সাকিব অনুশীলনে না থাকায় সমস্যা দেখছেন না কোচ

মাঠের লড়াইয়ের জন্য প্রস্তুত হতে যেমন অনুশীলনে ঘাম ঝরানো প্রয়োজন, কখনও কখনও প্রয়োজন পর্যাপ্ত বিশ্রামও। স্টিভ রোডস মনে করিয়ে দিলেন সেই বাস্তবতা। অনুশীলনে সাকিব আল হাসান না থাকলেও দলে নেতিবাচক প্রভাব পড়বে না বলেই মনে করছেন বাংলাদেশ কোচ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Sept 2018, 02:16 PM
Updated : 6 Sept 2018, 02:33 PM

এশিয়া কাপের জন্য বাংলাদেশের প্রস্তুতি শুরু হয় গত ২৭ অগাস্ট। এই প্রস্তুতিপর্বে ছিলেন না সাকিব। শুরুতে ছুটিতে ছিলেন হজ করার কারণে। হজ থেকে ফিরে ছুটি নিয়ে যুক্তরাষ্ট্রে যান স্ত্রী-কন্যার সঙ্গে সময় কাটাতে। এশিয়া কাপ খেলতে বাংলাদেশ দল দুবাই যাবে রোববার, যুক্তরাষ্ট্র থেকে সেদিনই দলের সঙ্গে যোগ দেবেন সাকিব।

এর আগে ওয়েস্ট ইন্ডিজ সফরের আগেও দেশে প্রস্তুতি পর্বে ছিলেন না সাকিব। যুক্তরাষ্ট্র থেকে ক্যারিবিয়ানে দলের সঙ্গে যোগ দিয়েছিলেন সরাসরি।

সিনিয়র একজন ক্রিকেটারের বারবার অনুশীলনে না থাকা দলে নেতিবাচক প্রভাব ফেলবে কি-না, এই প্রশ্ন উঠল সফরপূর্ব সংবাদ সম্মেলনে। কোচ বুঝিয়ে দিলেন, ক্রিকেটার সাকিবের বাস্তবতা অন্যরকম বলেই তার জন্য ব্যবস্থাও আলাদা।

"বাকি দলের ওপর এটির কোনো প্রভাব পড়ছে না। আমার দর্শন পুরোটাই দল কেন্দ্রিক, দলের সবাই যেন পরস্পরের জন্য খেলে। ড্রেসিং রুমের সবাই সাকিবকে সত্যিই খুব শ্রদ্ধা করে। এটি হলো একটি দিক। সবাই সাকিবকে সম্মান করে ও বোঝে।"

"আরেকটা দিক হলো, সবাইকে বুঝতে হবে যে সাকিব অনেক বেশি ক্রিকেট খেলে। শুধু ব্যাটিংই করে না, বোলিং করে, ফিল্ডিং করে এবং নেতৃত্বও দেয়। সব সংস্করণে খেলে। পরিবারের সঙ্গে সময় কাটানো গুরুত্বপূর্ণ। সাকিবকে সেরা চেহারায় ও সবচেয়ে তরতাজা রূপে পেতে পরিবারের সঙ্গে সময় কাটানোর সুযোগ দেওয়া উচিত।"

অনুশীলনের ঘাটতি তার পারফরম্যান্সে প্রভাব ফেলবে বলে মনে করেন না রোডস। কোচ উদাহরণ টানলেন ওয়েস্ট ইন্ডিজ সিরিজের পারফরম্যান্সকে।

"যখন তরুণ ছিল, অনেক অনুশীলন করেছে সে। মাঠেও সে এসব করেছে। প্রায় প্রতি ইনিংসে ৫০ ওভার বোলিং করেছে। সে জানে সঠিক লাইন-লেংথ কোনটি। তার জন্য অনুশীলন করা সবসময় জরুরী নয়।"

"ক্যারিবিয়ানেও সে দেখিয়েছে, খুব বেশি অনুশীলন না করেও সে দারুণ ক্রিকেট খেলতে পারে। সে খুবই বোধসম্পন্ন একজন ক্রিকেটার, যে খুব ভালো করে জানে নিজেকে। আমি খুবই আত্মবিশ্বাসী যে, এসব দলে কোনো প্রভাব ফেলে না।"