মুশফিকের সেরা ইনিংস

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজে ভালো শুরু কাজে লাগাতে পারেননি মুশফিকুর রহিম। এশিয়া কাপে খেলতে চেয়েছিলেন বড় ইনিংস। উদ্বোধনী ম্যাচেই পূরণ হলো তার লক্ষ্য। দলকে বিপদ থেকে টেনে তুলে এনে দিলেন রেকর্ড গড়া জয়। ম্যাচ জেতানো সেঞ্চুরিকে বর্ণনা করলেন, এখন পর্যন্ত খেলা নিজের সেরা ইনিংস হিসেবে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Sept 2018, 08:17 PM
Updated : 15 Sept 2018, 08:46 PM

দুবাইয়ে শনিবার শ্রীলঙ্কাকে ১৩৭ রানে হারিয়ে টুর্নামেন্টে শুভ সূচনা করেছে বাংলাদেশ। পেয়েছে দেশের বাইরে সবচেয়ে বড় জয়। বাইরে আগের সবচেয়ে বড় জয় ছিল ২০১৩ সালে জিম্বাবুয়েতে ১২১ রানে।

দ্বিতীয় ওভারে ক্রিজে এসে শেষ পর্যন্ত বুক চিতিয়ে লড়াই করেন মুশফিক। ইনিংসের শেষ ওভারে আউট হওয়ার আগে ১৫০ বলে করেন ওয়ানডেতে তার সর্বোচ্চ ১৪৪ রান। ম্যাচ সেরার পুরস্কার এনে দেওয়া ইনিংসে ছিল ১১ চার ও ৪ ছক্কা। ওয়ানডেতে মুশফিকের আগের সর্বোচ্চ ছিল ২০১৪ সালের এশিয়া কাপে ভারতের বিপক্ষে ১১৭।

ম্যাচ শেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে মুশফিক জানান, পরিস্থিতি, কন্ডিশন সব মিলিয়ে এটা এখন পর্যন্ত তার খেলা সেরা ইনিংস।

“এটাই সেরা কি না? সম্ভবত। এখানে খুব গরম ছিল, প্রতিটা বলে মনোযোগ ধরে রাখা খুব কঠিন ছিল। দৌড়ে দুই-তিন রান নেওয়া কঠিন ছিল। আমি মনে করি, এখন পর্যন্ত এটা (সেরা)। আশা করি, সামনে এমন আরও অনেক ইনিংস আসবে।”

শুরুতে নিজেকে গুটিয়ে রেখেছিলেন মুশফিক। ধীরে ধীরে খেলতে শুরু করেন নিজের শট। তার ব্যাটে ২৬১ রানের পুঁজি গড়ে বাংলাদেশ। মুশফিক জানান, তাড়াহুড়া না করে নিজের জোনে বল পাওয়ার অপেক্ষায় ছিলেন তিনি।

“আমি জানতাম, ১১ থেকে ৪০ ওভারে যখন সীমানায় চার জন ফিল্ডার থাকবে, তখন বাউন্ডারি হাঁকানো সহজ হবে। আমি সে সময়ে সুযোগগুলো নিয়েছি, সেগুলো কাজেও লেগেছে।”

দলের জয়ই সবচেয়ে বড়। তবে ব্যক্তিগত হিসাব মেলায় মুশফিকের খুশি আরও বেশি। 

“ওয়েস্ট ইন্ডিজে আমরা যদিও ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ জিতেছি কিন্তু নিজের পারফরম্যান্স নিয়ে আমি হতাশ ছিলাম। আমি খুব ভালো টাইমিং করতে পারলেও ভালো শুরুগুলোকে বড় করতে পারছিলাম না। বড় রান করার জন্য আমি এই টুর্নামেন্টকে লক্ষ্য করেছিলাম। দলের জন্য সেটা করতে পেরে আমি খুশি।”