উন্নতির অনেক জায়গা দেখছেন অধিনায়ক

আফগানিস্তানের কাছে টি-টোয়েন্টি সিরিজ হার। টেস্ট সিরিজে ভয়াবহ বাজে পারফরম্যান্স। সাম্প্রতিক সময়ে যে অবস্থায় ছিল দল, ওয়েস্ট ইন্ডিজে ওয়ানডে সিরিজ জয় খুব জরুরি ছিল বলে মনে করছেন মাশরাফি বিন মুর্তজা। তবে ওয়ানডে অধিনায়ক মনে করিয়ে দিতে ভোলেননি, উন্নতির সুযোগ আছে অনেক।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 July 2018, 07:06 AM
Updated : 29 July 2018, 10:45 AM

শেষ ওয়ানডেতে ওয়েস্ট ইন্ডিজকে ১৮ রানে হারিয়ে বাংলাদেশ জিতেছে ওয়ানডে সিরিজ। এই জয়ে ৯ বছর পর দেশের বাইরে বাংলাদেশ জিতল ওয়ানডে সিরিজ।

তবে দীর্ঘদিনের অপেক্ষা ঘুচানোই কেবল নয়, বাংলাদশের জয়টা প্রয়োজনীয় ছিল সাম্প্রতিক দুঃসময়টাকে পেছনে ফেলতেও। সেটি করতে পারায় খুশি মাশরাফি। বাংলাদেশের পরের ওয়ানডে অভিযান আগামী সেপ্টেম্বরে এশিয়া কাপ। এই জয় এশিয়া কাপে দলকে আত্মবিশ্বাসী করবে, বলছেন অধিনায়ক।

“যদি গত ৩-৪ মাসের পারফরম্যান্স দেখেন, এই সিরিজ জয়টা আমাদের জন্য খুব দরকার ছিল। এটা অবশ্যই এশিয়া কাপের আগে আমাদের জন্য ভালো হলো। তবে কিছু জায়গায় আমি মনে করি, এখনও অনেক উন্নতি করতে হবে। সিরিজ জেতা মানেই তো সব না। অনেক জায়গায় এখনও অনেক উন্নতির দরকার, যেগুলো এখন আমরা পারছি না।”

“ফিল্ডিংয়ে মনে হয়েছে অনেক উন্নতি প্রয়োজন। এছাড়া ব্যাটিংয়ে কিছু জায়গা আছে, বোলিংয়েও কিছু জায়গা আছে। উন্নতি করতে হবে।’

উন্নতির উদাহরণ হিসেবে মাশরাফি বললেন রুবেলের কথা। আগে কয়েক দফায় শেষ দিকে প্রচুর রান খরচ করলেও এদিন ৪৯তম ওভারে রুবেল দারুণ বোলিংয়ে দিয়েছেন কেবল ৬ রান। এভাবে ছোট ছোট উন্নতি করেই এগিয়ে যেতে চান অধিনায়ক।

“আজ আমরা যেটা চেয়েছিলাম, রুবেল একদম সেটি করতে পেরেছে। এরকম কিছু জায়গা আছে যেগুলোয় ধারাবাহিক হতে হবে।”

‘আমরা জানি যে উইকেট ভালো। আমার কাছে মনে হচ্ছিল আমাদের আরও ২০-২৫টা রান হলে হয়ত ভালো হতো। শুরুতে উইকেট নেয়া প্রয়োজন ছিল। কারণ ওদের টপঅর্ডার বেশ ভালো। সৌভাগ্যবশত লুইস আগে আউট হওয়ায় গেইলের ওপর চ্যালেঞ্জ বেশি ছিল। গেইলও ভালোভাবেই চালিয়ে যাচ্ছিল। আবারও রুবেলের কথা বলতে হয়। রুবেল এসে ওই জায়গাটাতে ব্রেক থ্রু দেয়াতে পরের বোলারদের জন্য সুবিধা হয়েছে।”