সিপিএলে সাকিবের বদলি স্মিথ

এবারের ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ (সিপিএল) থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন সাকিব আল হাসান। তার বদলি হিসেবে বারবাডোজ ট্রাইডেন্টস দলে খেলবেন বল টেম্পারিং বিতর্কে অস্ট্রেলিয়ান ক্রিকেটে নিষিদ্ধ স্টিভেন স্মিথ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 July 2018, 08:04 AM
Updated : 25 July 2018, 08:04 AM

এক বছরের নিষেধাজ্ঞার শাস্তি পাওয়ার পর স্মিথের এটি হবে দেশের বাইরে দ্বিতীয় টি-টোয়েন্টি লিগ। সম্প্রতি কানাডায় গ্লোবাল টি-টোয়েন্টি টুর্নামেন্টে খেলেছেন পদচ্যুত অস্ট্রেলিয়ান অধিনায়ক।

গত মার্চে লন্ডনে সিপিএলের নিলামে সাকিবকে ১ লাখ ৩০ হাজার ডলারে দলে নিয়েছিল বারবাডোজ। আগের দুই মৌসুমে বাংলাদেশের অলরাউন্ডার ছিলেন জ্যামাইকা তালাওয়াসে। এর আগে সিপিএলে নিজের প্রথম মৌসুমে সাকিব খেলেছিলেন বারবাডোজেই।

গত নভেম্বরে বিসিবি জানিয়েছিল, দুটির বেশি বিদেশি টি-টোয়েন্টি লিগে বাংলাদেশের ক্রিকেটারদের খেলার অনুমতি দেবে না বোর্ড। সেটি নিয়ে পরে অবশ্য আর কিছু জানানো হয়নি।

সাকিবকে হারিয়ে আক্ষেপ করলেও স্মিথকে পেয়ে উচ্ছ্বসিত বারবাডোজের কোচ সাবেক ভারতীয় অলরাউন্ডার রবিন সিং।

“সাকিবকে এই টুর্নামেন্টে না পাওয়া আমাদের জন্য অনেক বড় ধাক্কা। তবে স্মিথকে পেয়ে আমরা সত্যিকার অর্থেই বিশ্বমানের একজন বদলি পেয়েছি, যে আমাদের ব্যাটিং লাইনআপকে শক্তিশালী করতে পারে। বিশ্বের সব জায়গায় সর্বোচ্চ পর্যায়ে খেলেছেন এমন একজনকে পেয়ে আমরা দারুণ আত্মবিশ্বাসী যে সে ট্রাইডেন্টসের হয়ে দারুণ সফল হবে।”

সাকিব ছাড়াও এবার সিপিএলে খেলার কথা বাংলাদেশের মাহমুদউল্লাহর। সেন্ট কিটস অ্যান্ড নেভিস প্যাট্রিয়টস তাকে দলে নিয়েছে ৭০ হাজার ডলারে।

নিষেধাজ্ঞার পর মাত্র তিনদিনের অনুশীলনে কানাডার গ্লোবাল টি-টোয়েন্টিতে খেলতে গিয়েছিলেন স্মিথ। প্রথম ম্যাচে করেছিলেন ফিফটি। সব মিলিয়ে ৬ ম্যাচে দুই ফিফটিতে ৩৩.৪০ গড়ে করেছিলেন ১৬৭ রান।

বল টেম্পারিং বিতর্কে স্মিথের সঙ্গে নিষিদ্ধ আরেক অস্ট্রেলিয়ান ডেভিড ওয়ার্নারও খেলেছেন গ্লোবাল টি-টোয়েন্টিতে। এই ওপেনার খেলবেন সিপিএলেও, সেন্ট লুসিয়া স্টার্স দলে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক