ওয়ানডে সিরিজের মাঝে যোগ দিচ্ছেন ম্যাকেঞ্জি

খবরটি একরকম নিশ্চিতই ছিল। এল আনুষ্ঠানিক ঘোষণাও; বাংলাদেশের ব্যাটিং পরামর্শকের দায়িত্ব নিচ্ছেন নিল ম্যাকেঞ্জি। দিন দুয়েক আগে বিসিবির প্রধান নির্বাহী বলেছিলেন, রোববারের মধ্যে যোগ দেবেন ব্যাটিং পরামর্শক। তবে সেটি পিছিয়ে যাচ্ছে দুই দিন।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 July 2018, 10:40 AM
Updated : 20 July 2018, 11:32 AM

আগামী মঙ্গলবার ওয়েস্ট ইন্ডিজে দলের সঙ্গে যোগ হবে ম্যাকেঞ্জি। পরদিনই গায়ানায় ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচে ক্যারিবিয়ানদের মুখোমুখি হবে বাংলাদেশ।

অনুমিতভাবেই ২০১৯ বিশ্বকাপ পর্যন্ত চুক্তি ম্যাকেঞ্জির সঙ্গে। কয়েকদিন আগেই বাংলাদেশের বাংলাদেশের কোচিং স্টাফে যোগ দিয়েছেন আরেক দক্ষিণ আফ্রিকান। ২০১৯ বিশ্বকাপ পর্যন্ত বাংলাদেশের ফিল্ডিং কোচের দায়িত্ব নিয়েছেন রায়ান কুক।

ম্যাকেঞ্জিকে পাওয়ায় এক বছরের বেশি সময়ের শূন্যতা পূরণ হচ্ছে বাংলাদেশ দলের। ২০১৭ চ্যাম্পিয়ন্স ট্রফির পর তখনকার ব্যাটিং কোচ থিলান সামারাবিরার সঙ্গে চুক্তি আর নবায়ন করেনি বিসিবি। তখন থেকেই নেই ব্যাটিং কোচ। পরে অল্প কিছুদিনের জন্য এসেছিলেন অস্ট্রেলিয়ান ব্যাটিং পরামর্শক মার্ক ও’নিল। তবে তার মূল দায়িত্ব ছিল লোয়ার অর্ডারদের ব্যাটিং নিয়ে কাজ করা।

ম্যাকেঞ্জিকে নিয়ে আগেও কয়েকবার গুঞ্জন উঠেছিল বাংলাদেশের ক্রিকেটে। অবশেষে এবার সেটি সত্যি হলো।

প্রায় ৯ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে দক্ষিণ আফ্রিকার হয়ে ৫৮ টেস্ট ও ৬৪ ওয়ানডে খেলেছেন ম্যাকেঞ্জি। ক্রিকেট ক্যারিয়ারে তার সবচেয়ে আলোচিত কীর্তিটি বাংলাদেশেই। ২০০৮ সালে চট্টগ্রাম টেস্টে গ্রায়েম স্মিথের সঙ্গে গড়েছিলেন উদ্বোধনী জুটির বিশ্বরেকর্ড ৪১৫ রানের জুটি।

আন্তর্জাতিক ক্রিকেটে শেষ ম্যাচ খেলেছেন ২০০৯ সালে। তবে প্রথম শ্রেণির ক্রিকেটে খেলেছেন ২০১৫ সাল পর্যন্ত। পরে দুই দফায় কাজ করেছেন দক্ষিণ আফ্রিকা জাতীয় দলের ব্যাটিং কোচ হিসেবে।