আফগানদের ভয় নয়, সমীহ করছেন রোডস

প্রতিপক্ষ যখন আফগানিস্তান, শঙ্কার একটা চোরাস্রোত বয়ে যেতেই পারে বাংলাদেশ দলে। হোক অন্য সংস্করণ, কিছুদিন আগে সিরিজে হোয়াইটওয়াশড হওয়ার স্মৃতি তো এখনও যথেষ্টই টাটকা! তবে ভয় আর শঙ্কাকে কাছে ঘেঁষতে দিতে চান না স্টিভ রোডস। আফগানদের জন্য অবশ্য সমীহের কমতি নেই বাংলাদেশ কোচের।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Sept 2018, 01:24 PM
Updated : 6 Sept 2018, 01:24 PM

গত জুনে দেরাদুনে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে আফগানিস্তানের কাছে ৩-০ ব্যবধানে হেরেছে বাংলাদেশ। এবার এশিয়া কাপে মাশরাফিদের গ্রুপে আছে সেই আফগানিস্তানই। যদিও টুর্নামেন্টটি এবার ওয়ানডে সংস্করণে; তবে সেখানেও আছে দু:সহ স্মৃতি। ২০১৪ ওয়ানডে এশিয়া কাপে আফগানদের কাছেই দেশের মাটিতে হেরেছিল বাংলাদেশ।

এবার গ্রুপ পর্বে দুটি ম্যাচ, পরের পর্বে উতরাতে প্রতিটি ম্যাচই গুরুত্বপূর্ণ। গ্রুপের শেষ ম্যাচে বাংলাদেশ খেলবে আফগানদের বিপক্ষে, যে ম্যাচ হয়ে উঠতে পারে পরের পর্বে ওঠার নিয়ামক। ম্যাচটি তাই বাংলাদেশের জন্য হয়ে উঠতে পারে তুমুল চাপের ম্যাচ।

জুনের সিরিজ হারের সময় ছিলেন না রোডস। সেই হারের রেশও মাখতে চান না গায়ে। বৃহস্পতিবার সফরপূর্ব সংবাদ সম্মেলনে আফগানদের যথেষ্টই সম্মান দেখালেন বাংলাদেশ কোচ। তবে নিজেদের শক্তির বার্তাও দিয়ে রাখলেন।

"আমার মনে হয় না ভয়ের কোনো ব্যাপার আছে। অবশ্যই আফগানদের সমীহ করা উচিত আমাদের। দারুণ কিছু ক্রিকেটার খেলে আফগানিস্তান দলে। তবে ওরাও আমাদেরকে সমীহ করবে। কারণ যদিও টি-টোয়েন্টিতে ওরা আমাদের হারিয়েছে; কিন্তু এটাও তারা জানে, আমাদের দলেও দারুণ সব ক্রিকেটার আছে। টি-টোয়েন্টিতে ওরা তুলনামূলক ভালো দল (ওয়ানডের চেয়ে)।"

"আফগানিস্তান অবশ্যই শক্ত প্রতিপক্ষ। আমরা ওদেরকে হালকা ভাবে নিচ্ছি না। ওদেরকে হারাতে হলে আমাদেরকে নিজেদের সেরাটাই খেলতে হবে।"

আগামী ২০ সেপ্টেম্বর আবু ধাবিতে আফগানদের মুখোমুখি হবে বাংলাদেশ। তার আগে ১৫ সেপ্টেম্বর বাংলাদেশের প্রতিপক্ষ শ্রীলঙ্কা।