বিস্ময় ছড়িয়ে ব্যাটিংয়ে তামিম

উদ্বোধনী ম্যাচে ব্যাটিংয়ের সময় চোট পেয়ে এশিয়া কাপই শেষ হয়ে গেছে তামিম ইকবালের। বাঁ হাতের কব্জিতে চিড় ধরায় অন্তত ৬ সপ্তাহ মাঠের বাইরে থাকতে হতে পারে এই উদ্বোধনী ব্যাটসম্যানের। তবে বিস্ময় ছড়িয়ে দলের প্রয়োজনে চোট নিয়েও ইনিংসের শেষ দিকে ব্যাটিংয়ে নামেন তামিম। 

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Sept 2018, 02:43 PM
Updated : 15 Sept 2018, 08:47 PM

৪৭তম ওভারের পঞ্চম বলে নবম ব্যাটসম্যান হিসেবে মুস্তাফিজুর রহমান রান আউট হয়ে গেলে মাঠে আসেন তামিম। সে সময়ে বোলিংয়ে ছিলেন সেই সুরঙ্গা লাকমল, যার বলেই চোট পেয়ে ইনিংসের শুরুতে মাঠ ছেড়েছিলেন। কেবল ডান হাত দিয়ে ব্যাটিং করে ওই ওভারের শেষ বলটা কাটিয়ে দেন এই উদ্বোধনী বাটসম্যান। মুশফিক পেয়ে যান দলের সংগ্রহ বাড়িয়ে নেওয়ার সুযোগ।

তামিম কেবল এক বল খেললেও দশম উইকেটের জুটিতে ১৬ বলে আসে মহামূল্য ৩২ রান। তিন বল বাকি থাকতে অলআউট হওয়ার আগে বাংলাদেশ করে ২৬১ রান।

গত ২৭ অগাস্ট থেকে শুরু হয় বাংলাদেশের এশিয়া কাপের প্রস্তুতি। শুরুতে ছিল ফিটনেস ট্রেনিং। স্কিল ট্রেনিং শুরুর আগেই তামিম চোট পান আঙুলে। এরপর ব্যক্তিগত জরুরি প্রয়োজনে গিয়েছিলেন সিঙ্গাপুর। সেখানেই স্ক্যান করিয়ে জানতে পারেন আঙুলে হালকা চিড়।

সেই চোট নিয়ে শ্রীলঙ্কার বিপক্ষে শনিবার খেলতে নেমেছিলেন তামিম। তার আঙুল নিয়ে মূল শঙ্কা ছিল ফিল্ডিংয়ে। তাই অন্তত প্রথম দুই ম্যাচে তাকে ফিল্ডিংয়ের সময় মাঠে যতটা সম্ভব আড়াল করে রাখার কথা ভেবে রেখেছিল দল।

ফিল্ডিংয়ে নামার আগেই নতুন চোট ছিটকে দেয় বাংলাদেশের সেরা ব্যাটসম্যানকে। লাকমলের করা ম্যাচের দ্বিতীয় ওভারের শেষ বলটি ব্যাটে খেলতে পারেননি তামিম। দ্রুত গতির বলে হাতে চোট পেয়ে তখনই মাঠ ছাড়েন তিনি। 

পরে হাসপাতালে নিয়ে যাওয়া হয় তামিমকে। ইএসপিএন ক্রিকইনফো জানায়, পরীক্ষা-নিরীক্ষার পর কব্জির হাড়ে চিড় ধরা পড়ে। ছয় সপ্তাহ মাঠের বাইরে থাকতে হতে পারে তামিমকে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক