ক্যারিয়ার সেরা রেটিংয়ে কোহলি, সেরা অবস্থানে রুট

ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ দিয়ে প্রথম ওয়ানডে সিরিজ হারের স্বাদ পেয়েছেন অধিনায়ক বিরাট কোহলি। তবে ব্যাট হাতে যথারীতি ছিলেন সফল। সেই সাফল্য তাকে আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে এনে দিয়েছে ক্যারিয়ার সেরা রেটিং পয়েন্ট। একই সিরিজের সাফল্যে ক্যারিয়ার সেরা দ্বিতীয় স্থানে উঠে এসেছেন জো রুট।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 July 2018, 02:23 PM
Updated : 19 July 2018, 02:23 PM

সিরিজের তিন ওয়ানডেতে কোহলি করেছেন ৭৫, ৪৫ ও ৭১ রান। ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ের শীর্ষে আছেন তিনি ৯১১ রেটিং পয়েন্ট নিয়ে। সর্বকালের ষষ্ঠ সেরা রেটিং পয়েন্ট এটি। ১৯৯১ সালের মার্চে ডিন জোন্সের ৯১৮ পয়েন্টের পর এটিই সর্বোচ্চ।
 
ওয়ানডে ইতিহাসের সেরা রেটিং পয়েন্টের রেকর্ড ভিভিয়ান রিচার্ডসের। ১৯৮৫ সালের ডিসেম্বরে এই ক্যারিবিয়ান কিংবদন্তির রেটিং ছিল ৯৩৫।
 
কোহলির রেটিং বাড়ানোর ওয়ানডে সিরিজেই রুট করেছেন দুটি সেঞ্চুরি। এগিয়েছেন চার ধাপ। দুইয়ে উঠেছেন ৮১৮ রেটিং পয়েন্ট নিয়ে। তবে অবস্থান নিজের সেরা হলেও রেটিং এটি তার ব্যক্তিগত সেরা নয়। এই বছরের শুরুতেই তার রেটিং পয়েন্ট ছিল ৮১৯।
 
বোলারদের র‌্যাঙ্কিংয়ে প্রথমবার সেরা দশে ঢুকেছেন কুলদীপ যাদব। ইংল্যান্ডের বিপক্ষে প্রথম ওয়ানডেতে এই চায়নাম্যান বোলার নিয়েছেন ৬ উইকেট, পরের ম্যাচে তিনটি। 
 
ইংল্যান্ডের বিপক্ষে সিরিজে না খেললেও বোলারদের শীর্ষস্থান ধরে রেখেছেন জাসপ্রিত বুমরাহ।