ম্যাকগ্রাকে ছাড়িয়ে চূড়ায় অ্যান্ডারসন

বোল্ড করে শুরু। বোল্ড করেই চূড়ায়! ২০০৩ সালে অভিষেক টেস্টে লর্ডসে জিম্বাবুয়ের মার্ক ভারমিউলেনকে বোল্ড করে শুরু হয়েছিল উইকেট শিকার অভিযান। মঙ্গলবার ওভালে মোহাম্মদ শামিকে বোল্ড করে পা রাখলেন সর্বোচ্চ উচ্চতায়। গ্লেন ম্যাকগ্রাকে ছাড়িয়ে টেস্ট ইতিহাসের সফলতম পেসার এখন জেমস অ্যান্ডারসন।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Sept 2018, 05:33 PM
Updated : 11 Sept 2018, 05:49 PM

ভারতের বিপক্ষে ওভাল টেস্টের চতুর্থ বিকেলে দুই উইকেট নিয়ে অ্যান্ডারসন স্পর্শ করেছিলেন ম্যাকগ্রাকে। পরের ধাপে যেতে আরেকটি বিকেলের অপেক্ষা। দারুণ এক ইনকাটারে শামিকে বোল্ড করে গুটিয়ে দিলেন ভারতকে। ছুঁয়ে ফেললেন কাঙ্ক্ষিত উচ্চতা। উইকেট নম্বর ৫৬৪।

টেস্ট ইতিহাসের প্রথম বোলার হিসেবে ৫০০ উইকেট নিয়েছিলেন কোর্টনি ওয়ালশ। বাংলাদেশের এখনকার বোলিং কোচ ৫১৯ উইকেট নিয়ে ক্যারিয়ারের ইতি টানেন ২০০১ সালে। পরে তাকে ছাড়িয়ে যান ম্যাকগ্রা। এই অস্ট্রেলিয়ান কিংবদন্তি ২০০৭ সালে ক্যারিয়ার শেষ করেন ৫৬৩ উইকেট নিয়ে। ১১ বছর পর রেকর্ড হারালেন তিনি অ্যান্ডারসনের কাছে।

ম্যাকগ্রা অবশ্য ৫৬৩ উইকেট নিয়েছিলেন ১২৪ টেস্ট খেলে। অ্যান্ডারসন ছাড়িয়ে গেলেন ১৪৩ টেস্ট খেলে।

টেস্ট উইকেট শিকারে এই তিন পেসারের ওপরে আছেন তিন স্পিনার। ১৩২ টেস্টে ৬১৯ উইকেট নিয়েছেন অনিল কুম্বলে। ১৪৫ টেস্ট খেলে শেন ওয়ার্ন নিয়েছেন ৭০৮ উইকেট। আর ১৩৩ টেস্টে ৮০০ উইকেট নিয়ে টেস্ট ইতিহাসের সফলতম বোলার মুত্তিয়া মুরালিধরন।