পুজারার দুর্দান্ত সেঞ্চুরিতে ভারতের লিড

চাপের মুখে দুর্দান্ত এক সেঞ্চুরি করলেন চেতেশ্বর পুজারা। শেষ দুই ব্যাটসম্যানকে নিয়ে যোগ করলেন ৭৮ রান। মইন আলির স্পিন ভেল্কি সামলে প্রথম ইনিংসে দলকে লিড এনে দিলেন ভারতের টপ অর্ডার এই ব্যাটসম্যান।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 August 2018, 06:04 PM
Updated : 31 August 2018, 06:17 PM

পুজারার অপরাজিত সেঞ্চুরিতে রোজ বৌল টেস্টে প্রথম ইনিংসে ২৭৩ রান করে ভারত। ইংল্যান্ডকে ২৪৬ রানে গুটিয়ে দেওয়া দলটি পায় ২৭ রানের লিড।

দ্বিতীয় দিনের খেলা শেষে ইংল্যান্ডের সংগ্রহ বিনা উইকেটে ৬ রান। শেষ বেলায় ৪ ওভার নিরাপদে কাটিয়ে দেন অ্যালেস্টার কুক ও কিটন জেনিংস। 

এর আগে বিনা উইকেটে ১৯ রান নিয়ে শুক্রবারের খেলা শুরু করে ইংল্যান্ড। দুই ওপেনারকে দ্রুত ফিরিয়ে দেন স্টুয়ার্ট ব্রড। লোকেশ রাহুলকে এলবিডব্লিউর ফাঁদে ফেলার পর কট বিহাইন্ড করেন শিখর ধাওয়ানকে।

বিরাট কোহলির সঙ্গে ৯২ রানের জুটিতে দলকে ২ উইকেটে ১৪২ রানের দৃঢ় ভিতের ওপর দাঁড় করান পুজারা। সফরে ভারতের সেরা ব্যাটসম্যান কোহলিকে বিদায় করে ভারতের প্রতিরোধ ভাঙেন স্যাম কারান।

ভারত অধিনায়ক ৬ চারে ফিরেন ৪৬ রান করে। সহ-অধিনায়ক অজিঙ্কা রাহানেকে দ্রুত বিদায় করেন বেন স্টোকস। ভারতের ব্যাটিং লাইনআপকে এরপর কাঁপিয়ে দেন মইন।

চা-বিরতির আগে শেষ বলে রিশাব পান্তকে এলবিডব্লিউ করে শিকার শুরু করেন মইন। ২৯ বলে শূন্য করে রেকর্ড বইয়ে নাম লেখান ভারতের কিপার ব্যাটসম্যান। ইরফান খান ও সুরেশ রায়নার সঙ্গে যৌথভাবে টেস্টে দেশের হয়ে সবচেয়ে বেশি বল খেলে শূন্য রানে আউটের রেকর্ড গড়েন পান্ত।

বাজে শটে হার্দিক পান্ডিয়াকে ফেরত পাঠান মইন। অফ স্পিনে পরপর দুই বলে বিদায় করেন রবিচন্দ্রন অশ্বিন ও মোহাম্মদ শামিকে। ১৯৫ রানে ৮ উইকেট হারিয়ে চাপে পড়া ভারতকে পথ দেখান পুজারা।

ভীষণ চাপের মধ্যে ইশান্ত শর্মা ও জাসপ্রিত বুমরাহর সঙ্গে গড়েন মহামূল্য দুটি জুটি। ইশান্তকে ফিরিয়ে ৩২ রানের নবম উইকেট জুটি ভাঙেন মইন। ক্যারিয়ারে পঞ্চমবারের মতো নেন পাঁচ উইকেট।

বুমরাহ ক্রিজে আসার সময় পঞ্চদশ সেঞ্চুরি থেকে চার রান দূরে ছিলেন পুজারা। এক-দুই করে নিয়ে সেঞ্চুরি ছোঁয়ার পর একাদশ ব্যাটসম্যানকে স্ট্রাইক দেন তিনি। তিন অঙ্ক ছুঁয়ে দ্রুত রান তুলেন পুজারা, ইংল্যান্ডের সংগ্রহ ছাপিয়ে তিনশর দিকে ছুটে ভারত।

দ্বিতীয় নতুন বলে বুমরাহকে ফিরিয়ে ভারতের ইনিংস গুটিয়ে দেন ব্রড। ততক্ষণে দশম উইকেটে ৪৬ রান তুলে ফেলেছে অতিথিদের দশম উইকেট জুটি।

১৩২ রানে অপরাজিত থাকেন পুজারা। সুইংয়ে ভুগেছেন, বাউন্সার সয়েছেন কিন্তু ভেঙে পড়েননি। দাঁত কামড়ে পড়ে থেকেছেন সঠিক বলের জন্য। নিজের জোনে বল পেলে তুলে নিয়েছেন বাউন্ডারি। ২৫৭ বলের ইনিংসে হাঁকিয়েছেন ১৬টি চার।  

ইংল্যান্ড ১ম ইনিংস: ২৪৬

ভারত ১ম ইনিংস: (প্রথম দিন শেষে ১৯/০) ৮৪.৫ ওভারে ২৭৩ (ধাওয়ান ২৩, রাহুল ১৯, পুজারা ১৩২, কোহলি ৪৬, রাহানে ১১, পান্ত ০, পান্ডিয়া ৪, অশ্বিন ১, শামি ০, ইশান্ত ১৪, বুমরাহ ৬; অ্যান্ডারসন ০/৫০, ব্রড ৩/৬৩, কারান ১/৪১, জেনিংস ০/৪, রশিদ ০/১৯, মইন ৫/৬৩, স্টোকস ১/২৩)

ইংল্যান্ড ২য় ইনিংস: ৪ ওভারে ৬/০ (কুক ২*, জেনিংস ৪*; অশ্বিন ০/১, বুমরাহ ০/৫)