ইশান্তের ছোবলে বিপদে ইংল্যান্ড

টপ অর্ডারের কঠিন সংগ্রাম ভেসে যেতে বসেছে মিডল অর্ডারের ব্যর্থতায়। অ্যালেস্টার কুকের বিদায়ী টেস্টের প্রথম দিন শেষে চাপে ইংল্যান্ড। শেষ সেশনে ৬ উইকেট নিয়ে দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছে ভারত, যার নেতৃত্বে ছিলেন ইশান্ত শর্মা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Sept 2018, 06:24 PM
Updated : 7 Sept 2018, 06:24 PM

কেনিংটন ওভালে ৭ উইকেটে ১৯৮ রানে প্রথম দিন শেষ করেছে ইংল্যান্ড। আশা হয়ে টিকে থাকা জস বাটলার ১১ ও আদিল রশিদ ৪ রানে ব্যাট করছেন।

টস জিতে ব্যাট করতে নেমে ইংল্যান্ডকে ভালো শুরু এনে দেন কুক ও কিটন জেনিংস। রানের জন্য সংগ্রাম করতে হয়েছে দুই ওপেনারকে। তবে মাটি কামড়ে উইকেটে পড়ে থেকে দলকে এগিয়ে নেন দুই জনে।

অফ স্পিনার রবিচন্দ্রন অশ্বিনের জায়গায় ফেরা বাঁহাতি স্পিনার রবীন্দ্র জাদেজা ভাঙেন শুরুর জুটির প্রতিরোধ। দুটি চারে ৭৫ বলে ২৩ রান করে ফিরে যান জেনিংস।

২৩.১ ওভার স্থায়ী ৬০ রানের উদ্বোধনী জুটিতে ভালো শুরু পাওয়া ইংল্যান্ড দৃঢ় ভিতের ওপর দাঁড়ায় কুক ও মইন আলির ব্যাটে। তাদের ব্যাটে ১ উইকেটে ১২৩ রান নিয়ে চা-বিরতিতে যায় স্বাগতিকরা।

আন্তর্জাতিক ক্যারিয়ারের শেষের শুরুতে চমৎকার ব্যাটিং করা কুকের ব্যাটে ছিল তিন অঙ্ক ছোঁয়ার প্রত্যয়। তবে তাকে আগেই থামান জাসপ্রিত বুমরাহ। তার অফ স্টাম্পের বাইরের বল বাঁহাতি ব্যাটসম্যানকে চমকে দিয়ে বেলস উড়িয়ে দেয়।   

নিজের শেষ টেস্টের প্রথম ইনিংসে ১৯০ বলে ৮ চারে ৭১ রান করে ফিরেন কুক। তার উইকেট দিয়ে দিক হারানোর শুরু স্বাগতিকদের।

রানের খাতা খুলতে পারেননি দুই ব্যাটিং ভরসা জো রুট ও জনি বেয়ারস্টো। ইংলিশ অধিনায়ককে ফেরান বুমরাহ। বেয়ারস্টোকে বিদায় করেন ইশান্ত।

মইনের সঙ্গে স্টোকসের জুটিতে খানিকটা স্বস্তি ফেরে স্বাগিতক দলে। স্টোকসকে এলবিডব্লিউর ফাঁদে ফেলে প্রতিরোধ ভাঙেন জাদেজা।

তিন বলের মধ্যে মইন আর স্যাম কারানকে তুলে নিয়ে পাল্লা নিজেদের দিকে ঘুরিয়ে নেন ইশান্ত। পঞ্চাশ ছুঁয়েই কট বিহাইন্ড হন মইন। ১৭০ বলে খেলা তার ৫০ রানের ইনিংসে বাউন্ডারি চারটি।

টেলএন্ডে সিরিজ জুড়ে মাথা ব্যথার কারণ হয়ে থাকা কারানকে এবার দ্রুত বিদায় করেন ইশান্ত। দেরিতে ছাড়ার সিদ্ধান্ত নেওয়া কারানের ব্যাটের কানা ছুঁয়ে বল জমা পড়ে রিশাব পান্তের গ্লাভসে।

বাকি সময়ে বাটলার-রশিদের জুটি ভাঙতে পারেনি ভারত। রিভিউ নিয়ে একবার বেঁচে যাওয়া বাটলারের দিকে দ্বিতীয় দিন তাকিয়ে থাকবে ইংল্যান্ড।

সারাদিন দারুণ বোলিং করলেও আলগা কিছু বলের খেসারত দিতে হচ্ছে ভারতকে। অতিরিক্ত থেকে এসেছে ২৮ রান, যার মধ্যে ২৫ এসেছে লেগ বাই থেকে!

২৮ রানে ৩ উইকেট নিয়ে ভারতের সেরা বোলার ইশান্ত। বুমরাহ ও জাদেজা নেন দুটি করে উইকেট।  

সংক্ষিপ্ত স্কোর:

ইংল্যান্ড ১ম ইনিংস: ৯০ ওভারে ১৯৮/৭ (কুক ৭১, জেনিংস ২৩, মইন ৫০, রুট ০, বেয়ারস্টো ০, স্টোকস ১১, বাটলার ১১*,কারান ০, রশিদ ৪*; বুমরাহ ২/৪১, ইশান্ত ৩/২৮, বিহারী ০/১, শামি ০/৪৩, জাদেজা ২/৫৭)