চান্দিমাল, হাথুরুসিংহের সর্বোচ্চ শাস্তি

ক্রিকেটের চেতনা ভঙ্গের দায়ে বড় শাস্তি হয়েছে দিনেশ চান্দিমাল, চন্দিকা হাথুরুসিংহে ও অসাঙ্কা গুরুসিনহার। আইসিসি জানিয়েছে, দুটি টেস্ট ও চারটি ওয়ানডেতে নিষিদ্ধ করা হয়েছে শ্রীলঙ্কা অধিনায়ক, কোচ ও ম্যানেজারকে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 July 2018, 05:09 PM
Updated : 16 July 2018, 05:10 PM

তিন জনের বিরুদ্ধে ক্রিকেটের চেতনা ভঙ্গের অভিযোগ নিয়ে গত বুধবার শুনানি হয়। পর দিন আইসিসি টুইট করে জানায়, যথাসময়ে রায় দেবেন জুডিশিয়াল কমিশনার। সেই রায়ে এবার জানা গেল, ৮টি করে সাসপেনশন পয়েন্ট শাস্তি হয়েছে তিন জনেই। তাই দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুটি টেস্ট ও পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম চারটিতে নিষিদ্ধ থাকবেন তারা।

শাস্তি যাতে কম হয়, তার আবেদন করেছিল লঙ্কান বোর্ড। তা হয়নি, সর্বোচ্চ শাস্তিই পেয়েছেন তারা।

আইসিসির আচরণ বিধির এই ধারা ভঙ্গের ন্যূনতম শাস্তি চারটি সাসপেনশন পয়েন্ট, যেটি দুই টেস্টের নিষেধাজ্ঞার সমান। সেটি হলে শুধু মাত্র টেস্ট সিরিজে নিষিদ্ধ থাকতেন তারা। আটটি সাসপেনশন পয়েন্ট পাওয়ায় সব মিলিয়ে ৬ ম্যাচের নিষেধাজ্ঞা পেলেন তারা।

এই সময়ে খেলতে না পারলেও অধিনায়ক চান্দিমাল থাকতে পারবেন ড্রেসিং রুমে। কোচ হাথুরুসিংহে ও ম্যানেজার গুরুসিনহা থাকতে পারবেন না ড্রেসিং রুমে। তবে স্টেডিয়ামে ঢুকতে পারবেন ও সেখানে বসে খেলা দেখতে পারবেন।

এই শাস্তির পাশাপাশি তিন জনই পেয়েছেন ছয়টি করে ডিমেরিট পয়েন্ট। হাথুরুসিংহে ও গুরুসিনহা প্রথমবারের মতো ডিমেরিট পয়েন্ট পেলেন। তবে আগে থেকেই চারটি ডিমেরিট পয়েন্ট থাকায় চান্দিমালের মোট ডিমেরিট পয়েন্ট হল ১০। ২৪ মাসের মধ্যে তা বেড়ে ১২ হলে তিনটি টেস্ট কিংবা ৬টি ওয়ানডে বা টি-টোয়েন্টিতে নিষিদ্ধ হবেন তিনি।

গত মাসে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সেন্ট লুসিয়া টেস্টে ক্রিকেটের চেতনা ভঙ্গের অভিযোগ আনা হয় এই তিন শ্রীলঙ্কানের বিরুদ্ধে। তিনজনই পরে মেনে নেন নিজেদের দায়।

সেন্ট লুসিয়া টেস্টে বল টেম্পারিংয়ের দায়ে ওয়েস্ট ইন্ডিজেই এক টেস্টের নিষেধাজ্ঞা কাটান চান্দিমাল। টেম্পারিংয়ের অভিযোগ তোলার পরই টেস্টের তৃতীয় দিন সকালে শ্রীলঙ্কা দল দুই ঘণ্টা দেরিতে মাঠে নামায় চান্দিমালদের বিরুদ্ধে ক্রিকেটের চেতনা ভঙ্গের অভিযোগ এনেছিল আইসিসি।