দনাঞ্জয়ার স্পিন ভেল্কিতে বিধ্বস্ত দক্ষিণ আফ্রিকা

অধিনায়ক সেঞ্চুরির কাছে। দল তিনশর কাছে। জয়ের আশা চাঙা তখনই। অ্যাঞ্জেলো ম্যাথিউসের দুর্দান্ত ইনিংস শ্রীলঙ্কার স্কোরকে যেখানে নিয়ে যায়, মন্থর উইকেটে সেই রান তাড়া করা এমনিতেই ছিল কঠিন। আরও কঠিন করে তুললেন আকিলা দনাঞ্জয়া। এই স্পিনারের দুর্দান্ত বোলিংয়ে গুঁড়িয়ে গেল দক্ষিণ আফ্রিকার ব্যাটিং।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 August 2018, 04:33 PM
Updated : 12 August 2018, 04:33 PM

আগেই সিরিজ হেরে যাওয়া শ্রীলঙ্কা সিরিজ শেষ করল বড় জয়ে। শেষ ওয়ানডেতে দক্ষিণ আফ্রিকাকে উড়িয়ে দিয়েছে তারা ১৭৮ রানে।

প্রথম তিন ম্যাচ জিতেই সিরিজ নিশ্চিত করে ফেলেছিল দক্ষিণ আফ্রিকা। শেষ দুই ম্যাচ জিতল শ্রীলঙ্কা।

কলম্বোতে রোববার ম্যাথিউসের ৯৭ রানের অপরাজিত ইনিংসে শ্রীলঙ্কা ৫০ ওভারে করেছিল ২৯৯ রান। দনাঞ্জয়া ৬ উইকেট নিয়ে প্রোটিয়াদের গুটিয়ে দেন ১২১ রানে।

প্রেমাদাসা স্টেডিয়ামে এদিন লঙ্কানদের ৫০ রানের উদ্বোধনী জুটি এনে দেন নিরোশান ডিকভেলা ও উপুল থারাঙ্গা। কিন্তু এমন শুরুর পরও পথ হারায় দলের ইনিংস।

থিতু হয়েও বড় ইনিংস খেলতে পারেননি দুই ওপেনার। তিনে নেমে দ্রুত আউট হন কুসল পেরেরা। দারুণ খেলতে থাকা কুসল মেন্ডিস ফিরে যান ৩৮ রানে।

মিডল অর্ডারে সেই ঝাপটা সামাল দেয় অধিনায় ম্যাথিউসের চওড়া ব্যাট। শুরুতে সময় নিয়েছেন। পরে বাড়িয়েছেন রানের গতি। শেষ দিকে ১৫ বলে ২১ রানে কার্যকর ইনিংস খেলেছেন দাসুন শানাকা।

সেঞ্চুরির জন্য শেষ ওভারে ম্যাথিউসের প্রয়োজন ছিল ৬ রান। তিন বলে স্ট্রাইক পেলেও তিনটি সিঙ্গেলের বেশি পারেননি নিতে। থমকে যান সেঞ্চুরির তিন রান দূরে।

ম্যাথিউস সেঞ্চুরি না পেলেও শ্রীলঙ্কা ততক্ষণে বেড়ে গেছে কাঙ্ক্ষিত পুঁজি। বোলারদের পারফরম্যান্সে পড়ে সেই আত্মবিশ্বাসেরই প্রতিফলন।

প্রথম ওভারেই দুর্দান্ত এক ডেলিভারিতে হাশিম আমলাকে বোল্ড করে দেন সুরাঙ্গা লাকমল। নতুন বলে আরেক পাশ থেকে শুরু করা দনাঞ্জয়ার ছোবলে একে একে ফিরে যান এইডেন মারক্রাম, রিজা হেনড্রিকস ও হাইনরিখ ক্লাসেন।

স্রোতের বিপরীতে দারুণ ব্যাট করছিলেন কুইন্টন ডি কক। কিন্তু ভারপ্রাপ্ত প্রোটিয়া অধিনায়ককে ৫৪ রানে ফেরান সেই দনাঞ্জয়াই। পরে নেন আরও দুটি উইকেট। দক্ষিণ আফ্রিকা খেলতে পারেনি ৫০ ওভারের অর্ধেকও।

গত অগাস্টেই ভারতের বিপক্ষে ৫৪ রানে ৬ উইকেট নিয়েছিলেন দনাঞ্জয়া। সেটি ছাপিয়ে এবার ৯ ওভারে ২৯ রানে নিয়েছেন ৬ উইকেট।

মঙ্গলবার একই মাঠে একমাত্র টি-টোয়েন্টি দিয়ে শেষ হবে দুই দলের সিরিজ।

সংক্ষিপ্ত স্কোর:

শ্রীলঙ্কা: ৫০ ওভারে ২৯৯/৮ (ডিকভেলা ৪৩, থারাঙ্গা ১৯, কুসল পেরেরা ৮, কুসল মেন্ডিস ৩৮, ম্যাথিউস ৯৭*, ধনাঞ্জয়া ৩০, থিসারা পেরেরা ১৩, শানাকা ২১, দনাঞ্জয়া ৫; রাবাদা ১/৪৭, ডালা ১/৫৭, মুল্ডার ২/৫৯, ফেলুকওয়ায়ো ২/৬০, মহারাজ ১/৩২, দুমিনি ০/২৯)

দক্ষিণ আফ্রিকা: ২৪.৪ ওভারে ১২১ (আমলা ০, ডি কক ৫৪, মারক্রাম ২০, হেনড্রিকস ০, ক্লাসেন ৩, দুমিনি ১২, মুল্ডার ২, ফেলুকওয়ায়ো ৩, মহারাজ ৮, রাবাদা ১২*, ডালা ৫; লাকমল ১/২২, দনাঞ্জয়া ৬/২৯, ধনাঞ্জয়া ১/২১, থিসারা ০/১৪, কুমারা ২/৩৪)।

ফল: শ্রীলঙ্কা ১৭৮ রানে জয়ী

সিরিজ: ৫ ম্যাচ সিরিজে দক্ষিণ আফ্রিকা ৩-২ ব্যবধানে জয়ী

ম্যান অব দা ম্যাচ: আকিলা দনাঞ্জয়া

ম্যান অব দা সিরিজ: জেপি দুমিনি