সাব্বিরকে ৬ মাসের নিষেধাজ্ঞার সুপারিশ

ঘরোয়া ক্রিকেটে এক দফায় ৬ মাসের নিষেধাজ্ঞা কাটিয়েছেন। এবার আরও বড় শাস্তি পেতে যাচ্ছেন সাব্বির রহমান। শৃঙ্খলাভঙ্গের কারণে এই ব্যাটসম্যানকে আন্তর্জাতিক ক্রিকেট থেকে ৬ মাসের জন্য নিষিদ্ধ করার সুপারিশ করেছে বিসিবির ডিসিপ্লিনারি কমিটি। বোর্ড সভায় অনুমোদন পেলে কার্যকর হবে এই শাস্তি।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Sept 2018, 11:22 AM
Updated : 1 Sept 2018, 12:06 PM

শনিবার বিসিবিতে সাব্বিরকে শুনানিতে ডেকেছিল ডিসিপ্লিনারি কমিটি। তার পর জানানো হয় এই সুপারিশের কথা। এই সুপারিশ আসলে চূড়ান্ত বলে ধরে নেওয়া যায়। বোর্ডের অনুমোদন কেবলই আনুষ্ঠানিকতা। ১ সেপ্টেম্বর থেকেই তাই সাব্বির ৬ মাসের জন্য নিষিদ্ধ হচ্ছেন বলে ধরে নেওয়া যায়।

ক্যারিয়ারে আগেও অনেকবার বিতর্কের জন্ম দেওয়া সাব্বির সম্প্রতি আলোচনায় উঠে আসেন ফেইসবুকে গালিগালাজ করে। ওয়েস্ট ইন্ডিজ সফরে দ্বিতীয় ওয়ানডের পর সাব্বিরের বাজে ফর্ম নিয়ে ফেইসবুকে মন্তব্য করায় সাব্বির ব্যক্তিগত অ্যাকাউন্ট থেকে ম্যাসেজে গালিগালাজ ও মারধরের হুমকি দিয়েছিলেন বলে অভিযাগ করেন দুই ব্যক্তি। ম্যাসেজের স্ক্রিনশটও প্রকাশ করেছিলেন তারা।

সাব্বির অবশ্য দাবি করেছিলেন, তার অ্যাকাউন্ট হ্যাকড হয়েছিল। শনিবার শুনানি শেষে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে বিসিবি পরিচালক ইসমাইল হায়দার মল্লিক জানালেন, সাব্বিরের দাবির সত্যতা যাচাই করতে পারেননি তারা। তবে বর্তমান অভিযোগের সঙ্গে অতীতে শৃঙ্খলাভঙ্গের আরও ঘটনাগুলো মিলিয়ে এই শাস্তি দেওয়া হয়েছে তাকে।

সাব্বিরের নিষেধাজ্ঞা অনেকটা নিশ্চিত হয়ে যায় গত বৃহস্পতিবারই। বিসিবি পরিচালকদের সঙ্গে সেদিন আলোচনায় বসেছিলেন বিসিবি সভাপতি নাজমুল হাসান। শৃঙ্খলাভঙ্গের একের পর এক ঘটনার ধারাবাহিকতায় সাব্বিরের ওপর ক্ষুব্ধ বিসিবি প্রধান তাকে তিন বছর নিষিদ্ধ করতে চেয়েছিলেন। তবে টিম ম্যানেজমেন্টের বিশেষ অনুরোধে শেষ পর্যন্ত ৬ মাসে কমিয়ে আনা হয় বলে বোর্ড সূত্রে জানা গেছে।

ডিসিপ্লিনারি কমিটির শুনানিতে সাব্বির কিছু দায় স্বীকার করেছেন বলে জানালেন বিসিবি পরিচালক ইসমাইল হায়দার মল্লিক।

“সে অনুতপ্ত। ভবিষ্যতে এ রকম কিছু করবে না বলে প্রতিজ্ঞা করেছে। অনেক কিছু স্বীকারও করেছে। সে বলেছে হ্যাকড হয়েছিল (ফেইসবুক অ্যাকাউন্ট)। বাকি কার্যকলাপের বিষয়ে সে কিছু বিষয় স্বীকার করেছে। ওই বিষয়ে তাকে নির্দেশনাও দেয়া হয়েছে।”

অনুতপ্ত অবশ্য সাব্বির আগেও হয়েছেন। শাস্তিও পেয়েছেন। তবে নিজেকে শোধরানোর প্রমাণ রাখতে পারেননি তেমন।

ঘরোয়া ক্রিকেটের ম্যাচে এক কিশোর দর্শককে পেটানোয় গত জানুয়ারিতেই ৬ মাসের জন্য ঘরোয়া ক্রিকেটে নিষিদ্ধ করা হয়েছিল সাব্বিরকে। সঙ্গে জরিমানা করা হয়েছিল ২০ লাখ টাকা। বাদ দেওয়া হয়েছিল বোর্ডের কেন্দ্রীয় চুক্তি থেকে।

এর আগে ২০১৬ বিপিএলে বড় অঙ্কের আর্থিক জরিমানা করা হয়েছিল তাকে, বিসিবি তখন অপরাধ সুনির্দিষ্ট করে না জানালেও বলেছিল “গুরুতর শৃঙ্খলাভঙ্গের দায়ে শাস্তি।”

গত জুনে আফগানিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের সময় দেরাদুনে ড্রেসিং রুমে বিতণ্ডার এক পর্যায়ে সতীর্থ মেহেদী হাসান মিরাজের গায়ে সাব্বির হাত তুলেছিলেন বলে অভিযোগ ওঠেছিল। এছাড়াও নানা সময়ে উঠেছে টুকটাক আরও অভিযোগ।

এবারের নিষেধাজ্ঞার পর নিজেকে কতটা বদলাতে পারবেন সাব্বির, সেই প্রসঙ্গ উঠল সংবাদ সম্মেলনে। ইসমাইল হায়দার মল্লিক জানালেন, আবারও এমন কিছু করলে অপেক্ষায় আরও বড় শাস্তি।

“এতদিন তার শাস্তি ছিলো আর্থিক জরিমানা ও ঘরোয়াতে ছয় মাসের নিষেধাজ্ঞা। এর চেয়ে বড় শাস্তি হলো আন্তর্জাতিক ক্রিকেটে নিষিদ্ধ। পাশাপাশি তাকে বলা হয়েছে, ভবিষ্যতে এ রকম কিছু ঘটলে আরও বড় শাস্তি দেয়া হবে। হয়ত তাকে দীর্ঘ মেয়াদে নিষিদ্ধ করা হতে পারে।”

“আগের শাস্তিতে আমরা হিসেবে করে দেখেছি, নিষেধাজ্ঞা ছাড়াও তার হয়ত দেড় কোটি টাকার ক্ষতি হয়েছে। কেউ নিজেকে শোধরায়, কেউ শোধরায় না। একটা কথা বলতে পারি, বোর্ড সভাপতি পরিষ্কারভাবে বলে দিয়েছেন, শৃঙ্খলাভঙ্গের শাস্তি কঠোর হবে। এক্ষেত্রে কোনো ছাড় দেওয়া হবে না।”

নিষেধাজ্ঞা নিশ্চিত বলেই এবার এশিয়া কাপের দলে রাখা হয়নি সাব্বিরকে। এই নিষেধাজ্ঞা শেষ হবে ফেব্রুয়ারিতে। এই সময়টায় তিনি বিবেচনার বাইরে থাকবেন দেশের মাটিতে জিম্বাবুয়ে সিরিজ, ওয়েস্ট ইন্ডিজ সিরিজ ও ফেব্রুয়ারি-মার্চে নিউ জিল্যান্ড সিরিজের প্রথম ভাগ পর্যন্ত।

ডিসিপ্লিনারি কমিটির এদিন ডেকেছিল এশিয়া কাপের দলে থাকা মোসাদ্দেক হোসেনকেও। ১০ লাখ টাকা যৌতুক দাবি করেছেন বলে কদিন আগে তার বিরুদ্ধে মামলা করেন তার স্ত্রী। তরুণ ব্যাটসম্যান সংবাদমাধ্যমে দাবি করেছেন, কিছুদিন আগেই ডিভোর্স দিয়েছেন স্ত্রীকে। আপাতত তাকে সতর্ক করেছে বোর্ড। ব্যক্তিগত ব্যাপার বলে খুব বেশি হস্তক্ষেপ করা হয়নি। আদালতের রায়ের পর অবস্থা অনুযায়ী বাকি ব্যবস্থা নেওয়া হবে।

গত বৃহস্পতিবার বিসিবি সভাপতি বলেছিলেন, ডিসিপ্লিনারি কমিটিতে ডাকা হবে নাসির হোসেনকেও। তবে চোটের কারণে এমনিতেই দলের বাইরে থাকা থাকায় নাসিরকে আপাতত ডাকা হয়নি বলে জানান ইসমাইল হায়দার মল্লিক।