চলে গেলেন অজিত ওয়াড়েকর

নানারকম অসুস্থতার সঙ্গে লড়াই করছিলেন দীর্ঘদিন ধরে। সেই লড়াইয়ে অবশেষে ক্ষান্তি। পরপারে পাড়ি জমালেন অজিত ওয়াড়েকর। ৭৭ বছর বয়সে বুধবার মুম্বাইয়ের একটি হাসপাতালে মারা গেছেন সাবেক ভারতীয় অধিনায়ক।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 August 2018, 05:24 AM
Updated : 16 August 2018, 05:24 AM

ভারতীয় ক্রিকেটের ইতিহাসে উজ্জ্বল হয়ে থাকবে তার নাম। আগ্রাসী বাঁহাতি ব্যাটসম্যান ছিলেন সময়ের চেয়ে এগিয়ে। ব্যাটিংয়ের ধরনের কারণেই হয়তো খুব সমৃদ্ধ হয়নি ব্যাটিং পরিসংখ্যান। ১৯৬৬ থেকে ১৯৭৪ পর্যন্ত ৩৭ টেস্ট খেলে ২ হাজার ১১৩ রান করেছেন ৩১.০৭ গড়ে।

সেঞ্চুরি করেছিলেন একটিই। সেটি ছিল ম্যাচ জেতানো। ১৯৬৮ সালে ওয়েলিংটনে নিউ জিল্যান্ডের বিপক্ষে ১৪৩ রানের সেই ইনিংস ভারতকে এগিয়ে নিয়েছিল দেশের বাইরে প্রথম সিরিজ জয়ের পথে।

তবে ব্যাটিং নয়, ওয়াড়েকর ভারতীয় ক্রিকেটে অমর হয়ে থাকবেন অধিনায়কত্বের কারণে। তার নেতৃত্বেই প্রবল পরাক্রমশালী ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজকে তাদের মাটিতে প্রথমবার সিরিজ হারানো স্বাদ পেয়েছিল ভারত ১৯৭০-৭১ মৌসুমে। ওই দুই সিরিজ এখনও ভারতীয় ক্রিকেট ইতিহাসের সবচেয়ে বড় সাফল্যগুলির মধ্যে অন্যতম।

তার নেতৃত্বে দেশের মাটিতেও ইংল্যান্ডকে সিরিজ হারায় ভারত। কিন্তু ইংল্যান্ডে ফিরতি সফরে হেরে যাওয়ার পর কেড়ে নেওয়া হয় নেতৃত্ব। তিনিও ছেড়ে দেন ক্রিকেট।

তবে ভারতীয় ক্রিকেটে তার অবদান থামেনি সেখানে। জাতীয় দলের প্রথম অফিসিয়াল প্রধান কোচ হিসেবে দায়িত্ব নেন তিনি ১৯৯২ সালে। দায়িত্বে ছিলেন চার বছর। তার সময়েই দেশের মাটিতে স্পিনিং উইকেটে ভারত ছিল অপ্রতিরোধ্য।

২০১১ সালে ভারতীয় ক্রিকেট বোর্ডের আজীবন সম্মাননা পুরস্কার পান ওয়াড়েকর।