মুমিনুলের রেকর্ড গড়া ১৮২

আয়ারল্যান্ড সফর তার জন্য ওয়ানডে দলে ফেরার দাবি জানানোর সুযোগ। প্রথম দুই ইনিংসে থিতু হয়েও বড় ইনিংস খেলতে পারেননি। কিন্তু এক ইনিংসেই যেন পুষিয়ে দিলেন মুমিনুল হক। খেললেন রেকর্ড গড়া বিধ্বংসী এক ইনিংস।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 August 2018, 02:29 PM
Updated : 8 August 2018, 04:10 PM

আয়ারল্যান্ড ‘এ’ দলের বিপক্ষে চতুর্থ আনঅফিসিয়াল ওয়ানডেতে বুধবার বাংলাদেশ ‘এ’ দলের অধিনায়ক করেছেন ১৩৩ বলে ১৮২ রান। লিস্ট ‘এ’ ক্রিকেটে দেশের বাইরে বাংলাদেশের কোনো ব্যাটসম্যানের সর্বোচ্চ ইনিংস এটিই।

লিস্ট ‘এ’ ক্রিকেটে বাংলাদেশের সর্বোচ্চ রানের রেকর্ডটিও ছিল নাগালে। গত বছর ঢাকা প্রিমিয়ার লিগে আবাহনীর বিপক্ষে মোহামেডনের হয়ে রকিবুল হাসান করেছিলেন ১৯০ রান। মুমিনুল যখন রান আউট হলেন ১৮২ রানে, ইনিংসের তখনও বাকি ৫ ওভার।

দেশের বাইরে আগের সর্বোচ্চ ইনিংসের রেকর্ড ছিল ২০০৯ সালে জিম্বাবুয়েতে তামিম ইকবালের ১৫৪ রান।

মুমিনুলের ব্যাটে এদিন রেকর্ড হয়েছে আরও। ডাবলিনে এদিন তার ব্যাটে এসেছে ২৭ চার, যা লিস্ট ‘এ’ ক্রিকেটে অনায়াসেই বাংলাদেশের রেকর্ড। ২০১৩ ঢাকা প্রিমিয়ার লিগে নাফিস ইকবালের ২১ চার ছিল আগের রেকর্ড। পাশাপাশি এদিন ৩টি ছক্কাও মেরেছেন মুমিনুল।

তিন নম্বরে নেমে লিস্ট ‘এ’ ক্রিকেটে বাংলাদেশের আগের সর্বোচ্চ ছিল ১৫৫। ২০০৭ সালে জাতীয় লিগের ওয়ানডেতে ঢাকার হয়ে খুলনার বিপক্ষে যে ইনিংস খেলেছিলেন মেহরাব হোসেন।

মুমিনুলের রেকর্ড গড়া ইনিংসের পাশে এদিন ৫১ বলে ৮৬ রানের দুর্দান্ত ইনিংস খেলেছেন মোহাম্মদ মিঠুন। ওপেনার জাকির হাসান করেছেন ৭৯ রান। বাংলাদেশ ‘এ’ দল ৫০ ওভারে তুলেছে ৪ উইকেটে ৩৮৫ রান। লিস্ট ‘এ’ ক্রিকেটে বাংলাদেশের কোনো দলের যা দ্বিতীয় সর্বোচ্চ। গত মার্চে ঢাকা লিগে আবাহনীর ৩৯৩ রান সর্বোচ্চ।

এই ম্যাচের আগে সিরিজ ১-১ সমতায়। প্রথম ম্যাচটি ভেসে গিয়েছিল বৃষ্টিতে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক