‘এশিয়া কাপ মানে কেবল ভারত-পাকিস্তান নয়’

১৯ সেপ্টেম্বর। দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম। মুখোমুখি ভারত-পাকিস্তান। এশিয়া কাপের সূচি হওয়ার পর থেকেই এই ম্যাচে চোখ এই দুই দেশের সংবাদমাধ্যমের। সময় যত এগিয়ে আসছে, এই লড়াই নিয়ে আলোচনার তীব্রতাও বাড়ছে। সেই স্রোতে বাঁধ দিতে চাইছেন ইমাম-উল-হক। পাকিস্তানের ওপেনার মনে করিয়ে দিলেন, টুর্নামেন্ট কেবল একটি ম্যাচের নয়।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Sept 2018, 08:32 AM
Updated : 14 Sept 2018, 09:10 AM

রাজনৈতিক লড়াইয়ের ইতিহাস থেকে শুরু করে ক্রিকেটেও ভারত-পাকিস্তান চিরপ্রতিদ্বন্দ্বী। এই দুই দেশের লড়াই বরাবরই তোলে বাড়তি উত্তেজনার ঢেউ। এই দু্‌ দেশ ছাড়িয়ে সে ঢেউ বারবার আছেড়ে পড়েছে ক্রিকেট বিশ্বের নানা পাড়ে। সময়ের সঙ্গে অবশ্য বাইরের উত্তেজনা কমে এসেছে। তবে এই দুই দেশে এখনও জিইয়ে আছে এই ক্রিকেটীয় লড়াইয়ের উত্তেজনা।
 
রাজনৈতিক কারণে দুই দলের দ্বিপাক্ষিক সিরিজ বন্ধ বলে মুখোমুখি হওয়ার সুযোগ মেলে কেবল বৈশ্বিক বা মহাদেশীয় টুর্নামেন্টে। বাণিজ্যিকভাবে এই ম্যাচের ওজন বেশি বলেই টুর্নামেন্টে একই গ্রুপে রাখা হয়েছে দুই দলকে। তাতে অন্তত দুটি ভারত-পাকিস্তান লড়াই অনেকটাই নিশ্চিত। দুই দলই ফাইনালে উঠলে লড়াই বেড়ে হবে তিনটি।
 
তবে একটি ম্যাচ নিয়েই অতি ভাবনা যে অন্য ম্যাচগুলোর প্রস্তুতিতে বড় প্রভাব ফেলতে পারে, সেটিই মানে করিয়ে দিলেন তরুণ পাকিস্তানি ওপেনার ইমাম। তার কাছে এই টুর্নামেন্টের আবেদন আরও অনেক বড়।
 
“এটি একটি ক্রিকেট প্রতিযোগিতা। শ্রীলঙ্কা, বাংলাদেশ, আফগানিস্তান, সব দলের সম্ভাবনা অনেক বেশি। অনেক তরুণ ক্রিকেটার উঠে আসছে তাদের। অঘটন তাই ঘটতেই পারে। এশিয়া কাপ মানেই কেবল ভারত-পাকিস্তান নয়। বিশ্বকাপের আগে সব দলই চাইবে গুছিয়ে নিতে। আমার মনে হয়, সব মিলিয়ে বেশ রোমাঞ্চকর টুর্নামেন্ট হবে।”
 
শনিবার বাংলাদেশ ও শ্রীলঙ্কার ম্যাচ দিয়ে শুরু এশিয়া কাপের চতুর্দশ আসর। পরদিন হংকংয়ের বিপক্ষে খেলবে পাকিস্তান। ভারতের প্রথম ম্যাচও হংকংয়ের বিপক্ষে, মঙ্গলবার।