ডি ককের ব্যাটে শ্রীলঙ্কাকে সহজেই হারাল দক্ষিণ আফ্রিকা

আন্দিলে ফেলুকওয়ায়ো, লুঙ্গি এনগিডিদের ছোবলে বড় সংগ্রহ গড়তে পারল না শ্রীলঙ্কা। বাকিটা সহজেই সারলেন কুইন্টন ডি কক, ফাফ দু প্লেসিরা। টানা দ্বিতীয় ওয়ানডেতে সহজ জয় পেল দক্ষিণ আফ্রিকা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 August 2018, 05:52 PM
Updated : 1 August 2018, 05:52 PM

দ্বিতীয় ওয়ানডেতে ৪ উইকেটে জিতেছে দু প্লেসির দল। পাঁচ ম্যাচের সিরিজে অতিথিরা এগিয়ে ২-০ ব্যবধানে।

শ্রীলঙ্কার দেওয়া ২৪৫ রানের লক্ষ্য ৪৩ বল বাকি থাকতে ছুঁয়ে ফেলে দক্ষিণ আফ্রিকা। ওয়ানডেতে দ্বীপ দেশটির বিপক্ষে তুলে নেয় টানা দশম জয়।

রনগিরি ডাম্বুলা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে বুধবার টস জিতে ব্যাট করতে নেমে শুরুতেই চাপে পড়ে শ্রীলঙ্কা। দ্বিতীয় ওভারে পরপর দুই বলে উপুল থারাঙ্গা ও কুসল মেন্ডিসকে ফিরিয়ে দেন এনগিডি।

কুসল পেরেরার সঙ্গে ৪৩ ও অ্যাঞ্জেলো ম্যাথিউসের সঙ্গে ৬৭ রানের জুটিতে খানিকটা প্রতিরোধ গড়ে ফিরে যান নিরোশান ডিকভেলা। ৭৮ বলে ১০ চারে ৬৯ রান করা এই ওপেনারকে বোল্ড করে দেন ফেলুকওয়ায়ো। এর আগে এই অলরাউন্ডার বিদায় করেন কুসল পেরেরাকে।

সেখান থেকে দলকে আড়াইশর কাছে নিয়ে যান ম্যাথিউস। এক প্রান্ত ধরে রেখেছিলেন অধিনায়ক কিন্তু আরেক প্রান্তে প্রত্যাশিত ঝড় তুলতে পারেননি কেউই। ১১১ বলে ৬ চারে ৭৯ রানে অপরাজিত থাকেন ম্যাথিউস।

আগের ম্যাচে খরুচে বোলিং করা ফেলুকওয়ায়ো ৪৫ রানে নেন ৩ উইকেট। এনগিডি ৩ উইকেট নেন ৫০ রানে।

রান তাড়ায় হাশিম আমলার সঙ্গে ৯১ রানের জুটিতে দলকে ভালো শুরু এনে দেন ডি কক। দক্ষিণ আফ্রিকার শুরুর জুটি ভাঙেন আকিলা দনাঞ্জয়া। অফ স্পিনার ফিরতি ক্যাচ নিয়ে ফিরিয়ে দেন আমলাকে। আগের ম্যাচের মতো এবারও দনাঞ্জয়ার শিকার এইডেন মারক্রাম।

দ্রুত দুই উইকেট হারানোর কোনো প্রভাব পড়েনি ডি কক ও দু প্লেসির দারুণ ব্যাটিংয়ে। তাদের ৫১ রানের জুটি ভাঙেন অভিষিক্ত কাসুন রাজিথা। এই পেসার ফিরিয়ে দেন ৭৮ বলে ১৩ চার ও এক ছক্কায় ৮৭ রান করা ডি কককে।

আরেক অভিষিক্ত বোলার প্রভাত জয়াসুরিয়া এদিন সুবিধা করতে পারেননি। ১০ ওভারে ৫৩ রান দিয়ে থাকেন উইকেটশূন্য।

দ্রুত এগিয়ে যাওয়া দু প্লেসিকে বিদায় করেন দনাঞ্জয়া। ৬০ রানে ৩ উইকেট নিয়ে তিনিই স্বাগতিকদের সেরা বোলার।

দ্রুত ফিরে যান ডেভিড মিলার। জয়ের খুব কাছে গিয়ে বিদায় নেন জেপি দুমিনি। বাকিটা সহজেই সারেন দুই অলরাউন্ডার ফেলুকওয়ায়ো ও ভিয়ান মুল্ডার। 

আগামী রোববার ক্যান্ডিতে হবে তৃতীয় ওয়ানডে।

সংক্ষিপ্ত স্কোর:

শ্রীলঙ্কা: ৫০ ওভারে ২৪৪/৮ (থারাঙ্গা ৯, ডিকভেলা ৬৯, মেন্ডিস ০, কুসল পেরেরা ১২, ম্যাথিউস ৭৯*, শেহান জয়াসুরিয়া ১৮, থিসারা পেরেরা ১৯, দনাঞ্জয়া ৯, লাকমল ৭, প্রভাত জয়াসুরিয়া ১১*; রাবাদা ১/৪৮, এনগিডি ৩/৫০, মুল্ডার ১/২৬, ফেলুকওয়ায়ো ৩/৪৫, দুমিনি ০/৩০, শামসি ০/৪৩)

দক্ষিণ আফ্রকা: ৪২.৫ ওভারে ২৪৬/৬ (ডি কক ৮৭, আমলা ৪৩, মারক্রাম ৩, দু প্লেসি ৪৯, দুমিনি ৩২, মিলার ৩, মুল্ডার ১৯*, ফেলুকওয়ায়ো ৭*; লাকমল ১/৩৯, রাজিথা ১/৪৪, দনাঞ্জয়া ৩/৬০, থিসারা পেরেরা ১/৩৪, প্রভাত জয়াসুরিয়া ০/৫৩, শেহান জয়াসুরিয়া ০/১৬)

ফল: দক্ষিণ আফ্রিকা ৪ উইকেটে জয়ী

ম্যান অব দা ম্যাচ: কুইন্টন ডি কক