রশিদের গুগলি চেনার তাগিদ মাশরাফির

রশিদ খানকে সামলানোর পথ বাতলে দিলেন মাশরাফি বিন মুর্তজা। বাংলাদেশ অধিনায়ক সতীর্থদের দিলেন আফগান লেগ স্পিনারের গুগলি চেনার পরামর্শ। তাহলেই ঠিকঠাক সামলানো যাবে রশিদকে। অকার্যকর করে রাখা যাবে আফগানিস্তানের সবচেয়ে বড় অস্ত্রকে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Sept 2018, 11:15 AM
Updated : 6 Sept 2018, 11:15 AM

গত জুনে আফগানিস্তানের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টিতে হোয়াইটওয়াশড হয় বাংলাদেশ। সেই সিরিজে দুই দলের মধ্যে সবচেয়ে বড় পার্থক্য ছিল রশিদের লেগ স্পিন। এশিয়া কাপেও এই স্পিনারকে সবচেয়ে বড় হুমকি মনে করছেন মাশরাফি। রশিদকে বুঝে খেলার পরামর্শ দিলেন সতীর্থদের।   

"রশিদ খান অবশ্যই বিশ্বমানের লেগ স্পিনার, বিশেষ করে এই দুই (ওয়ানডে ও টি-টোয়েন্টি) ফরম্যাটে। একটা ইতিবাচক দিক হচ্ছে, টি-টোয়েন্টিতে শট খেলার চাপ থাকে, ওয়ানডেতে সেটা থাকে না।"

"ব্যাটসম্যানরা ওয়ানডেতে দুই-তিন ওভার সময় পাবে তাকে দেখে খেলার। তবে তাকে বুঝে উঠতে পারা খুব জরুরি। গুগলি আর লেগ স্পিন বুঝতে হবে। যারা বুঝতে পারে তাদের সমস্যা হবে না।"  

সীমিত ওভারের দুই সংস্করণে রশিদ ব্যাটসম্যানদের কতটা ভোগাচ্ছেন, পরিসংখ্যানে রয়েছে তার স্পষ্ট প্রমাণ। টি-টোয়েন্টিতে ৩৫ ম্যাচে ১২.৪০ গড়ে তার উইকেট ৬৪টি। ৪৭ ওয়ানডেতে ১৪.২২ গড়ে নিয়েছেন ১০৮ উইকেট।

"রশিদকে খেলতে সারা বিশ্বের সব ব্যাটসম্যানদেরই সমস্যা হচ্ছে। এখানে মানসিকভাবে কিছুটা শক্ত হলে বাড়তি সুবিধা পাওয়া যাবে।" 

আপাতত রশিদকে নিয়ে ভাবতে চান না মাশরাফি। টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে ১৫ সেপ্টেম্বর বাংলাদেশ মুখোমুখি হবে শ্রীলঙ্কার। আপাতত তাদের দিকেই সব মনোযোগ বাংলাদেশ অধিনায়কের। 

"রশিদের আগে শ্রীলঙ্কার স্পিন, পেস বোলিং সামলানো বেশি জরুরি। আমরা যদি প্রথম ম্যাচ জিততে পারি তাহলে যে আত্মবিশ্বাস পাব সেটা দিয়ে রশিদ, মুজিব (উর রহমান), (মোহাম্মদ) নবিদের সামলানো অনেকটাই সহজ হয়ে যাবে। আর শ্রীলঙ্কার সাথে যদি খারাপ হয় তাহলে তা করতে দুইগুণ বেশি কষ্ট হবে। প্রথম ম্যাচটা আমাদের জন্য অনেক কিছুই ঠিক করে দিবে।"