ওয়েস্ট ইন্ডিজেই যোগ দিচ্ছেন ব্যাটিং পরামর্শক

এক বছরের বেশি সময় ধরে ব্যাটিং কোচ নেই বাংলাদেশ দলের। অনেক খোঁজাখুঁজি ও আলোচনার পর অবশেষে শূন্যস্থানটা পূরণ হচ্ছে। ওয়েস্ট ইন্ডিজেই দলের সঙ্গে যোগ দিচ্ছেন নতুন ব্যাটিং পরামর্শক। বিসিবি আনুষ্ঠানিক ভাবে নাম জানায়নি। তবে একপ্রকার নিশ্চিত, নিল ম্যাকেঞ্জি পেতে যাচ্ছেন এই দায়িত্ব।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 July 2018, 12:07 PM
Updated : 18 July 2018, 12:07 PM

৪২ বছর বয়সী সাবেক দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যান বাংলদেশের ব্যাটিং কোচের দায়িত্ব নিতে যাচ্ছেন বলে বেশ কয়েকবারই গুঞ্জন উঠেছে। তবে গত কিছুদিনে জোর দিয়ে শোনা যাচ্ছিল, এবার কথা প্রায় পাকা।

চুক্তি চূড়ান্ত হওয়ার কথা নিশ্চিত করলেন বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরীও। তবে নামটি এখনই প্রকাশ করতে চাইলেন না।

“আমরা আশা করি, ওয়েস্ট ইন্ডিজেই আমাদের জাতীয় দলের সঙ্গে একজন ব্যাটিং পরামর্শক যোগ দেবেন। সবকিছু চূড়ান্ত হয়ে আছে। সবকিছু ঠিকঠাক থাকলে ২২ জুলাইয়ের মধ্যেই উনি দলের সঙ্গে যোগ দেবেন।”

২০১৭ চ্যাম্পিয়ন্স ট্রফির পর তখনকার ব্যাটিং কোচ থিলান সামারাবিরার সঙ্গে চুক্তি আর নবায়ন করেনি বিসিবি। তখন থেকেই নেই ব্যাটিং কোচ। পরে অল্প কিছুদিনের জন্য এসেছিলেন অস্ট্রেলিয়ান ব্যাটিং পরামর্শক মার্ক ও’নিল। তবে তার মূল দায়িত্ব ছিল লোয়ার অর্ডারদের ব্যাটিং নিয়ে কাজ করা।

বিসিবির প্রধান নির্বাহী জানালেন, নতুন ব্যাটিং পরামর্শকের সঙ্গে চুক্তি ২০১৯ বিশ্বকাপ পর্যন্ত।

কদিন আগে ফিল্ডিং পরামর্শক হিসেবে দক্ষিণ আফ্রিকারই রায়ান কুককে নিয়োগ দিয়েছে বিসিবি। তিনিও দলের সঙ্গে যোগ দিয়েছেন ওয়েস্ট ইন্ডিজে।

প্রায় ৯ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে দক্ষিণ আফ্রিকার হয়ে ৫৮ টেস্ট ও ৬৪ ওয়ানডে খেলেছেন ম্যাকেঞ্জি। ক্রিকেট ক্যারিয়ারে তার সবচেয়ে আলোচিত কীর্তিটি বাংলাদেশেই। ২০০৮ সালে চট্টগ্রাম টেস্টে গ্রায়েম স্মিথের সঙ্গে গড়েছিলেন উদ্বোধনী জুটির বিশ্বরেকর্ড ৪১৫ রানের জুটি।

আন্তর্জাতিক ক্রিকেটে শেষ ম্যাচ খেলেছেন ২০০৯ সালে। তবে প্রথম শ্রেণির ক্রিকেটে খেলেছেন ২০১৫ সাল পর্যন্ত। পরে কাজ করেছেন দক্ষিণ আফ্রিকা জাতীয় দলের ব্যাটিং কোচ হিসেবে।