‘ঘুরে দাঁড়ানোয় বড় অবদান মাশরাফির’

ওয়েস্ট ইন্ডিজে টেস্ট সিরিজে গুঁড়িয়ে যাওয়া পর বাংলাদেশ দল মানসিকভাবে ছিল বিধ্বস্ত। আত্মবিশ্বাসে তলানিতে থাকা সেই দলকে চাঙা করে তোলেন মাশরাফি বিন মুর্তজা। টেস্ট সিরিজের হতাশা পেছনে ফেলে ওয়ানডে সিরিজ জয়ে ওয়ানডে অধিনায়কের বড় অবদান দেখছেন তামিম ইকবাল।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 August 2018, 10:37 AM
Updated : 16 August 2018, 10:37 AM

টেস্ট সিরিজে বাংলাদেশকে স্রেফ উড়িয়ে দিয়েছিল ক্যারিবিয়ানরা। সিরিজের প্রথম সকালে ৪৩ রানে গুটিয়ে যাওয়ার হতাশায় ডুবেছিল বাংলাদেশ। দুই টেস্ট মিলিয়ে খেলা হয়নি ৫ দিনও।

সেই বাংলাদেশই পরে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে দেয় ওয়ানডে সিরিজে। আত্মবিশ্বাসে বলীয়ান দল এরপর টি-টোয়েন্টি সিরিজেও সাকিব আল হাসানের নেতৃত্বে হারিয়ে দেয় বিশ্ব চ্যাম্পিয়নদের।

টেস্ট সিরিজে ব্যর্থ তামিম ওয়ানডে সিরিজে খেলেছেন দুর্দান্ত। বাংলাদেশের জয়ের দুটি ম্যাচেই করেছিলেন সেঞ্চুরি। দুটিতেই ম্যাচ সেরা। মাঝেরটিতে করেছিলেন ফিফটি। দলকে সিরিজ জিতিয়ে নিজে হয়েছেন সিরিজ সেরা।

তবে এই ওপেনার জয়ের মূল কৃতিত্ব দিলেন অধিনায়ককে। সফর থেকে দেশে ফিরে দল বিশ্রামে থাকলেও তামিম নিজে থেকে শুরু করেছেন ব্যাটিং অনুশীলন। বৃহস্পতিবার মিরপুরে অনুশীলন শেষে কথা বললেন সংবাদমাধ্যমের সঙ্গে।

“টেস্ট সিরিজের পর স্বাভাবিকভাবেই আমরা খুব ডাউন ছিলাম। আমাদের জন্য ওয়ানডে সিরিজটা ছিল খুবই গুরুত্বপূর্ণ। মাশরাফি ভাই এলেন। আমার মনে হয়, আমাদের ঘুরে দাঁড়ানোর পেছনে উনার বড় অবদান ছিল। উনি হয়ত কারও হাত ধরে ব্যাটিং বা বোলিং করে দেননি। কিন্তু দলের আবহ বদলে দিতে অনেক সাহায্য করেছেন।”

“একটা বাজে টেস্ট সিরিজের পর প্লেয়ারদের মধ্যে অনেক নেতিবাচক মানসিকতা থাকে। ভাবনা পরিষ্কার থাকে না। তিনি (মাশরাফি) যে ইতিবাচক মনোভাবটা নিয়ে এসেছিলেন, সেটা আমাদের সবার মধ্যে ছড়িয়ে পড়ে। ওটা বড় কারণ ছিল জয়ের। আমার কাছে মনে হয়, অমন একটা টেস্ট সিরিজের পর ওয়ানডে ও টি-টোয়েন্টিতে ফিরে আসা ছিল বিশেষ অর্জন।”

শুধু টেস্ট সিরিজের পরই নয়, ঘুরে দাঁড়ানোর চ্যালেঞ্জ নিতে হয়েছে ওয়ানডে সিরিজের মাঝেও। প্রথম ওয়ানডে জয়ের পর দ্বিতীয় ম্যাচে জয়ের খুব কাছে গিয়ে হেরে যায় বাংলাদেশ। সিরিজ জিততে তাই শেষ ম্যাচে জিততেই হতো। সেখানেও সাহস নিয়ে ফিরে আসায় দলকে উজ্জীবিত করেছিলেন মাশরাফি, জানালেন তামিম।

“আমরা চাচ্ছিলাম প্রথম দুই ম্যাচেই সিরিজটা জয় করে নিতে পারলে আমাদের জন্য ভালো। কারণ গায়ানার উইকেট আমাদের হয়ে কথা বলছিল। বল স্পিন করছিল, মাঠ বড় ছিল। সেন্ট কিটস (শেষ ওয়ানডে) ওয়েস্ট ইন্ডিজের পক্ষে বেশি ছিল।”

“দ্বিতীয় ম্যাচ হারার পর আমরা সবাই মিলে বসেছিলাম। মাশরাফি ভাইয়ের অনেক বড় ইনপুট ছিল ওখানে যে, আমরা যদি আগে থেকেই চিন্তা করে নেই ওরা আমাদের থেকে এগিয়ে, তাহলে খেলার আগেই হেরে যাব। অমন ভাবলে খেলার আর কোনো মানে হয় না। আমরা ভেবেছি যে আগে থেকে এসব চিন্তা না করে মাঠে নেমে খেলি, তার পর দেখা যাবে যা হয়।”

শেষ ম্যাচে ৪৮ রানের জয়ে বাংলাদেশ জিতে নেয় সিরিজ। দেশের বাইরে যা ছিল ৯ বছর পর বাংলাদেশের ওয়ানডে সিরিজ জয়।