ব্যাটে-বলে দনঞ্জয়া ভোগালেন দক্ষিণ আফ্রিকাকে

কেশভ মহারাজের ৮ উইকেটে প্রথম দিনে উড়ছিল দক্ষিণ আফ্রিকা। দ্বিতীয় দিনেই তাদের বাস্তবতার জমিনে নামিয়ে এনেছে শ্রীলঙ্কা। ব্যাট হাতে শেষ জুটিতে প্রোটিয়াদের যন্ত্রণা দেওয়ার পর বল হাতেও দুর্দান্ত পারফরম্যান্সে লঙ্কানদের ঘুরে দাঁড়ানোর নায়ক আকিলা দনঞ্জয়া।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 July 2018, 12:57 PM
Updated : 21 July 2018, 12:57 PM

শেষ জুটির দারুণ ব্যাটিংয়ে প্রথম ইনিংসে শ্রীলঙ্কা অলআউট হয় ৩৩৮ রানে। এরপর দনঞ্জয়ার ৫ উইকেট ও বাকি দুই স্পিনারের ছোবলে দক্ষিণ আফ্রিকার প্রথম ইনিংস শেষ ১২৪ রানেই। ফলো অন না করিয়ে আবার ব্যাটিংয়ে নামা লঙ্কানরা শনিবার দ্বিতীয় দিন শেষ করেছে ৩ উইকেটে ১৫১ রান নিয়ে।

টেস্টের দুই দিন শেষেই দুই ইনিংস মিলিয়ে ৩৬৫ রানে এগিয়ে গেছে শ্রীলঙ্কা। হাতে এখনও ৭ উইকেট। দক্ষিণ আফ্রিকাকে ডাকছে আরেকটি হার।

আগের দিন ৮ উইকেট নিয়ে ইতিহাস গড়া মহারাজ এদিন নিয়েছেন আরেকটি উইকেট। তবে ততক্ষণে তাদের বিরক্ত করে ছেড়েছে শ্রীলঙ্কার শেষ জুটি। ৭৪ রানের জুটি গড়েন দনঞ্জয়া ও রঙ্গনা হেরাথ।

৩৫ রান করা হেরাথকে ফিরিয়ে শেষ পর্যন্ত জুটি ভাঙেন মহারাজ। দনঞ্জয়া তখন অপরাজিত ক্যারিয়ার সেরা ৪৩ রানে।

১২৯ রানে ৯ উইকেট নিয়ে শেষ করেছেন মহারাজ। বাঁহাতি বোলারদের মধ্যে টেস্ট ইতিহাসে এটি দ্বিতীয় সেরা বোলিং। চার বছর আগে এই মাঠেই ১২৭ রানে ৯ উইকেট নিয়েছিলেন হেরাথ।

প্রোটিয়াদের দুর্দশা আরও বাড়ে ব্যাটিংয়ে নামার পর। লঙ্কান স্পিনের কোনো জবাব তারা খুঁজে পায়নি এই টেস্টেও।

প্রথম ৩ উইকেট পড়েছিল ১৫ রানেই। চতুর্থ উইকেটে হাশিম আমলার সঙ্গে জুটিতে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করেন ফাফ দু প্লেসি। তবে খুব দীর্ঘায়িত হয়নি সেই প্রচেষ্টা। দুজনকেই ফেরান দিলরুয়ান পেরেরা।

আমলা ফেরেন ১৯ রানে। দু প্লেসি চেয়েছিলেন আগ্রাসী ব্যাটিংয়ে লঙ্কান স্পিনারদের ভড়কে দিতে। সুইপের পর সুইপ করে চেয়েছেন স্পিনারদের এলোমলো করে দিতে। ৮ চার ও ১ ছক্কায় ৫১ বলে ৪৮ করে আউট হয়েছেন সুইপেই।

এরপর শুধু ৩১ বলে ৩২ করেছেন কুইন্টন ডি কক। সেভাবে টিকতে পারেননি আর কেউ।

৫২ রানে ৫ উইকেট নিয়েছেন আগের টেস্টে না খেলা দনঞ্জয়া। তৃতীয় টেস্টে এটি তার দ্বিতীয় ৫ উইকেট। আগের টেস্টে দুই ইনিংস মিলিয়ে ১০ উইকেট নেওয়া দিলরুয়ান এবার নিয়েছেন ৪টি।

বিধ্বস্ত প্রোটিয়ারা এরপর সুবিধে করতে পারেনি আবার বোলিংয়ে নেমে। ওয়ানডের গতিতে খেলে ৯১ রানের উদ্বোধনী জুটি গড়েন দানুশকা গুনাথিলাকা ও দিমুথ করুনারত্নে।

৬৮ বলে ৬১ রান করা গুনাথিলাকাকে ফিরিয়েছেন মহারাজ। পরে নিয়েছেন ধনঞ্জয়া ডি সিলভার উইকেটও। তবে প্রথম ইনিংসের মতো এবার আর মহারাজকে ততটা ভয়ঙ্কর হতে দেয়নি লঙ্কানরা। ১৭ ওভারে বাঁহাতি স্পিনারকে খরচ করতে হয়েছে ৯০ রান।

অপরাজিত ৫৯ রানে লঙ্কানদের লিড বাড়িয়ে চলেছেন করুনারত্নে।

সংক্ষিপ্ত স্কোর:

শ্রীলঙ্কা ১ম ইনিংস: ১০৪.১ ওভারে ৩৩৮ (আগের দিন ২৭৭/৯)(দনঞ্জয়া ৪৩*, হেরাথ ৩৫; স্টেইন ০/৬০, রাবাদা ১/৫৫, এনগিডি ০/৫৪, মহারাজ ৯/১২৯, মারক্রাম ০/২৪, এলগার ০/১০)।

দক্ষিণ আফ্রিকা ১ম ইনিংস: ৩৪.৫ ওভারে ১২৪ (মারক্রাম ৭, এলগার ০, ডি ব্রুইন ৩, আমলা ১৯, দু প্লেসি ৪৮, বাভুমা ১১, ডি কক ৩২, মহারাজ ২, রাবাদা ১, স্টেইন ০, এনগিডি ০*; দিলরুয়ান ৪/৪০, দনঞ্জয়া ৫/৫০, হেরাথ ১/৩২)।

শ্রীলঙ্কা ২য় ইনিংস: ৩৪ ওভারে ১৫১/৩ (গুনাথিলাকা ৬১, করুনাত্নে ৫৯*, ধনঞ্জয়া ০, কুসল ১8, ম্যাথিউস ১২*; মহারাজ ২/৯০, রাবাদা ০/২২, মারক্রাম ০/৯, ডি ব্রুইন ০/১৩, স্টেইন ০/১১, এনগিডি ০/৪, এলগার ০/২)।