কোহলির সেঞ্চুরিতে ইংল্যান্ডকে বিশাল লক্ষ্য দিল ভারত

প্রথম ইনিংসে ৩ রানের জন্য সেঞ্চুরি না পাওয়া বিরাট কোহলি দ্বিতীয় ইনিংসে পৌঁছালেন তিন অঙ্কে। সিরিজে অধিনায়কের দ্বিতীয় সেঞ্চুরিতে ইংল্যান্ডকে বিশাল লক্ষ্য দিল ভারত। ম্যাচ বাঁচানোর কঠিন লড়াইয়ের শুরুটা খারাপ হয়নি স্বাগতিকদের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 August 2018, 05:52 PM
Updated : 20 August 2018, 05:52 PM

ট্রেন্ট ব্রিজ টেস্টের তৃতীয় দিনের খেলা শেষে ইংল্যান্ডের স্কোর বিনা উইকেটে ২৩। অ্যালেস্টার কুক ৯ ও কিটন জেনিংস ১৩ রানে ব্যাট করছেন।

৫২১ রানের বিশাল লক্ষ্য পাওয়া ইংল্যান্ডের চাই আরও ৪৯৮ রান। ম্যাচ বাঁচাতে ইংলিশদের কাটিয়ে দিতে হবে পুরো দুটি দিন।

এর আগে ২ উইকেটে ১২৪ রান নিয়ে সোমবারের খেলা শুরু করে ভারত। তৃতীয় দিন একশ রান যোগ করার পর বিচ্ছিন্ন হয় অতিথিদের তৃতীয় উইকেট জুটি। ৯ চারে ৭২ রান করা পুজারাকে ফিরিয়ে ভারতের প্রতিরোধ ভাঙেন বেন স্টোকস।

অজিঙ্কা রাহানের সঙ্গে ৫৭ রানের জুটিতে দলকে তিনশ রানের কাছে নিয়ে যান কোহলি। আগের ইনিংসে তিন অঙ্কের খুব কাছে গিয়ে ফেরা ভারত অধিনায়ক এবার তুলে নেন ২৩তম টেস্ট সেঞ্চুরি। তার দাপুটে ব্যাটিংয়ের সামনে সুবিধা করতে পারেননি কোনো ইংলিশ বোলার।

ক্রিস ওকসের বলে এলবিডব্লিউ হয়ে থামেন কোহলি। ১৯৭ বলে খেলা তার ১০৩ রানের ইনিংসটি গড়া ১০ চারে।

১ রানে করে ফিরেন অভিষিক্ত কিপার ব্যাটসম্যান রিশাব পান্ত। থিতু হয়ে বিদায় নেন রাহানে। তবে ঝড়ো ব্যাটিংয়ে দলকে পাঁচশ ছাড়ানো লিড এনে দেন হার্দিক পান্ডিয়া। ৫২ বলে ৭ চার ও এক ছক্কায় ৫২ রানে অপরাজিত থাকেন এই অলরাউন্ডার।

৭ উইকেটে ৩৫২ রানে দ্বিতীয় ইনিংস ঘোষণা করে ভারত। প্রথম ইনিংসে ১৬৮ রানের লিড পাওয়া দলটি স্বাগতিকদের দেয় ৫২১ রানের বিশাল লক্ষ্য।   

ইংলিশ লেগ স্পিনার আদিল রশিদ ৩ উইকেট নেন ১০১ রানে। স্টোকস ৬৮ রানে নেন দুটি।    

সংক্ষিপ্ত স্কোর:

ভারত ১ম ইনিংস: ৩২৯

ইংল্যান্ড ১ম ইনিংস: ১৬১

ভারত ২য় ইনিংস: (আগের দিন শেষে ১২৪/২) ১১০ ওভারে ৩৫২/৭ ডিক্লে. (ধাওয়ান ৪৪, রাহুল ৩৬, পুজারা ৭২, কোহলি ১০৩, রাহানে ২৯, পান্ত ১, পান্ডিয়া ৫২*, শামি ৩, অশ্বিন ১*; অ্যান্ডারসন ১/৫৫, ব্রড ০/৬০, ওকস ১/৪৯, স্টোকস ২/৬৮, রশিদ ৩/১০১, রুট ০/৯)

ইংল্যান্ড ২য় ইনিংস: (লক্ষ্য ৫২১) ৯ ওভারে ২৩/০ (কুক ৯*, জেনিংস ১৩*; বুমরাহ ০/১৬, ইশান্ত ০/৫, অশ্বিন ০/২)