব্যাটিংয়ে গলায় চেপে বসা ফাঁস আলগা করেন মিঠুন। পরে শট খেলতে শুরু করেন মুশফিকও।

শ্রীলঙ্কার বিপক্ষে এশিয়া কাপের উদ্বোধনী ম্যাচে ১৩৭ রানের জয়ে সবচেয়ে বড় অবদান মুশফিকের। ম্যাচ শেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে এই মিডল অর্ডার ব্যাটসম্যান কৃতিত্ব দিলেন মিঠুনকে।    

“আমরা জানি, পরের রাউন্ডে যেতে আমাদের দুটি ম্যাচেই জিততে হবে। আমরা যেমন শুরু চেয়েছিলাম (ব্যাটিংয়ে) তেমনটা হয়তো পাইনি। সে সময় মিঠুন খুব ভালো ব্যাটিং করেছে।”

“আমার মনে হয়, উইকেট খুবই ভালো। শুরুতে আমরা খুব চাপে ছিলাম। সেটা কাটিয়ে উঠার কৃতিত্ব মিঠুনের। চাপের মধ্যে মিঠুন অসাধারণ একটি ইনিংস খেলেছে। ক্রিজে আসার পর আমার ওপর থেকে সম্পূর্ণ চাপটা সরিয়ে নিয়েছিল মিঠুন। এটা আমার কাজটা খুব সহজ করে দিয়েছিল।”

অষ্টম ওভারে প্রথম বাউন্ডারি আসে মুশফিকের ব্যাট থেকে। তবে থমকে থাকা রানের গতিতে দম দেন ৬৩ রানের দারুণ ইনিংস খেলা মিঠুন। স্পিনের বিপক্ষে তার আক্রমণাত্মক ব্যাটিংয়ে দ্রুত এগোয় বাংলাদেশ। শুরুতে বোলাররা কিছুটা সহায়তা পাওয়ায় মিঠুনের ইনিংস আরও বেশি গুরুত্ব পাচ্ছে মুশফিকের কাছে।

“ওরা প্রথম দিকে ভালো জায়গায় অনেক বল করেছে। আমার মনে হয়, শুরুতে বল কিছুটা সুইংও করেছে। আমরা সেই সময়ে পরিস্থিতি অনুযায়ী খেলে এগিয়েছি।”