ফখরের সেঞ্চুরিতে পাকিস্তানের বড় জয়

আগের ম্যাচের মতো হুড়মুড় করে ভেঙে পড়েনি না জিম্বাবুয়ের ব্যাটিং। তবে উসমান খান ও হাসান আলির দারুণ বোলিংয়ে ছোট লক্ষ্যই পায় পাকিস্তান। ক্যারিয়ার সেরা ব্যাটিংয়ে বাকিটা সহজেই সারেন ওপেনার ফখর জামান।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 July 2018, 03:49 PM
Updated : 16 July 2018, 03:49 PM

দ্বিতীয় ওয়ানডেতে ৯ উইকেটে জিতেছে সরফরাজ আহমেদের দল। এই জয়ে পাঁচ ম্যাচের সিরিজে অতিথিরা ২-০ ব্যবধানে এগিয়ে।

বুলাওয়ায়োতে সোমবার একপেশে ম্যাচে ১৪ ওভার বাকি থাকতে ১৯৫ রানের লক্ষ্য ছুঁয়ে ফেলে পাকিস্তান। 

কুইন্স স্পোর্টস ক্লাব মাঠে টস জিতে ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয়নি জিম্বাবুয়ের। ১৮ রানের মধ্যে দুই ওপেনারকে ফিরিয়ে দেন বাঁহাতি পেসার উসমান।

হ্যামিল্টন মাসাকাদজা ও তারিসাই মুসাকান্দার ব্যাটে প্রতিরোধ গড়ে জিম্বাবুয়ে। মুসাকান্দাকে এলবিডব্লিউ করে ৬২ রানের জুটি ভাঙেন হাসান।

দলের সংগ্রহ একশ ছোঁয়ার বিদায় নেন মাসাকাদজা। শোয়েব মালিককে স্লগ সুইপ করে উড়ানোর চেষ্টায় থামেন ৭৫ বলে ৫৯ রান করে।

অধিনায়কের বিদায়ের পর লড়িয়ে ফিফটিতে দলকে দুইশ রানের কাছাকাছি নিয়ে যান পিটার মুর। হাসানের অফ স্টাম্পের বাইরে বল পুল করে উড়ানোর চেষ্টায় এই উইকেটরক্ষক ব্যাটসম্যান ধরা পড়েন লং অনে। দুটি করে ছক্কা-চারে মুর ৮৬ বলে করেন ৫০।

প্রথম দিকে জিম্বাবুয়েকে চাপে ফেলা উসমান শেষ দিকে ফিরে পরপর দুই বলে বিদায় করেন ডোনাল্ড তিরিপানো ও লিয়াম রোচকে। হ্যাটট্রিক করা হয়নি পাকিস্তানের তরুণ পেসারের। ৩৬ রানে ৪ উইকেট নিয়ে তিনিই দলের সেরা বোলার। আরেক পেসার হাসান ৩ উইকেট নেন ৩২ রানে।

ছোট লক্ষ্য তাড়ায় পাকিস্তানকে দারুণ শুরু এনে দেন ফখর ও ইমাম-উল-হক। দুই জনে ২০.৪ ওভারে গড়েন ১১৯ রানের জুটি। প্রথম ওয়ানডেতে সেঞ্চুরি করা ইমামের রান আউটে ভাঙে অতিথিদের শুরুর জুটি। চারটি চারে ৪৪ রান করে ফিরে যান তরুণ ওপেনার।

বাকিটা বাবর আজমকে নিয়ে সহজেই সারেন ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরি পাওয়া ফখর। ২৯ রানে অপরাজিত থাকেন বাবর। গত বছর চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে ভারতের বিপক্ষে খেলা ১১৪ ছাড়িয়ে ফখর করেন ১১৭। ম্যাচ সেরার পুরস্কার এনে দেওয়া তার ১২৯ বলের হার না মানা ইনিংসটি গড়া ১৬টি চারে।

প্রথম ম্যাচে ৩০৯ রানের লক্ষ্য দিয়ে জিম্বাবুয়েকে ১০৭ রানে গুঁড়িয়ে দিয়েছিল পাকিস্তান। আরেকটি সহজ জয়ে সিরিজ ঘরে তোলার পথে আরেক ধাপ এগিয়ে গেল সরফরাজের দল।

আগামী বুধবার হবে তৃতীয় ওয়ানডে।    

সংক্ষিপ্ত স্কোর:

জিম্বাবুয়ে: ৪৯.২ ওভারে ১৯৪ (চারি ১, চিবাবা ৭, হ্যামিল্টন মাসাকাদজা ৫৯, মুসাকান্দা ২৪, মুর ৫০, মারি ১৬, তিরিপানো ১৩, রোচ ০, ওয়েলিংটন মাসাকাদজা ১২, চাতারা ১, মুজারাবানি ১*; আমির ০/৩৩, উসমান ৪/৩৬, ফাহিম ০/১৫, হাসান ৩/৩২, শাদাব ০/৪৭, ফখর ০/১১, মালিক ১/১৪)

পাকিস্তান: ৩৬ ওভারে ১৯৫/১ (ইমাম ৪৪, ফখর ১১৭*, বাবর ২৯*; চাতারা ০/৩৪, মুজারাবানি ০/২৮, তিরিপানো ০/৩৩, রোচ ০/৩৮, ওয়েলিংটন মাসাকাদজা ০/৬১)

ফল: পাকিস্তান ৯ উইকেটে জয়ী

ম্যান অব দা ম্যাচ: ফখর জামান